প্রিমিয়ার ইউনিভার্সিটিতে থ্রিডি প্রিন্টার স্থাপন

4

 

থ্রিডি প্রিন্টিং নিয়ে প্রায় প্রত্যেকেই আজকালকার দিনে কথা বলে। থ্রিডি মুদ্রিত ঘর, থ্রিডি মুদ্রিত খাবার এবং এমনকি থ্রিডি মুদ্রিত মানবঅঙ্গগুলোর কথা শোনা যায়। যে-কোনো বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও বিজ্ঞান অনুষদের চূড়ান্ত বর্ষের শিক্ষার্থীদের নতুন নতুন ডিভাইস তৈরি কিংবা তাদের গবেষণার কাজের জন্য থ্রিডি প্রিন্টারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সামনে ৪র্থ শিল্প বিপ্লবের যুগে শিক্ষার্থীদের সঙ্গে এই থ্রিডি প্রিন্টিং প্রযুক্তিকে পরিচিত করতে ২৮ আগস্ট সকাল ১০টায় প্রিমিয়ার ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে একটি অত্যাধুনিক থ্রিডি প্রিন্টার স্থাপন করা হয়েছে। একই সঙ্গে এই দিন বিভাগের শিক্ষক-শিক্ষিকাদের জন্যে থ্রিডি প্রিন্টারের প্রোটোটাইপ তৈরি ও এর ব্যবহার শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিকের সভাপতিত্বে এই কর্মশালায় প্রধান অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটি বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. তৌফিক সাঈদ। প্রশিক্ষণ প্রদান করেন ভার্টিক্যাল ইনোভেশন লিমিটেডের সিস্টেম ইঞ্জিনিয়ার সামসুল আরেফিন রাজিত। কর্মশালায় প্রধান অতিথি বলেন, উন্নত দেশগুলিতে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি ইতোমধ্যে শিক্ষাক্ষেত্রে প্রবেশ করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র প্রায় সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে থ্রিডি প্রিন্ট কোর্স স্থাপন করেছে। থ্রিডি প্রিন্টিং টেকনোলজি ব্যবহার করে শিল্প-কারখানাগুলোতে কিংবা ছোটখাটো রোবটিক্সে অনেক ধরনের কাজ করা হচ্ছে। এমনকি বড়মাপের কিছু থ্রিডি প্রিন্টার দিয়ে বিভিন্ন বিল্ডিং বা ব্রিজের পার্টস বানানো হচ্ছে। তিনি আশাবাদ ব্যক্ত করেন, ভবিষ্যতে প্রিমিয়ার ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক-শিক্ষিকা ও ছাত্র-ছাত্রীরা এই থ্রিডি প্রিন্টিং টেকনোলজি ব্যবহার করে তাদের গবেষণা ও শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখবেন।
সভাপতি টুটন চন্দ্র মল্লিক বলেন, প্রিমিয়ার ইউনিভার্সিটি ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ সবসময় অত্যাধুনিক প্রযুক্তি শিক্ষক-শিক্ষার্থীদের ব্যবহারের জন্য ব্যবস্থা করে। এর ধারাবাহিকতায় এবার স্থাপন করা হল থ্রিডি প্রিন্টার এবং প্রথম দিনেই বিভাগের শিক্ষকদের এবং ইউনিভার্সিটির আইটি কর্মকর্তাদের জন্য এর ব্যবহারের উপর প্রশিক্ষণ অনুষ্ঠানের আয়োজন করা হলো। আশা করছি, ধাপে ধাপে সিনিয়র শিক্ষার্থীদের জন্য আমরা এই প্রযুক্তি ব্যবহারের কর্মশালা করতে পারব।
কর্মশালায় প্রশিক্ষক সামসুল আরেফিন রাজিত থ্রিডি প্রিন্টিং বা ডিজিটাল ফ্যাব্রিকেশন প্রযুক্তির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তিনি নানা প্রকারের থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির মধ্য থেকে ফিউজড ডিপোজিশন মডেলিং প্রযুক্তি হাতে কলমে প্রশিক্ষণ দিয়েছেন। এই প্রযুক্তিতে প্লাস্টিক দিয়ে তৈরি ফিলামেন্ট কয়েল থেকে ফিলামেন্ট একটি গরম নজলে (যেটাকে মূলত এক্সট্রুডার বলা হয়) চালনা করা হয় এবং নজল দিয়ে গলিত প্লাস্টিক বের করে নির্দিষ্ট প্রোটোটাইপ অবজেক্ট নির্মাণ করা হয়। এছাড়া কিভাবে টিংকার ক্যাড বা ফিউশন ৩৬০ অ্যাপ্লিকেশনের মাধ্যমে থ্রিডি ডিজাইন করা হয় তা দেখানো হয়েছে। কর্মশালায় অংশগ্রহণ করেন ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ সাইফুদ্দিন মুন্না, সহকারী অধ্যাপক আকরামুল হক, প্রভাষক সরিত ধর, প্রভাষক আসিফ মোহাম্মদ সিদ্দিকী, প্রভাষক রাহুল চৌধুরী, প্রভাষক মোহাম্মদ আজিম খান, প্রভাষক সানজিদা আক্তার তুনাজ, প্রভাষক সৌমেন দত্ত, প্রভাষক এম এ হাফিজ ও ইউনিভার্সিটির আইটি সাপোর্ট এন্ড মেইনট্যানেন্স সহকারী বিভাষ পাল। বিজ্ঞপ্তি