প্রচলিত শিক্ষা ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আনতে পারে এআই

3

চট্টগ্রামের শিক্ষার্থীদের বিশ্বমানের এবং যুগোপযোগী শিক্ষা ব্যবস্থার সাথে পরিচিত করে তোলার নিয়ত প্রচেষ্টায় ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি’র প্রয়াসে মুগ্ধতা প্রকাশ করেন অতি সম্প্রতি বিশ্ববিদ্যালয়টি পরিদর্শনে আসা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গবেষক, পিএইচডি. ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজী: এমআটি এবং যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থিত স্বনামধন্য রচেস্টার বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. এহসান হক। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি’র স্থায়ী ক্যাম্পাসের মনোমুগ্ধকর স্থাপত্যশৈলী, আধুনিক শ্রেণীকক্ষ, গবেষণাগার এবং পাঠদান পদ্ধতির প্রশংসা করেন বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান এই বিজ্ঞানী। রবিবার সকালে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) পরিদর্শনে আসেন তিনি। ড. হককে বরণ করেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ)’র প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান।
ড. হক ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি’র স্কুল অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি অনুষদের ফ্যাকাল্টিবৃন্দের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন এবং সমসাময়িক প্রযুক্তিগত উৎকর্ষতা ও শিক্ষাব্যবস্থায় কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ নিয়ে আলোচনা করেন।
কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে একজন স্বপ্নদর্শী হিসেবে ড. হক এআই-এর দ্রূত বিকশিত ক্ষেত্রসমূহ এবং প্রযুক্তি ও সমাজের ভবিষ্যতে এর প্রভাব সম্পর্কে আলোকপাত করে বলেন, প্রচলিত শিক্ষা ব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন আনতে পারে এআই।
পরিদর্শনকালে ইউনিভার্সিটি’র প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান ছাড়াও আরো উপস্থিত ছিলেন ইউনিভার্সিটি’র উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ নাজিম উদ্দিন। ফ্যাকাল্টিবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন স্কুল অব সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজী অনুষদের সহযোগী অধ্যাপক ও সহযোগী ডীন ড. মো. ইশতিয়াক আজিজ জাহেদ, সহকারী অধ্যাপক ড. মো. শহিদুল আলম, সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুর রহমান, সহকারী অধ্যাপক ড. কে এম মহিবুল কবির ও অন্যান্যরা।