প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়ে উচ্ছ্বসিত গৃহ-ভূমিহীন পরিবার

14

পূর্বদেশ ডেস্ক

সারা দেশে চতুর্থ পর্যায়ে ৩৯ হাজার ৩৬৫ গৃহহীন ও ভূমিহীন পরিবারের মাঝে গতকাল বুধবার প্রধানমন্ত্রীর উপহারের ঘর হস্তান্তর করা হয়েছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রাম, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের বিভিন্ন উপজেলায় এসব ঘরের চাবি হস্তান্তর উপলক্ষে কর্মসূচি পালিত হয়। এসব এলাকা থেকে প্রতিনিধিদের পাঠানো প্রতিবেদন নিয়ে রিপোর্টটি তৈরি করা হয়েছে।

হাটহাজারী : হাটহাজারীর গৃহহীন ও ভূমিহীন ১৫২ পরিবারের সদস্যরা আসন্ন ঈদুল ফিতরের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঈদের উপহার হিসেবে মাথা গোজার ঠাঁই পেয়ে তাদের মলিন মুখে ফোটল অমলিন হাসি। গতকাল বুধবার গণভবন থেকে সারাদেশব্যাপী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে উপজেলার এসব ভূমিহীন ও গৃহহীন পরিবারের সদস্যদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার হস্তান্তর করা হয়েছে। উপজেলার ফরহাদাবাদে ১৫টি, ধলইয়ে ১১টি, নাঙ্গলমোড়ায় ১৩টি, মির্জাপুরে ১৬টি, ছিপাতলীতে ১০টি, মেখলে ১০টি, গড়দুয়ারায় ২১টি, উত্তর মাদার্শায় ১৫টি, ফতেপুরে ১২টি, চিকনদন্ডীতে ৮টি, দক্ষিণ মাদ্রাসায় ৬টি, শিকারপুরে ৯টি, বুড়িশ্চরে ৫টি এবং হাটহাজারী পৌরসভায় ১টি গৃহহীন ও ভূমিহীন পরিবারের সদস্যদের কাছে জমির দলিল ও চাবি হস্তান্তর করা হয়।
উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. শাহিদুল আলম এর সভাপতিত্বে উক্ত হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) মো. আবু রায়হান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান নুরুল আলম বাসেক, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আলম, ওসি মুহাম্মদ রুহুল আমিন সবুজ, হাটহাজারী প্রেস ক্লাব সভাপতি কেশব কুমার বড়–য়া, গড়দুয়ারা ইউনিয়নের ইউপি চেয়ারম্যান সরওয়ার মোর্শেদ তালুকদার, ফরহাদাবাদ ইউনিয়নের ইউপি চেয়ারম্যান শওকতুল আলম, ফতেপুর ইউনিয়নের ইউপি চেয়ারম্যান জয়নুল আবেদীন, নাঙ্গলমোড়া ইউনিয়নের ইউপি চেয়ারম্যান হারুণর রশিদ, দেখল ইউনিয়নের ইউপি চেয়ারম্যান মোহাম্মদ সালাউদ্দিন চৌধুরী এবং ছিপাতলী ইউনিয়নের ইউপি চেয়ারম্যান নুরুল আহসান লাভু প্রমুখ।

চন্দনাইশ : গতকাল ২২ মার্চ সকালে চন্দনাইশ সদরস্থ কাসেম মাহবুব উচ্চ বিদ্যালয় মিলনায়তনে ভিডিও কনফারেন্স মাধ্যমে ৬৫ পরিবারের মাঝে জমি ও গৃহ প্রদান করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নজরুল ইসলাম চৌধুরী এমপি, বিশেষ অতিথি সহকারী কমিশনার (ভূমি) জিমরান মো. সায়েক, পৌর মেয়র মাহাবুবুল আলম খোকা, থানা অফিসার ইনচার্জ আনোয়ার হোসেন, পরিচবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ফজজুল করিম, চেয়ারম্যান আমিন আহাম্মদ চৌধুরী রোকন প্রমুখ।
আশ্রয়ণ প্রকল্প-২ থেকে ৪র্থ পর্যায়ে ৬৫ জন উপকারভোগীকে জমি ও গৃহ প্রদান করার পাশাপাশি ৫ কেজি করে চাল বিতরণ করা হয়।

বোয়ালখালী : বোয়ালখালীতে প্রধানমন্ত্রীর দেয়া উপহার ঘর ও উপজেলা প্রশাসনের দেয়া অনুদান পেয়ে ভিক্ষাবৃত্তি ছাড়লেন বৃদ্ধা নুরনাহার। তিনি কথা দিয়েছেন আর কোনো দিন ভিক্ষাবৃত্তি করবেন না। বৃদ্ধা নুর নাহারের মতো ঘরহারা অসহায় আরো ৫৩টি পরিবারকে চতুর্থ পর্যায়ে জমির দলিলসহ পাকা ঘরের চাবি তুলে দিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। গতকাল বুধবার সকালে উপজেলা পরিষদ চত্বরে বোয়ালখালী উপজেলাকে ভূমি ও গৃহহীনমুক্ত ঘোষণা উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন তিনি।
অনুষ্ঠানে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) সুজন কান্তি দাশের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মামুন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মাসুদ কামাল, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এসএম সেলিম, পৌর মেয়র জহুরুল ইসলাম জহুর, মহিলা ভাইস চেয়ারম্যান শামীম আরা বেগম ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুর রাজ্জাক।

রাঙ্গুনিয়া : রাঙ্গুনিয়ার আরও ৪৬ ভূমি ও গৃহহীন পরিবারের মাথাগোজার ঠাঁই হলো। তারা পেয়েছেন জমিসহ পাকাঘর। গতকাল বুধবার প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘর হস্তান্তর করেন। উপজেলা পরিষদ সম্মেলনকক্ষে এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা স্বজন কুমার তালুকদার, উপজেলা নির্বাহী কর্মকর্তা আতাউল গনি ওসমানী, সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জামশেদুল আলম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা দেব প্রসাদ চক্রবর্ত্তী, রাঙ্গুনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহবুব মিলকী।

রাঙামাটি : রাঙামাটি জেলায় ৪৩৯ উপকারভোগী পরিবারের মাঝে নতুন ঘর হস্তান্তর করা হয়েছে। গতকাল বুধবার সকালে প্রধানমন্ত্রী কর্তৃক ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন ঘর হস্তান্তর উদ্বোধনের পর সকাল সাড়ে ১১টায় রাঙামাটি জেলার জিমনেসিয়াম হলে রাঙামাটি সদর উপজেলাধীন বিভিন্ন ইউনিয়নের ৮৩টি এবং জেলার অন্যান্য উপজেলায় সর্বমোট-৪৩৯ পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর উপহারের নতুন ঘর হস্তান্তর করা হয়।
রাঙামাটি জিমনেসিয়াম হলে রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত ঘর হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। এসময় উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, জেলা পরিষদ চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী, জেলা পুলিশ সুপার মীর আবু তৌহিদ, রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. শহীদুজ্জামান মহসিন রোমান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমা বিনতে আমিনসহ জেলা ও উপজেলার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

খাগড়াছড়ি : খাগড়াছড়িতে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পেয়েছে ১ হাজার ৪ শত ৬৬ পরিবার। গতকাল বুধবার সকালে খাগড়াছড়ির দীঘিনালা উপজেলা অডিটরিয়ামে এ ঘরের চাবি হস্তান্তর করা হয়। এসময় প্রধান অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান, পুলিশ সুপার মো. নাঈমুল হক, উপজেলা চেয়ারম্যান মো. কাশেমসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা ও সুবিধাভোগীরা। ১ হাজার ৪ শত ৬৬ পরিবারের মধ্যে খাগড়াছড়ি জেলা সদর উপজেলায় ১৩৬টি, মহালছড়িতে ৮০টি, দীঘিনালায় ৩৫০টি, পানছড়িতে ১২৭টি, রামগড়ে ১৩৩টি, গুইমারায় ৭৫টি, মাটিরাঙ্গায় ১৫০টি, মানিকছড়িতে ২২৫টি এবং লক্ষীছড়িতে ১৯০টি হস্তান্তর করা হয়েছে।

লামা : লামায় প্রধানমন্ত্রীর উপহারের জমি, ঘর, চাবি ও দলিল পেলেন ৪০ ভূমি ও গৃহহীন পরিবার। গতকাল উপজেলা পরিষদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে উপকারভোগী এসব পরিবারের হাতে দলিল তুলে দেন উপজেলা নির্বাহী অফিসার মো. মোস্তফা জাবেদ কায়সার। প্রকল্পের ৪র্থ পর্যায়ে উপজেলায় ৪০টি ঘরের মধ্যে ২৫টি সেমিপাকা ও ১৫টি মাচাং ঘর রয়েছে। দলিল হস্তান্তর অনুষ্ঠানে অন্যদের মধ্যে সহকারী কমিশনার (ভূমি) এস এম রাহাদুল ইসলাম, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য শেখ মাহাবুবুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. জাহেদ উদ্দিন ও মিলকী রাণী দাশ, ইউপি চেয়ারম্যান বাথোয়াইচিং মার্মা, ছাচিং প্রু মার্মা, মিন্টু কুমার সেন, নূরুল হোসাইন চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রদীপ কান্তি দাশ উপস্থিত ছিলেন।