প্রথম দিনেই আমিরাতগামীর করোনা শনাক্ত শাহ আমানতে

43

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সংযুক্ত আরব আমিরাতগামী যাত্রীদের পিসিআর টেস্টের প্রথম দিনেই একজন যাত্রীর করোনা ধরা পড়েছে। গতকাল সোমবার আমিরাতগামী ৭৭ জন যাত্রীর নমুনা পরীক্ষা করে একজনের ফলাফলে করোনা শনাক্ত মিলেছে।
এছাড়া বিমান ছাড়ার ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে উপস্থিত থাকতে বলা হলেও নমুনা দেওয়ার তিন ঘণ্টার মধ্যেই করোনার ফলাফল জানিয়ে দেওয়ার কথা জানান সংশ্লিষ্টরা।
বিমানবন্দরের সহকারী স্বাস্থ্য কর্মকর্তা মো. শরীফ বলেন, এয়ার এরাবিয়ার ফ্লাইটটি সোমবার সন্ধ্যায় ৬টায় ছেড়ে গেছে। ওই ফ্লাইটে ৭৭ জন আমিরাতগামী যাত্রী ছিলেন। তাদের মধ্যে একজনের ফলাফলে করোনা পজিটিভ পাওয়া যায়। ওই যাত্রীকে কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করা হয়েছে।
বিমানবন্দরে পিসিআর ল্যাবে দায়িত্বরত শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি লিমিটেডের কর্মকর্তা শাফায়েত ধ্রæব জানান, বিমান শিডিউল অনুযায়ী প্রতিদিন রাত ১টা থেকে রেজিস্ট্রেশন শুরু হয়ে তা পরের দিন রাত ৮টা পর্যন্ত চলবে। এখানকার চারটি ল্যাবে দৈনিক প্রায় ৬০০ জনের করোনা পরীক্ষা করা যাবে। আমরা সেভাবে প্রস্তুতি নিয়ে রেখেছি।
বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর জানান, সোমবার থেকে চট্টগ্রাম বিমানবন্দরে নবনির্মিত পিসিআর ল্যাবে সংযুক্ত আরব আমিরাতগামী যাত্রীদের রা কোভিড-১৯ পরীক্ষা চালু হয়েছে। এক্ষেত্রে যাত্রীকে পাসপোর্ট, টিকেট, কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণের সনদ এবং ভিসার ফটোকপি যাত্রার ন্যূনতম ৬ ঘণ্টা আগে বিমানবন্দরে উপস্থিত হয়ে ল্যাবে স্যাম্পল প্রদান করতে হবে।
এছাড়া করোনা পরীক্ষার জন্য ল্যাবে কোনো ফি দিতে হবে না। আর নির্ধারিত ১ হাজার ৬০০ টাকা ‘ফি’ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক পরিশোধ করা হচ্ছে। তাই পরীক্ষা বাবদ কারও হাতে কোনো টাকা পরিশোধ না করতে বিদেশগামীদের প্রতি আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা।
উল্লেখ্য, গত ১৮ ডিসেম্বর থেকে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে ল্যাব স্থাপনের কাজ শুরু করে স্বাস্থ্য প্রকৌশল বিভাগ। ৭২ ঘণ্টার মধ্যে কাজ শেষ হওয়ার পর আরটিপিসিআর মেশিন বসানো শুরু করে। সর্বশেষ গত ২৯ ডিসেম্বর সকল কার্যক্রম শেষ করে পরিদর্শনে যান চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক। গত রবিবার ল্যাব উদ্বোধনের পর গতকাল সোমবার থেকে আমিরাতগামীদের করোনা পরীক্ষা করা শুরু হয়।