প্যানডোরা পেপারস ইইউর নীতি নিয়ে প্রশ্ন

4

প্যানডোরা পেপারসে উঠে এসেছে ইউরোপীয় ইউনিয়নের বেশ কিছু হাই প্রোফাইল নেতার নাম। তাদের অর্থনৈতিক কর্মকাÐ নিয়ে প্রশ্নের মুখে পড়েছে ইইউ। এসব প্রশ্নের জবাব বেশ সতর্কতার সঙ্গে দিয়েছেন ইউরোপীয় কমিশনের মুখপাত্র ডানা স্পিনান্টকে।
এক প্রশ্নের জবাবে স্পিনান্ট বলেন, ‘আপনাদের মতো আমরাও মিডিয়া রিপোর্ট দেখেছি। আমরা কোনো ব্যক্তির নাম নিয়ে কোনো মন্তব্য করতে পারব না। কোনো সংস্থাকে নিয়েও জবাব দিতে পারব না।’ খবর ডয়চে ভেলের
সম্ভবত ইউরোপীয় হেলথ ও কনজিউমার পলিসির সাবেক কমিশনার জন ডালিকে নিয়ে এবার উৎসাহ দেখাবে ইইউ। তামাকজাত পণ্য নিয়ে একটা কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ে ২০১২ সালে তিনি ইস্তফা দিতে বাধ্য হন। কিন্তু সাবেক ইউরোপীয় কমিশনার হিসবে তিনি পেনশন পান।
ইন্টারন্যাশনাল কনসর্টিয়াম অফ ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) রিপোর্ট অনুযায়ী, ডালি তাদের জানিয়েছেন, তিনি ২০০৬ সালে ব্রিটিশ ভার্জিনিয়া দ্বীপে একটি শেল কোম্পানি খোলেন। কিন্তু তিনি তা ব্যবহার করেননি। তিনি মাল্টার নাগরিক। সে দেশের আইন অনুসারে এই ধরনের কোম্পানি খুললে তা পার্লামেন্টকে জানাতে হয়। কিন্তু তিনি তা জানাননি।
সোমবার ইউরোপীয় কমিশন দাবি করেছিল, গত পাঁচ বছরে কর ফাঁকি রুখতে প্রচুর ব্যবস্থা নেয়া হয়েছে। কমিশনের মুখপাত্র ড্যানিয়েল ফেরির দাবি, ব্যাঙ্কের গোপনীয়তার বিষয়টি বাতিল করা হয়েছে। প্রতিটি দেশ তাদের কর বাঁচানোর প্রকল্পগুলি অন্য দেশকে জানায়। মানি লন্ডারিং নিয়ে কড়া মনোভাব দেখানো হয়েছে। শেল কোম্পানিগুলিকে নিয়ন্ত্রণ করার জন্য আইন করা হচ্ছে, যাতে এই ফাঁক গলে কর ফাঁকি দেয়া না যায়।