প্রেমের ফল ভালো হলেও পরীক্ষার ফল খারাপ

11

হাটহাজারী প্রতিনিধি

পূর্ণা রুদ্র (১৮)। গত দুই বছর আগে এক ছেলের সাথে গড়ে ওঠে তাঁর প্রেমের সম্পর্ক। যদিও তাদের এই সম্পর্কের কথা পরিবার পর্যন্ত গড়ালে উভয়ের পরিবার তা মেনে নেয়। তবে এরমধ্যে বাঁধ সাধে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা। সর্বশেষ হিসাববিজ্ঞান দ্বিতীয় পরীক্ষায়ও সে অংশ নিয়েছিল। তবে পরিবারের দাবি ইংরেজি পরীক্ষা খারাপ হয়েছে বলে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে ওই পরীক্ষার্থী।
গতকাল সোমবার সকালে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ফতেপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ডের রুদ্র পল্লীতে এই ঘটনা ঘটে। আত্মহননকারী পূর্ণা ওই পল্লীর মধ্যপ্রাচ্যে প্রবাসী সরোজ রুদ্রের মেজ কন্যা। সে চলতি বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে স্থানীয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ল্যাবরেটরী স্কুল অ্যান্ড কলেজের ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল বলে জানান স্থানীয় ইউপি সদস্য মো. বেলাল উদ্দিন।
তিনি আরও জানান, ওই পরীক্ষার্থীর আত্মহননের খবর পেয়ে হাটহাজারী মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) মো. মশিউর রহমান সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে পৌঁছে এইচএসসি পূর্ণা রুদ্রের মরদেহ উদ্ধার করে। এরপর সুরুত হাল প্রতিবেদন তৈরি করে ময়না তদন্তের জন্য মরদেহটি চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) এর মর্গে প্রেরণ করেছে।
মেয়ের মরদেহের সাথে থানায় ছুটে আসা এইচএসসি পূর্ণা রুদ্রের মা পার্বতী রুদ্র অশ্রæসিক্ত নয়নে গণমাধ্যমকর্মীদের জানান, সকালে রান্না ঘরে মেয়ে আমার সাথে তরকারি কুটে দেয়। তারপর আমি পার্শ্ববর্তী মন্দিরে প্রার্থনা করার জন্য যাই। এ সময় আমার মেয়ে পূর্ণা রুদ্র তার শয়নকক্ষে গিয়ে দরজা বন্ধ করে ফ্যানের সাথে ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে। মন্দির থেকে ফিরে এসে দেখি সে (পূর্ণা রুদ্র) ফ্যানের সাথে ঝুলে আছে।
তবে তার মৃত্যুর কারণ জানতে চাইলে তিনি (পার্বতী রুদ্র) বলেন, গত দুই বছর আগে উপজেলার মির্জাপুর ইউনিয়নের (বর্তমানে তারা চৌধুরী হাট এলাকায় বসবাস করে) এক ছেলের সাথে গড়ে ওঠে তার প্রেমের সম্পর্ক। তাদের এই সম্পর্ক আমরা পারিবারিকভাবে মেনে নেয়েছিলাম। তবে গত ৬ নভেম্বর থেকে শুরু হওয়া এইচএসসি পরীক্ষায় সে সর্বশেষ হিসাববিজ্ঞান ২য় পরীক্ষায়ও অংশ নিয়েছিল। কিন্তু তার ইংরেজি পরীক্ষা খারাপ হয়েছে বলে চিন্তায় নাওয়া-খাওয়ায় অনিয়ম করছিল। যদিও তা আমরা খেয়াল করতে পারিনি। এরমধ্যে আমার অনুপস্থিতিতে সে সোমবার সকালে গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করে।
হাটহাজারী মডেল থানার অফিসার ইনচার্জ মুহাম্মদ রুহুল আমীন সবুজ জানান, এইচএসসি পরীক্ষার্থী পূর্ণা রুদ্রার মরদেহ ময়না তদন্তের জন্য চমেক হাসপাতালের মর্গে প্রেরণ করা হয়েছে। পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, সে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। তবে বিষয়টি গুরুত্ব সহকারে খতিয়ে দেখা হচ্ছে এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণ করছি।