প্রতিবন্ধীদের কল্যাণে সরকার বিভিন্ন সুযোগ-সুবিধা দিচ্ছে

65

প্রতিবন্ধী ব্যক্তিদের সার্বিক পুনর্বাসনে গবেষণা ভিত্তিক ল্যাব-সিডিআরসি মডেল অনুসরণে চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ৮নং মেখল ইউনিয়ন পরিষদ কর্তৃক গৃহীত প্রজীপু প্রকল্পের আওতায় বিভিন্ন শ্রেণি ও বয়সের ৩৭ জন প্রতিবন্ধী ব্যক্তির জীবনচক্র ভিত্তিক পুনর্বাসন সেবা উদ্বোধন করা হয়েছে। মেখল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সালাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) ইয়াছমিন পারভীন তিবরীজি (উপ-সচিব)। বিশেষ অতিথি ছিলেন হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিন। স্বাগত বক্তব্য রাখেন ল্যাব-সিডিআরসি মডেল উদ্ভাবক ড. মো. আকবর হোসাইন।
প্রধান অতিথির বক্তব্যে ইয়াছমিন পারভীন তিবরীজি (উপ-সচিব) বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর প্রতিবন্ধীদের কল্যানে বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে যাচ্ছেন। প্রজীপু প্রকল্পের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তির সেবার চাহিদাসহ সার্বিক তথ্য সংগ্রহ, ডাটাবেইজ সংরক্ষণ ও ইউনিয়ন পরিষদের বার্ষিক পরিকল্পনার আওতায় মনোনীত ব্যক্তিদের চাহিদা ভিত্তিক সেবা প্রদান এক অনন্য উদ্যোগ যা স্থানীয় পর্যায়ে সরকার কর্তৃক গৃহীত উদ্যোগের পরিপ‚রক হতে পারে। বিশেষ অতিথির বক্তব্যে হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রুহুল আমিন প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সমাজের সকলের দায়িত্ব ও কর্তব্যের বিষয়ে গুরুত্বারোপ করে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।
অনুষ্ঠানের সভাপতি মেখল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো: সালাহ উদ্দিন প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজে ম‚লস্রোতে যুক্ত করতে প্রকল্প ভিত্তিক সার্বিক সহযোগিতার প্রতিশ্রæতি ব্যক্ত করেন।
অনুষ্ঠান শেষে ইউনিয়ন পরিষদের নিজস্ব অর্থায়নে গৃহীত প্রজীপু প্রকল্পের আওতায় বেসরকারী সংস্থা ’সায়ডার’ এর ধারণাগত সহায়তায় প্রতিবন্ধী শিশুদের মাঝে ক্রীড়া সামগ্রী, শিক্ষার্থীদের জন্য শিক্ষা ভাতা, উপযোগিতা ভিত্তিক কর্ম প্রশিক্ষণ ব্যবস্থা, আতœকর্মসংস্থানের জন্য কর্ম সহায়তা, চাহিদা ভিত্তিক স্বাস্থ্য সেবা সহায়তা এবং বিভিন্ন শ্রেণির সহায়ক উপকরণ (হুইল চেয়ার, হিয়ারিং এইড ও সাদাছড়ি) প্রদান করা হয়। এ সেবা কার্যক্রম প্রতিবন্ধী ব্যক্তিবর্গের জীবনচক্র ভিত্তিক পুনর্বাসনে প্রযুক্তির সহায়তায় প্রজীপু অনলাইনেও একযোগে উদ্বোধন করা হয় যা এক অনন্য সমন্বিত উদ্যোগ বটে। বিজ্ঞপ্তি