পৌর এলাকায় পানির কষ্ট থাকবে না

31

বান্দরবানের পৌর এলাকার জনসাধারণের পানির সমস্যা নিরসনে পানি শোধনাগারের উদ্ধোধন করা হয়েছে। গতকাল রবিবার দুপুরে বান্দরবানের নিউগুলশান এলাকায় পৌরপানি সরবরাহ কেন্দ্রে নতুন এই পাম্পের উদ্বোধন করেন পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর উশেসিং এমপি।
এ সময় পুলিশ সুপার জেরিন আক্তার, অতিরিক্ত জেলা প্রশাসক মো. শফিউল আলম, পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা এটিএম কাউছার হোসেন, পার্বত্য জেলা পরিষদের সদস্য মোজ্জামেল হক বাহাদুর, সদস্য লক্ষীপদ দাশ, সদস্য ক্যসাপ্রূ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নিবার্হী প্রকৌশলী মো. সোহারাব হোসেন, সহকারী প্রকৌশলী খোরশেদ আলম, সদর উপজেলার জনস্বাস্থ্য বিভাগের উপ সহকারী প্রকৌশলী মো. মনজেল হোসেনসহ প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর বলেন, বান্দরবানে পানির চাহিদা বেড়েছে। জনগণকে আরও সচেতন হতে হবে এবং পানির অপচয় বন্ধ করতে হবে। বান্দবানের জনগণের জন্য নিরাপদ পানি সরবরাহে সরকার আধুনিক মানের পানিশোধনাগার স্থাপন করেছে। পৌর এলাকার মানুষকে আর পানির কষ্টে থাকতে হবে না। পৌর এলাকার মানুষ এখন আগের তুলনায় আরও বেশি পানি পাবে।
মন্ত্রী বলেন, পৌর এলাকায় আগের চেয়ে বর্তমানে নতুন নতুন ভবন নির্মাণ হচ্ছে। ঘর-বাড়ি বাড়ছে। এর সাথে পানির চাহিদাও বাড়ছে। আপনারা নিয়মিত পানির বিল ও বিদ্যুৎ বিল পরিশোধ করে সরকারকে উন্নয়নে সহযোগিতা করুন।
এদিকে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারী প্রকেীশলী খোরশেদ আলম জানান, বান্দরবানে ২ হাজার ৬ শ ৪৮টি পৌর পানির লাইন রয়েছে এবং প্রতিদিন জেলা সদরে ৮৪ লক্ষ লিটার পানির চাহিদা রয়েছে। আর জনগণের জন্য পানি সরবরাহ কিছুটা বৃদ্ধি করার লক্ষ্যে বান্দরবান পানি শোধনাগারের মাধ্যমে আজ থেকে আরও ৬ লক্ষ লিটার পানি সরবরাহ যোগ হবে। দৈনিক মোট ৩৬ লক্ষ লিটার পানি বান্দরবান সদরে সরবরাহ করা হবে।
তিনি আরও বলেন, তিন কোটি ১৫ লক্ষ টাকা ব্যয়ে যে দুইটি পাম্প স্থাপন করা হয়েছে, এর একটি দিয়ে সাঙ্গু নদী থেকে পানি তোলা হবে, অন্যটি দিয়ে পৌর এলাকায় পানি সরববরাহ করা হবে। নতুন পাম্প স্থাপনের মাধমে পানির চাহিদা কিছুটা হলেও পূরণ করা সম্ভব্য হবে।