প্রিমিয়ার ইউনিভার্সিটিতে ‘আমেরিকান সেন্টার পপ-আপ’

8

 

প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড়স্থ ক্যাম্পাসে প্রিমিয়ার ইউনিভার্সিটি ও আমেরিকান অ্যাম্বেসির যৌথ উদ্যোগে ‘আমেরিকান সেন্টার পপ-আপ’ অনুষ্ঠিত হয়েছে। ১৫ জুন সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। উদ্বোধক ছিলেন আমেরিকান অ্যাম্বেসির কালচারাল অ্যাফেয়ার্স অ্যাটাচে শার্লিনা হোসাইন-মর্গান। অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক এবং কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম।
ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খানের সভাপতিত্বে ও সহকারী অধ্যাপক জয়নাব তাবাসসুম বানুর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি প্রফেসর ড. অনুপম সেন ‘আমেরিকাকে শিক্ষার অন্যতম শ্রেষ্ঠ পাদপীঠ’ উল্লেখ করে বলেন, আমেরিকায় বিভিন্ন বিষয়ে উচ্চশিক্ষার বিশাল সুযোগ রয়েছে। তিনি বিজ্ঞান, অর্থনীতি ও সাহিত্যে আমেরিকার অবস্থান অনেক উচ্চে মন্তব্য করে বলেন, যারা আমেরিকায় উচ্চশিক্ষা গ্রহণের জন্য যাবে, তারা বিজ্ঞান, অর্থনীতি ও সাহিত্য সম্পর্কে অনেক অনেককিছু জানতে পারবে। তারা আমেরিকার বিশ্ববিখ্যাত লাইব্রেরি অব কংগ্রেস ব্যবহার করে অনেক দুর্লভ গ্রন্থ পাঠ করার সুযোগ পাবে। তিনি আমেরিকাকে প্রচুর স্কলারের দেশ বলে অভিহিত করেন।
আমেরিকান অ্যাম্বেসির কালচারাল অ্যাফেয়ার্স অ্যাটাচে শার্লিনা হোসাইন-মর্গান আমেরিকায় উচ্চশিক্ষা গ্রহণের জন্য যেতে চাইলে কী কী প্রক্রিয়া অবলম্বন করতে হয়, সে-সম্পর্কে আলোচনা করেন। আমেরিকায় অনার্স, মাস্টার্স ও পিএইচডি করার ক্ষেত্রে ফুল টিউশন ফি ওয়েভার, ফেলোশিপ, অ্যাসিস্ট্যান্টশিপ, ক্যাম্পাস জবস ইত্যাদি সুযোগ-সুবিধা পাওয়ার কথা বিস্তারিতভাবে তুলে ধরেন। তিনি স্টেট ডিপার্টমেন্ট ফান্ডের আওতায় বিভিন্ন একাডেমিক ও প্রফেশনাল এক্সচেঞ্জ প্রোগ্রামের বিষয়েও বর্ণনা করেন। এসময় তিনি আমেরিকান সেন্টারের সঙ্গে প্রিমিয়ার ইউনিভার্সিটির আগের এক্সচেঞ্জ প্রোগ্রামের কথা স্মরণ করেন।
উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা বলেন, আমেরিকান সেন্টারের আওতায় এডুকেশন ইউএসএ’র নানাবিধ প্রোগ্রামগুলো উচ্চশিক্ষায় আগ্রহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য খুবই প্রয়োজনীয়। তিনি আমেরিকায় উচ্চশিক্ষা গ্রহণ করলে বাংলাদেশি শিক্ষার্থীরা লাভবান হবে বলে উল্লেখ করেন।
ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক বলেন, আজকের প্রোগ্রাম খুবই গুরুত্বপূর্ণ। প্রিমিয়ার ইউনিভার্সিটিতে এমন একটি প্রোগ্রামের আয়োজনের জন্য আমেরিকান অ্যাম্বেসিকে ধন্যবাদ। কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলম ‘ওয়ার্ল্ড র‌্যাংকিং-এ শীর্ষ অবস্থানের মধ্যে আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলো অন্যতম’ উল্লেখ করে বলেন, এই প্রোগ্রামের মাধ্যমে যুক্তরাষ্ট্রের প্রসিদ্ধ ইউনিভার্সিটিগুলোতে অধ্যয়ন করার জন্য শিক্ষক ও শিক্ষার্থীরা উৎসাহিত হবেন। অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। উল্লেখ্য, শেষে ইংরেজি ভাষাগত দক্ষতা যাচাইকরণ পরীক্ষা স্যাট, টোফেল ও জিআরই বিষয়ে শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা সেশন পরিচালনা করে আমেরিকান সেন্টার। বিজ্ঞপ্তি