‘প্রশ্নফাঁস রোধে কঠোর হবো’

41

বাকলিয়ায় ‘জনকল্যাণ সমিতি’ নামে একটি সংগঠনের ব্যানারে আয়োজিত সমাবেশে সংসদ সদস্য পদে নির্বাচন করার কৌশলী ঘোষণা দিয়েছিলেন ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। ২০১৭ সালের ১২ জুলাই কে বি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত এ সভায় স্থানীয় আওয়ামী লীগ নেতাদের দাবির মুখে এমন ইচ্ছে পোষণ করেছিলেন তিনি। গত জাতীয় সংসদ নির্বাচনে কোতোয়ালী আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে নির্বাচিত হয়েছেন সংসদ সদস্য। পুরস্কারস্বরূপ প্রধানমন্ত্রী নওফেলকে করেছেন শিক্ষা উপ-মন্ত্রী।
বিগত জাতীয় সংসদ নির্বাচনে আসনের মধ্যে বাকলিয়ায় সবচেয়ে ভোট বেশি হওয়ায় বাকলিয়া ঘিরেই ছিলো নির্বাচনী কর্মপরিকল্পনা। সুযোগ পেলেই সেখানে ছুটে গেছেন নির্বাচনী প্রচারণায়। নির্বাচনে বিপুল ভোটে নওফেলকে জয়ী করার পেছনে অন্যান্য এলাকার মতো বাকলিয়া আওয়ামী লীগের নেতাকর্মিরাও ভূমিকা রেখেছেন। যে কারণে মন্ত্রী হয়েই চট্টগ্রামে এসে বাকলিয়ায় ছুটে গেছেন উপ-মন্ত্রী নওফেল।
জানা যায়, গতকাল মহানগর আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক শহিদুল ইসলামকে ফোন করে বাকলিয়া মিয়ার বাপের মসজিদে জুমার নামাজ পড়বেন বলে জানান নওফেল।
সেখানে নামাজ আদায় শেষে সাবেক সংসদ সদস্য কফিল উদ্দিনের কবর জিয়ারত করেন তিনি। এরপর স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মিদের সাথে নানা বিষয় নিয়ে কথা বলেন। মসজিদে নামাজ আদায় শেষে বক্তব্যকালে নওফেল বলেন, ‘আমি আপনাদের সন্তান। আমি রাজনৈতিক বক্তব্য দিতে আসি নাই। আমি এসেছি আপনাদের প্রতিনিধি হয়ে উন্নয়নের বার্তা দিতে। আমার দরজা বাকলিয়াবাসীর জন্য সবসময় খোলা। আমার বাবাও বাকলিয়াবাসীকে ভালোবাসতেন। আমি সে ধারা অব্যাহত রাখবো।’
এর আগে সকালে চট্টগ্রামে পা রাখতেই নেতাকর্মিদের উঞ্চ অভ্যর্থনায় সিক্ত হন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার নওফেল। সার্কিট হাউসে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবদুল মান্নান ও জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন ফুল দিয়ে নবাগত শিক্ষা উপ-মন্ত্রিকে বরণ করে নেন। প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার দেয়া হয়। এর প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে অল্পক্ষণ বৈঠক শেষে দলীয় নেতাকর্মিদের সাথে মতবিনিময় সভায় মিলিত হন নওফেল।
বৈঠকে তিনি বলেন, ‘শিক্ষাখাতে দুর্নীতি বন্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করা হবে। চট্টগ্রামে নতুন করে স্কুল-কলেজ সরকারিকরণের উদ্যোগ নেওয়া হবে। যেসব সরকারি স্কুল-কলেজ আছে সেখানে আরও অবকাঠামোর উন্নয়ন করে সুযোগ-সুবিধা বৃদ্ধি করা হবে। স্কুল-কলেজে আসন বৃদ্ধির উদ্যোগ নেওয়া হবে। সর্বোপরি পাবলিক পরীক্ষার প্রশ্নফাঁস রোধে আমার অবস্থান থাকবে কঠোর।’
মতবিনিময় সভায় নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, সহ-সভাপতি খোরশেদ আলম সুজন, এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, নগর মহিলা আওয়ামী লীগের সভানেত্রী হাসিনা মহিউদ্দিন, নগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক হাসান মাহমুদ হাসনী প্রমুখ উপস্থিত ছিলেন।
মতবিনিময় সভা শেষে ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল প্রয়াত আওয়ামী লীগ নেতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এমএ আজিজের কবর জিয়ার করেন। সেখানে তিনি এমএ আজিজের ৪৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত সভায় বক্তব্য রাখেন। বিকালে চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে নগর আওয়ামী লীগের বর্ধিত সভায় অংশগ্রহণ করেন। এরমধ্যে যতক্ষণ অবস্থান নিয়েছেন ততক্ষণ নেতাকর্মিতে ঠাসা ছিল নিজ বাসভবন চশমা হিল।