প্রাণ ফিরেছে গ্যালারিতে

41

দর্শকরাই তো মাঠের প্রাণ। প্রতিদ্ব›িদ্বতামূলক যেকোন ম্যাচে গ্যালারিতে যখন দর্শক উপস্থিতি থাকে না, ভক্তরা যখন মাঠ বিমুখ হন, গ্যালারি তখন কাঁদে। মুখ ফিরিয়ে নেয়া দর্শকদের প্রতি উদাত্ত আহবান জানায়-‘তোমরা এসো, আমাতে বস, আর আমাকে পূর্ণ কর!’ বিপিএলের গেল ৮ ম্যাচে ঠিক এভাবেই হয়তো নিরবে কেঁদেছে শের-ই-বাংলার গ্যালারি।
কিন্তু গতকাল ভোজবাজির মতো বদলে গেল সেই চিত্র। গেল ৭ দিনের অবিরাম কান্না থামিয়ে আজ হেসেছে হোম অব ক্রিকেট। দর্শকদের সরব উপস্থিতিতে আজ কানায় কানায় পূর্ণ স্টেডিয়ামের ৭টি গ্যালারি।
ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্সের মধ্যকার ম্যাচ থাকায় সকাল থেকেই মাঠের বাইরে দু’ দলের সমর্থকদের ঢল নামে। দুপুর ২টায় খেলা শুরু হওয়ার সাথে সাথে পরিপূর্ণ হতে থাকে গ্যালারি।
শুনতে খারাপ শোনালেও এটাই সত্যি যে বিপিএল মাঠে গড়ানোর প্রায় সপ্তাহ খানেক পর এই প্রথম মনে হচ্ছে সত্যিকার অর্থেই বিপিএল হচ্ছে। একে তো সাপ্তাহিক ছুটি তার ওপর আবার মাশরাফি-সাকিবের লড়াই। কাজেই সুযোগটি বোধ হয় কেউই মিস করতে চাননি।
দর্শকরাই মাঠের প্রাণ। দর্শকবিহীন ম্যাচ যে কোন হাইভোল্টেজ একটি ম্যাচকেও নিষ্প্রাণ করে তোলে। সেই দৃশ্য বদলে রংপুর-ঢাকার হাইভোল্টেজ ম্যাচের আমেজ পুরোটাই পাওয়া গেল।

মালয়েশিয়ার ভিসা পাবেন না ইসরায়েলি ক্রীড়াবিদরা

আগামী গ্রীষ্মে মালয়েশিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্ব প্যারা সুইমিং চ্যাম্পিয়ানশিপে অংশ নিতে কোনো ইসরায়েলি ক্রীড়াবিদকে ভিসা দেয়া হবে না বলে জানিয়েছেন সে দেশের প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ।
গতকাল কুয়ালালামপুরে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন। মাহাথির বলেন, ইসরাইলের দমনপীড়নের মোকাবিলায় ফিলিস্তিনি জনগণের প্রতি সমর্থন জানানো মালয়েশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ নীতি।
এই নীতির আলোকে চলতি বছর মালয়েশিয়ায় অনুষ্ঠেয় ওয়ার্ল্ড প্যারা সুইমিং চ্যাম্পিয়নশিপে অংশ নিতে ইসরায়েলি সাতারুদের ভিসা দেয়া হবে না।
উল্লেখ্য, ইসরাইলের সঙ্গে মালয়েশিয়ার ক‚টনৈতিক সম্পর্ক নেই এবং দেশটির জনগণ ও সরকার সব সময় আন্তর্জাতিক অঙ্গনে ফিলিস্তিনি জাতির প্রতি সমর্থন জানিয়ে এসেছে।