প্রকল্পের অগ্রগতি নিয়ে সেমিনার পাহাড়ের অধিবাসীদের আর্থিক উন্নয়ন ও পুষ্টির চাহিদা মেটাতে গবেষণা

4

কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ) এর অর্থায়নে এবং চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) জেনেটিক্স এন্ড এনিম্যাল ব্রিডিং বিভাগের প্রফেসর ড. মো. কবিরুল ইসলাম খান-এর তত্ত্বাবধানে পরিচালিত ‘Increasing livestock production in the hills through better husbandry, health services and improving market access through value and supply chain management’ শীর্ষক গবেষণা প্রকল্পের অগ্রগতি বিষয়ক সেমিনার সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে।
খাগড়াছড়িস্থ এগ্রিকালচার রিসার্চ সেন্টার এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। বিশেষ অতিথি ছিলেন কেজিএফ এর প্রোগ্রাম স্পেশালিষ্ট ড. মো. মেহেদী হোসেন, সিভাসু’র ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর হোসেন, খাগড়াছড়ি এগ্রিকালচার রিসার্চ সেন্টারের ইনচার্জ ড. মুনসী রশীদ আহমেদ, খাগড়াছড়ি জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. নুরুল আবছার, ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) এর প্রতিষ্ঠাতা সদস্য প্রফেসর মো. শহীদুল আমীন চৌধুরী। সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন প্রকল্পের সহগবেষক ও সিভাসু’র এনিম্যাল সাইন্স এন্ড নিউট্রিশন বিভাগের প্রফেসর ড. জান্নাতারা খাতুন এবং জেনেটিক্স এন্ড এনিম্যাল ব্রিডিং বিভাগের প্রফেসর ড. গউজ মিয়া। প্রকল্পের সহগবেষক এবং সিভাসু’র পোল্ট্রি রিসার্চ এন্ড ট্রেনিং সেন্টারের (পিআরটিসি) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মো. ইনকিয়াস উদ্দিনের পরিচালনায় সেমিনারে সভাপতিত্ব করেন সিভাসু’র পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) প্রফেসর ড. আশরাফ আলী বিশ^াস। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্পের কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. কবিরুল ইসলাম খান।
­­­­­সিভাসু, বিএলআরআই, পিআরটিসি এবং আইডিএফ এর সমন্বয়ে খাগড়াছড়ি ও বান্দরবান জেলায় প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। পাহাড়ি মুরগি ও ভেড়া পালনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে বসবাসরত জনসাধারণের আর্থিক অবস্থার উন্নয়ন ও পুষ্টির চাহিদা মেটানোর লক্ষ্যে এ গবেষণা প্রকল্পটি পরিচালিত হচ্ছে। গত চার বছর ধরে বান্দরবান সদর উপজেলা ও নাইক্ষ্যংছড়ি উপজেলা এবং খাগড়াছড়ি সদর উপজেলা ও পানছড়ি উপজেলার ২০৮ জন খামারির কাছে পাহাড়ি মুরগি, ভেড়া, বিভিন্ন জাতের ঘাস এবং সাজনা ও নিমগাছ ইত্যাদি দিয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয়।
সেমিনারে প্রকল্পের প্রত্যেকটি পার্টের প্রধান গবেষক, সহগবেষক, ফিল্ড অ্যাসিসটেন্ট এবং খাগড়াছড়িস্থ ভেড়া ও মুরগি খামারিসহ মোট ৬০ জন অংশগ্রহণ করেন। সেমিনার শেষে সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ খাগড়াছড়ি জেলার গঞ্জপাড়ায় প্রকল্পের আওতায় নির্মিত একটি কসাইখানা ও ভেড়ার মাংস বিক্রয় কেন্দ্র উদ্বোধন করেন।
এখানে সাধারণ ক্রেতাদের কাছে প্রকল্পের আওতায় পালিত ভেড়ার মাংস বিক্রয় করা হবে। বিজ্ঞপ্তি