প্রকল্পে ডিসিদের দায়িত্ব মানবেন না প্রকৌশলীরা

16

নিজস্ব প্রতিবেদক

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী ‘ইঞ্জিনিয়ার্স ডে-২০২২’ উদযাপন উপলক্ষে আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে গতকাল শনিবার দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।
কর্মসূচির মধ্যে ছিল সকালে জাতীয় পতাকা ও আইইবি পতাকা উত্তোলন, শপথ গ্রহণ, বর্ণাঢ্য র‌্যালি, কেক কাটা, বাংলাদেশ টেলিভিশন, চট্টগ্রাম কেন্দ্রে আলোচনা অনুষ্ঠান এবং দুপুরে সংবাদ সম্মেলন।
কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন জাতীয় পতাকা এবং কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী এস.এম. শহিদুল আলম আইইবি পতাকা উত্তোলন করেন। এ সময় কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী এম. শাহজাহান ও প্রকৌশলী মনজারে খোরশেদ আলম, প্রাক্তন ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী এএসএম নাসিরুদ্দিন চৌধুরী, পিইঞ্জ. প্রকৌশলী এমএ রশীদ, প্রকৌশলী উদয় শেখর দত্ত ও প্রকৌশলী প্রবীর কুমার দে এবং প্রাক্তন সম্পাদক কাজী এয়াকুব সিরাজউদদৌলাহসহ কেন্দ্রের কাউন্সিল সদস্যবৃন্দ, বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন প্রকৌশলী এবং প্রকৌশলী সদস্যরা উপস্থিত ছিলেন।
পতাকা উত্তোলন শেষে ব্যান্ড পার্টি, সুসজ্জিত ঘোড়ার গাড়ি ও বিভিন্ন প্লে-কার্ডসহ বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি আইইবি, চট্টগ্রাম কেন্দ্র প্রাঙ্গণ থেকে বেরিয়ে কাজীর দেউড়ি মোড়, আলমাস সিনেমা মোড়, ওয়াসা মোড়, লালখান বাজার মোড় হয়ে কেন্দ্রের প্রাঙ্গণে ফিরে আসে।
দুপুরে সংবাদ সম্মেলন কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী প্রবীর কুমার সেন ও সম্পাদক প্রকৌশলী এসএম শহিদুল আলম কেন্দ্রের সার্বিক কর্মকান্ড সাংবাদিকদের সামনে তুলে ধরেন।
কেন্দ্রের চেয়ারম্যান জানান, দেশের উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার রূপকল্প-২০৪১ বাস্তবায়ন এবং উন্নত বাংলাদেশ নির্মাণে আইইবি, চট্টগ্রাম কেন্দ্র সর্বদা সচেষ্ট রয়েছে।
তিনি প্রকৌশলী সমাজের নিম্মলিখিত দাবিসমূহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আনার জন্য তুলে ধরেন। এর মধ্যে রয়েছে ১. ডিসিগণকে শতভাগ প্রকল্পে পরিবীক্ষণ ও মূল্যায়নের দায়িত্ব প্রদান সম্পর্কিত জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১৮ জানুয়ারি, ২০২২ জারিকৃত আদেশ বাতিল করা না হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা। ২. প্রকৌশল সংস্থাসমূহের শীর্ষ পদগুলোতে প্রকৌশলী পদায়ন করতে হবে। ৩. পলিটেকনিক্যাল শিক্ষকদের বর্তমান চাকরি কাঠামো পরিবর্তন করতে হবে। ৪. প্রকৌশল ভিত্তিক ক্যাডার (ইঞ্জিনিয়ারিং ক্যাডার) ব্যবস্থার প্রবর্তন করতে হবে। ৫. বেসরকারি প্রকৌশলীদের জন্য চাকরিবিধি প্রণয়ন করতে হবে। ৬. স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরকে ক্যাডারভূক্ত করতে হবে। ৭. জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে প্রকৌশল বিভাগ সৃষ্টি করতে হবে।
সংবাদ সম্মেলনে কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী এম. শাহজাহান, প্রকৌশলী মোহাম্মদ হারুন ও প্রকৌশলী মনজারে খোরশেদ আলম, প্রাক্তন ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী এএস এম নাসিরুদ্দিন চৌধুরী, পিইঞ্জ. প্রকৌশলী এমএ রশীদ, প্রকৌশলী উদয় শেখর দত্ত ও প্রকৌশলী প্রবীর কুমার দে এবং প্রাক্তন সম্পাদক কাজী এয়াকুব সিরাজউদদৌলাহসহ কেন্দ্রের কাউন্সিল সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।