প্রিমিয়ার ইউনিভার্সিটির তৃতীয় সমাবর্তন ৩০ অক্টোবর বর্ণাঢ্য আয়োজন

5

প্রিমিয়ার ইউনিভার্সিটির তৃতীয় সমাবর্তন আগামি ৩০ অক্টোবর অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১০ টায় চট্টগ্রামের টাইগারপাসস্থ নেভি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিতব্য এই সমাবর্তনে রাষ্ট্রপতি ও প্রিমিয়ার ইউনিভার্সিটির চ্যান্সেলরের মনোনীত প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি। সমাবর্তন বক্তা থাকবেন ভারতের বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য প্রফেসর ড. পবিত্র সরকার। স্বাগত বক্তব্য রাখবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন।
সমাবর্তনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. মেসবাহউদ্দিন আহমেদ, ইউজিসির সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ ও প্রফেসর ড. মো. আবু তাহের।
এবারের সমাবর্তনে অংশগ্রহণের জন্য নিবন্ধন করেছেন ১১০৯ জন গ্র্যাজুয়েট।
এখানে উল্লেখ্য, চট্টগ্রাম নগরীর প্রাক্তন মেয়র বীর মুক্তিযোদ্ধা ড্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীর উদ্যোগে ২০০২ সালের ২১ জানুয়ারি প্রিমিয়ার ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয়। ২০১২ সালের ৯ ফেব্রæয়ারি এই ইউনিভার্সিটি ইউজিসি কর্তৃক স্থায়ী ক্যাম্পাসের অনুমোদন লাভ করে। ২০২১ সালের ২৯ ডিসেম্বর চট্টগ্রামের একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে প্রিমিয়ার ইউনিভার্সিটিকে স্থায়ী সনদ প্রদান করা হয়।
মানসম্মত শিক্ষাকার্যক্রম ও বহুমুখী সহশিক্ষা কার্যক্রম পরিচালনার মাধ্যমে এই বিশ্ববিদ্যালয় দেশ-বিদেশে বিশেষ খ্যাতি অর্জন করেছে। এই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের একাডেমিক দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সৃজনশীলতা সৃষ্টির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
প্রিমিয়ার ইউনিভার্সিটিতে রয়েছে ৬টি অনুষদ। ব্যবসায় শিক্ষা অনুষদ, প্রকৌশল অনুষদ, বিজ্ঞান অনুষদ, কলা অনুষদ, সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদ। এই সব অনুষদে মোট ১৪টি বিভাগের অধীনে প্রোগ্রামগুলো হচ্ছে বিবিএ, এমবিএ, বিএসসি ইন সিএসই, এমএসসি ইন সিএসই, বিএসসি ইন ইইই, বিএ (অনার্স) ইন ইংলিশ, এমএ ইন ইংলিশ, এলএলবি (অনার্স), এলএলএম, ব্যাচেলর অব আর্কিটেকচার, বিএসসি (অনার্স) ইন ম্যাথমেটিক্স, এমএসসি ইন ম্যাথমেটিক্স, বিএসএস (অনার্স) ইন ইকোনোমিক্স, এমএসএস ইন ইকোনোমিক্স, বিএসএস (অনার্স) সোসিওলজি, এমপিএইচ বা মাস্টার অব পাবলিক হেলথ, বিএ (অনার্স) ইন ফ্যাশন ডিজাইন অ্যান্ড টেকনোলজি।
প্রিমিয়ার ইউনিভার্সিটির রয়েছে একটি সমৃদ্ধ সেন্ট্রাল লাইব্রেরি ও ৪টি সেমিনার লাইব্রেরি। প্রিমিয়ার ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রকৌশল অনুষদে রয়েছে অত্যন্ত সমৃদ্ধ ল্যাবরেটরি; প্রায় ১০০০ ডেক্সটপ এবং ল্যাপটপ কম্পিউটার। শ্রেণিকক্ষসমূহ অত্যন্ত আধুনিক এবং মাল্টিমিডিয়াসমৃদ্ধ। এইসব শ্রেণিকক্ষকে শীঘ্রই স্মার্ট শ্রেণিকক্ষে রূপান্তরের প্রক্রিয়া চলছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। বিজ্ঞপ্তি