প্রিমিয়ার ইউনিভার্সিটি স্থাপত্য বিভাগের নবম ব্যাচের জুরি

12

প্রিমিয়ার ইউনিভার্সিটির দামপাড়াস্থ ভবনে প্রিমিয়ার ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের নবম ব্যাচের জুরি অনুষ্ঠিত হয়েছে। ২৪ সেপ্টেম্বর সকাল ১০টায় জুরি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা ও ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক। জুরি বোর্ডে উপস্থিত ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের চেয়ারম্যান প্রফেসর সোহেল এম. শাকুর, সিডিএ’র সাবেক প্রধান নগর পরিকল্পনাবিদ স্থপতি শাহীনুল ইসলাম খান, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক কানু কুমার দাস, ইনস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ-চট্টগ্রাম চ্যাপ্টারের ডেপুটি চেয়ারম্যান স্থপতি ফারুক আহমেদ, স্থপতি বিধান চন্দ্র বড়–য়া ও প্রিমিয়ার ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের শিক্ষকবৃন্দ।
জুরি অনুষ্ঠানে উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা ও ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক বলেন, শিক্ষার্থীরা কঠোর অনুশীলন ও পরিশ্রমের মাধ্যমে তাদের ডিজাইনকে একটি গ্রহণযোগ্য ও পরিণত পর্যায়ে নিয়ে যায় এবং জুরিতে ড্র্ইং ও মডেলের মাধ্যমে তা উপস্থাপন করে। উন্মুক্ত এই জুরিতে শিক্ষার্থীরা নানামুখী চিন্তা ও দৃষ্টিভঙ্গির সঙ্গে পরিচিত হয়। স্থাপত্য শিক্ষার মূল উদ্দেশ্য হলো, আগামী দিনের জন্য একজন যোগ্য স্থপতি গড়ে তোলা। প্রিমিয়ার ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগ ২০১২ সালে চালু হওয়ার পর চট্টগ্রাম শহরে স্থাপত্য শিক্ষার সুযোগ সৃষ্টি হয়। তখন থেকে এই স্থাপত্য বিভাগ নিয়মিত শিক্ষাকার্যক্রমের পাশাপাশি সেমিনার, কর্মশালা, প্রদর্শনী ও নানামুখী কর্মকাÐের মাধ্যমে অত্যন্ত উদ্যোগী ভূমিকা রেখে চলেছে। মানুষের চিন্তা-চেতনার প্রতিফলন ঘটে স্থাপত্য চর্চার মাধ্যমে। চট্টগ্রাম অঞ্চলের মানুষের আর্থসামাজিক অবস্থান, জীবনযাপন প্রণালী, জলবায়ুর প্রভাব ইত্যাদি বিষয়গুলো বিবেচনা করে এই অঞ্চলে স্থাপত্য ঐতিহ্য গড়ে উঠেছে।
প্রিমিয়ার ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের চেয়ারম্যান প্রফেসর সোহেল এম. শাকুর বলেন, এই বিভাগ অদূর ভবিষ্যতে চট্টগ্রামের সাংস্কৃতিক ঐতিহ্য ও সম্ভাবনাকে যথাযথভাবে ধারণ করতে সক্ষম হবে। বিজ্ঞপ্তি