প্রধানমন্ত্রী বরাবরে গণঅধিকার ফোরামের স্মারকলিপি সিআরবিতে হাসপাতাল হলে পরিবেশ-প্রকৃতি ধ্বংস হবে

11

চট্টগ্রামের ফুসফুস খ্যাত চট্টগ্রামের একমাত্র মুক্তাঙ্গন স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের স্মৃতি এবং মুক্তিযোদ্ধাদের কবরস্থানসহ শিরিষতলা ও সমগ্র সিআরবির প্রাণ প্রকৃতি রক্ষা এবং ইউনাইটেড গ্রুপের প্রাইভেট হাসপাতাল নির্মাণ চুক্তি বাতিলের দাবিতে গণঅধিকার ফোরাম গত ১৯ জুলাই প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি প্রদান করে। গণঅধিকার ফোরামের মহাসচিব এম এ হাশেম রাজুর নেতৃত্বে একটি প্রতিনিধিদল তেজগাঁওস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে উপস্থিত হয়ে এ স্মারকলিপি সংশ্লিষ্ট কর্মকর্তার হাতে হস্তান্তর করেন। এ সময় উপস্থিত ছিলেন ফোরামের প্রকৃতি জীবন পাহাড় ও নদী রক্ষা বিষয়ক প্রধান আজিজুর রহমান আশিক ও পরিবেশ ইতিহাস ঐতিহ্য ও শিক্ষা বিষয়ক কমিটির প্রধান উত্তম কুমার আচার্য্য। স্মারকলিপিতে বলা হয়, সিআরবিতে প্রস্তাবিত হাসপাতালের জায়গাতে রয়েছে মুক্তিযুদ্ধে শহীদ জাতির শ্রেষ্ঠ সন্তান চাকসু জি.এস আবদুর রবসহ আরো নয়জন বীর মুক্তিযোদ্ধা শহীদের কবর। এই কবরের উপর ব্যক্তিমালিকানাধীন মুনাফামুখী হাসপাতাল শুধু নয় যে কোনো স্থাপনাই হবে মহান মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের অবমাননার শামিল। সিআরবি এলাকা হলো চট্টগ্রামের প্রাকৃতিক অক্সিজেন ভূমিবৈচিত্র্য ও প্রাণবৈচিত্র্যের অন্যতম প্রধান ক্ষেত্র। এতে হাসপাতাল কিংবা অন্য কোনও স্থাপনা করলে এর পরিবেশ প্রকৃতি নষ্ট হবে এবং এর প্রভাব চট্টগ্রাম মহানগর ৭০ লক্ষ নগরবাসীকে ভোগ করতে হবে।
এছাড়াও সিআরবি এলাকা হলো চট্টগ্রামের খেলাধুলা-বিনোদন, সাহিত্য ও সাংস্কৃতিক চর্চার প্রধান কেন্ত্র। এখানে সারাবছর বর্ষবরণ বর্ষবিদায়সহ বহুবিধ সাংস্কৃতিক অনুষ্ঠান চলে। হাসপাতাল নির্মাণ হলে এ চর্চা বন্ধ হয়ে যাবে। চট্টগ্রামের সংস্কৃতি চর্চা, খেলাধুলার ক্ষেত্র সংকুচিত হয়ে এর প্রভাব বিশ্বমানের চট্টগ্রাম গড়ার পথকে রুদ্ধ করবে।
স্মারকলিপিতে আরো বলা হয়, চট্টগ্রাম বিদ্বেষী দু’একজন রাজনৈতিক ব্যক্তি সিআরবিকে ব্যক্তি মালিকানায় ইজারা দেবার চক্রান্তে লিপ্ত রয়েছে। তাদের অতীত কর্মকান্ড ছিল চট্টগ্রামের পরিবেশ ও সংস্কৃতি খেলাধুলা বিরোধী। তাদের ব্যাপারে প্রধানমন্ত্রীর সদয় দৃষ্টি আকর্ষণ করা হয় এবং প্রকৃতি কন্যা হিসেবে সারা বিশ্বে নন্দিত প্রধানমন্ত্রীর কাছে অবিলম্বে সিআরবিতে হাসপাতাল নির্মাণ চুক্তি বাতিলসহ সিআরবি এলাকাতে ইকোপার্ক/উদ্যান ঘোষণার সদয় ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়। বিজ্ঞপ্তি