প্রিমিয়ার ইউনিভার্সিটি ইংরেজি বিভাগে সাহিত্য সেমিনার

3

 

প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড়স্থ ক্যাম্পাসে প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের উদ্যোগে কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহীত উল আলমের নেতৃত্বে এবং ইংরেজি বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক সাদাত জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে মাসিক সাহিত্য সেমিনার। ২৫ মে বিকেল ৩টায় অনুষ্ঠিত সেমিনারের বিষয় ছিল ‘এডিটিং শেক্সপিয়র ইন দ্য রিসেন্ট টাইমস’।
সেমিনারের তারিখ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী হওয়ায় এবারের সেমিনারের আয়োজন এবং পরিবেশনা ছিলো কিছুটা ভিন্ন। শুরুতে কবি কাজী নজরুলের প্রতি শ্রদ্ধা নিবেদন করে নজরুলগীতি পরিবেশন করেন প্রভাষক দুহিতা চৌধুরী। সেমিনারে প্রধান আলোচক ছিলেন প্রফেসর ড. মোহীত উল আলম। আলোচক ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম, সহকারী অধ্যাপক জয়নব তাবাসসুম বানু এবং ইউএসটিসির ইংরেজি বিভাগের চেয়ারম্যান সহকারী অধ্যাপক শাহীনুল ইসলাম। বক্তব্যে প্রফেসর ড. মোহীত উল আলম উপস্থিত শিক্ষার্থী ও শিক্ষকদের কাছে তাঁর সম্পাদক হয়ে ওঠার গল্প ব্যক্ত করেন। তিনি বলেন, সবচেয়ে বড় চ্যালেঞ্জ ছিলো বইয়ের আন্তর্জাতিক মান রক্ষার পাশাপাশি বাংলাদেশি শিক্ষার্থীদের কাছে একে সহজপাঠ্য করে তোলা।
সহকারী অধ্যাপক মোহাম্মদ সোলাইমান চৌধুরীর সঞ্চালনায় সেমিনারে আলোচকরা শেক্সপিয়র বিশেষজ্ঞ ড. মোহীত উল আলম কর্তৃক সম্পাদিত শেক্সপিয়রের নাটক ‘হ্যামলেট’ ও ‘ম্যাকবেথ’ নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন। শেক্সপিয়রের নাটক সমসাময়িক শিক্ষার্থীদের জন্য যুগোপযোগী করার ক্ষেত্রে সম্পাদকের বিশেষ ভূমিকা উল্লেখ করে আলোচকরা তাঁদের বক্তব্য প্রদান করেন। তাঁরা ড. মোহীত উল আলমের অন্যান্য বইয়ের কথা উল্লেখ করে বলেন, তাঁর নজরুল বিষয়ক বই ‘বিদ্রোহীর এই রক্ত’ বিশেষভাবে উল্লেখযোগ্য। সভাপতি সাদাত জামান খানের সমাপনী বক্তব্যের মাধ্যমে শেষ হয় সেমিনার। সেমিনারে উপস্থিত ছিলেন পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর ড. গণেশ চন্দ্র রায়, চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. রায়হান ফারুক এবং প্রিমিয়ার ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ। চট্টগ্রামের অন্যান্য ইউনিভার্সিটির শিক্ষক-শিক্ষিকারাও এসময় উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি