প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির আবৃত্তি উৎসব

15

শিক্ষা ও সাংস্কৃতিক চর্চার বিশেষায়িত প্রতিষ্ঠান প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে দিনব্যাপী আয়োজন করা হয় বর্ণিল ও নান্দনিক ‘আবৃত্তি উৎসব ২০২৩’। গত শনিবার পটিয়া আদর্শ উচ্চ বিদ্যালয় মিলনায়তনে উৎসবে অংশ নেন কবি, সাহিত্যিক ও আবৃত্তি শিল্পীরা। আয়োজনের মধ্যে ছিল নিবন্ধিত কবিদের কবিতাপাঠ, মুক্ত আলোচনা, আবৃত্তি পরিবেশনা, আবৃত্তি প্রতিযোগিতা, স্মারকের মোড়ক উন্মোচন, ছড়াপাঠ, কবিতার গান ও নৃত্য।
উৎসবের আহবায়ক প্রণব চৌধুরীর সভাপতিত্বে ও নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবির সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান ও দক্ষিণ জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী। তিনি বলেন, ‘সাংস্কৃতিক কর্মকান্ডকে উৎসাহিত না করতে পারলে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া সম্ভব হবে না। এজন্য সাংস্কৃতিক কর্মকান্ডের চর্চা বাড়াতে হবে। সাংস্কৃতিক সংগঠন গুলোকে পৃষ্ঠপোষকতা করতে হবে। উৎসবের উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন দেশ বরেণ্য আবৃত্তি শিল্পী ও অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায়। তিনি বলেন, আবৃত্তিপ্রমিত উচ্চারণ একটি বাচনিক ক্রিয়া। ভাষা ব্যবহারে উচ্চারণের গুরুত্ব অনস্বীকার্য। উচ্চারণ সুন্দর না হলে ভাষার শৈল্পিক লালিত্য ফুটে ওঠে না। প্রমিত উচ্চারণ কেবল আবৃত্তির ক্ষেত্রে প্রয়োজন তা নয়, কর্মজীবন থেকে প্রতিটি ক্ষেত্রে এর একটি গুরুত্ব রয়েছে। ব্যক্তিত্বের বিকাশ ও সুন্দর সমাজ গঠনের ক্ষেত্রে প্রমিত উচ্চারণ ও বাচনভঙ্গির যথেষ্ট প্রয়োজনীয়তা রয়েছে।
উৎসবে অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা প্রফেসর আবু জাফর চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের সাবেক ডিন প্রফেসর এবিএম আবু নোমান, রাজনীতিবিদ প্রদীপ দাশ, আবৃত্তি শিল্পী অঞ্চল চৌধুরী, বোধন আবৃত্তি পরিষদের সভাপতি আবদুল হালিম দোভাষ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব শাক্যপদ বড়ুয়া, বিজন চক্রবর্তী, অধ্যাপক শান্তপদ বড়ুয়া, অধ্যাপক ভগিরত দাশ। উৎসবে কবিতা ও ছড়া পাঠ করেন কবি আশিষ সেন, হোসাইন কবির, উৎপলকান্তি বড়ুয়া, আবু মসা চৌধুরী, আ ফ ম মোদাচ্ছের আলী, ঋত্বিক নয়ন, সুমন টিংকু, মোস্তফা মোহাম্মদ ইমরান, আহমেদ কবির। বরেণ্য আবৃত্তি শিল্পী জয়ন্ত চট্টোপাধ্যায় একক আবৃত্তি পরিবেশনের মাধ্যমে মুগ্ধ করেন সবাইকে।