প্রধানমন্ত্রী বরাবরে জনপ্রতিনিধিদের স্মারকলিপি

119

রাউজানে মুক্তিযোদ্ধা ও আওয়ামী লীগ নেতার ওপর মুনিরীয়া যুব তবলীগ কমিটির সমর্থকদের হামলার ঘটনায় প্রতিদিন চলছে প্রতিবাদ-বিক্ষোভ। গতকাল রবিবার চট্টগ্রাম-কাপ্তাই মহাসড়কে প্রতিবাদ মিছিল ও পথেরহাটে মানববন্ধন কর্মসূচি এবং সমাবেশ অনুষ্ঠিত হয়। অন্যদিকে মুনিরীয়া যুব তবলীগকে জঙ্গি সংগঠন উল্লেখ করে নিষিদ্ধ ঘোষণার দাবিতে গতকাল রবিবার জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ সুপার বরাবর স্মারকলিপি দিয়েছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান, ১৪ ইউপি চেয়ারম্যান, পৌরসভার প্যানেল মেয়র, কাউন্সিলরবৃন্দ। এছাড়াও মুনিরীয়ার অপকর্মের প্রতিবাদ জানিয়ে উপজেলার গ্রামে গ্রামে পোস্টার, ব্যানার, ফেস্টুনে ছেয়ে গেছে।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম এহেসানুল হায়দর চৌধুরী বাবুল, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত কামাল উদ্দিন আহমেদ, সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম চৌধুরী, উপজেলা ভাইস-চেয়ারম্যান নুর মোহাম্মদ, পৌরসভার প্যানেল মেয়র বশির উদ্দিন খান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আবু জাফর চৌধুরী, উপজেলা যুবলীগের সভাপতি জমির উদ্দিন পারভেজ, উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাড. দীপক দত্ত, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাফর আহমদ, আলমগীর আলী, দপ্তর সম্পাদক জসিম উদ্দিন চৌধুরী, সাইফুল ইসলাম চৌধুরী, নুরুল ইসলাম চৌধুরী শাহাজান, ইউপি চেয়ারম্যান যথাক্রমে বিএম জসিম উদ্দিন হিরু, প্রিয়তোষ চৌধুরী, আব্বাস উদ্দিন আহমেদ, ভূপেশ বড়ুয়া, লায়ন সাহাবুদ্দিন আরিফ, সৈয়দ আবদুল জব্বার সোহেল, তসলিম উদ্দিন চৌধুরী, রোকন উদ্দিন, সুকুমার বড়ুয়া, নুরুল আবছার বাসি, মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম, পৌরসভার কাউন্সিলর জানে আলম জনি, অ্যাড. সমীর দাশগুপ্ত, আজাদ হোসেন, শওকত হাসান, অ্যাড. দিলিপ চৌধুরী, জান্নাতুল ফেরদৌস ডলি, জেবুন্নেছা, আহাসান হাবিব চৌধুরী, উপজেলা ছাত্রলীগের সভাপতি জিল্লুর রহমান মাসুদ, সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন চৌধুরী, হাসান মো. রাসেল, মুছা আলম খান চৌধুরী, সাইদুল ইসলাম, রাউজান পৌর ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. আসিফ, রাউজান সরকারি কলেজ ছাত্রলীগের সভাপতি আরমান সিকদার।
অন্যদিকে গহিরায় হামলার ঘটনায় কাগতিয়ার পীর মুনির উল্লাহসহ ৩২ জনের নাম উল্লেখ করে রাউজান থানায় মামলা হওয়ার ঘটনায় অনেক তরিক্বত পন্থির মধ্য চরম হতাশা বিরাজ করছে। এছাড়াও চট্টগ্রাম মুক্তিযোদ্ধা কমান্ড ও রাউজান উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ২৪ ঘন্টার আল্টিমেটামের হুমকিও শেষ হয়েছে। এ সময়ের মধ্যে ঘটনার কোনো সুরাহা না হওয়ায় ক্ষোভে ফুসছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ও এর সহযোগি সংগঠন যুবলীগ ও ছাত্রলীগ।
অন্যদিকে মুনিরীয়ার সংশ্লিষ্টরা আওয়ামী লীগের দেওয়া ২৪ ঘন্টার আল্টিমেটাম শেষ হলেও লিখিত ও প্রকাশ্যে ক্ষমা না চাওয়ায় ক্ষোভে ফুঁসছে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। এ বিষয়ে উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি কামাল উদ্দিন আহমেদ, যুগ্ম সাধারণ সম্পাদক বশির উদ্দিন খান ও জমির উদ্দিন পারভেজ বলেন, আওয়ামী লীগ নেতা মোজাম্মেল হকের উপর হামলা ও মুক্তিযোদ্ধা শফিকুল আনোয়ারকে লাঞ্ছিত করার ঘটনায় আমরা শান্তিপূর্ণভাবে অবরোধ কর্মসূচি, মানববন্ধন, প্রতিবাদ সভা করেছি। এতে অনেক সামাজিক পেশাজীবী সংগঠনও এর প্রতিবাদ সভা করে। তবে প্রশাসনের অনুরোধে আমরা অবরোধ কর্মসূচি স্থগিত করি। কিন্তু কোনো কাজ হয়নি। তবে রবিবার (গতকাল) মুনিরীয়ার কয়েকজন অভিযুক্ত সদস্যদের বহিস্কার প্রমাণ করে যে, তারা একটি মিথ্যাচারী জঙ্গি সংগঠন।
রাউজান থানার সেকেন্ড অফিসার নুর নবী জানান, গহিরার একটি মাহ্ফিলে আইনজীবী মোসাহেব উদ্দিন বখতিয়ারের উপর হামলার ঘটনায় কাগতিয়ার পীর মুনির উল্লাহকে প্রধান আসামি করে ৩২ জনের নাম উল্লেখ করে আরও একটি মামলা রেকর্ড করা হয়।
এছাড়াও ‘মুনিরীয়া যুব তবলীগ কমিটি’র বিরুদ্ধে গত শনিবার উপজেলার ঢেউয়া হাজিপাড়ায় মানববন্ধন, বিক্ষোভ মিছিল, প্রতিবাদ সভা ও কুশপুত্তলিকা দাহ করা হয়। হাজীপাড়া দরবার শরীফ বড় মৌলানা মাজার ময়দান হতে বিক্ষোভ মিছিল শুরু হয়ে হাজিপাড়া গুরুত্বপূর্ণ সড়ক-জলিল নগর-মুন্সির ঘাটা-সূর্যসেন চত্বর প্রদক্ষিণ করে জলিল নগর বাস স্টেশন এসে কুশপুত্তলিকা দাহ করা হয়। মানববন্ধন ও মিছিল শেষে সন্ধ্যায় জলিল নগর বাস স্টেশনে উপজেলা যুবলীগের সভাপতি জমির উদ্দীন পারভেজের সভাপতিত্বে প্রতিবাদ সভার আয়োজন করা হয়। মোহাম্মদ মঈনুদ্দীন আল হিমেল চৌধুরীর সঞ্চালনায় প্রতিবাদ সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আনোয়ারুল ইসলাম, বিএম জসিম উদ্দীন হিরু, সাইফুল ইসলাম চৌধুরী রানা, আহসান হাবিব চৌধুরী হাসান, নুরুল ইসলাম শাহাজাহান, জসিম উদ্দীন চৌধুরী, নাঈম চৌধুরী, মুছা আলম খান, শওকত হোসেন, তপন দে, মোহাম্মদ আলমগীর, জিল্লুর রহমান মাসুদ, সাখাওয়াত হোসেন পিবলু, আব্দুল লতিফ, আব্দুল আউয়াল সুজন, আবু সালেক, অনুপ চক্রবর্তী, মোহাম্মদ আসিফ, আবু তাহের সওদাগর, শাহাজাদা শহীদুল্লাহ বদরু, মৌলানা জসিম উদ্দীন, মালেক সিদ্দিকি, শোয়াইব খান, ইসহাক ইসলাম, দিপলু দে দিপু, এনামুল হক এনাম, বেলাল হোসেন সিফাত, ইমরান হোসেন জীবন, সাইদুল ইসলাম, মোহাম্মদ হায়দার, রুবেল, শাহেদ, রাসেল, ইয়াসিন আরাফাত, ইমতিয়াজ, তানভীর প্রমুখ।