পোশাক শ্রমিকদের চিকিৎসায় অত্যাধুনিক যন্ত্রপাতি স্থাপন

19

নিজস্ব প্রতিবেদক

বিজিএমইএ হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার চট্টগ্রাম-এ অত্যাধুনিক ডিজিটাল এক্সরে মেশিন স্থাপন করা হয়েছে। পোশাক শিল্পের শ্রমিক-কর্মচারী ও স্থানীয় দরিদ্র জনগোষ্ঠীকে চিকিৎসা সেবা দেয়ার লক্ষ্যে শ্রমিক অধ্যুষিত চট্টগ্রাম বন্দর, সিইপিজেড ও কাটগড় হালিশহর এলাকার মধ্যবর্তী স্থানে সল্টগোলায় স্থাপিত বিজিএমইএ হাসপাতালে গত রবিবার অত্যাধুনিক ডিজিটাল এক্স-রে মেশিন উদ্বোধন করেন সংগঠনের সভাপতি ফারুক হাসান।
এ সময় তিনি বলেন- পোশাক শিল্পের শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষায় বিজিএমইএ’র সিএসআর কার্যক্রমের আতওায় বিভিন্ন ধরনের সেবামূলক কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। ঢাকা, চট্টগ্রাম ও নারায়ণগঞ্জে বিজিএমইএ হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রের মাধ্যমে এ শিল্পের শ্রমিক-কর্মচারীসহ স্থানীয় দরিদ্র জনগোষ্ঠীকে সেবা প্রদান করা হচ্ছে। শ্রমিকদের সন্তানদের বিনামূল্যে নিজস্ব স্কুলে পাঠদান ও শিক্ষা উপকরণ প্রদান, শ্রমিকদের উন্নত বসবাসের জন্য ডরমিটরি স্থাপনসহ বিভিন্ন সামাজিক কর্মসূচির মাধ্যমে একটি উন্নত সমাজ গঠনে বিজিএমইএ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
ফারুক হাসান বিজিএমইএ হাসপাতালের সেবা প্রদান কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে বলেন- চট্টগ্রামের শ্রমিক-কর্মচারী ও স্থানীয় জনসাধারণের উন্নত স্বাস্থ্য সেবায় বিজিএমইএ হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার-এর কার্যক্রম বেগবান করার লক্ষ্যে অত্যাধুনিক ডিজিটাল এক্স-রে মেশিন স্থাপন করা হয়েছে। ভবিষ্যতে অন্যান্য রোগ নিরুপণকারী অত্যাধুনিক যন্ত্রপাতি স্থাপনের মাধ্যমে এ হাসপাতালকে স্বয়ংসম্পূর্ণ করা হবে।বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন- সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির অংশ হিসাবে এ হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার কোভিডকালীন সময়ে শ্রমিক-কর্মচারী ও স্থানীয় জনসাধারণকে নিরবচ্ছিন্নভাবে সেবা প্রদান করেছে। চট্টগ্রামে শ্রমিক কর্মচারীদের স্বাস্থ্য সুরক্ষায় উন্নত সেবা প্রদানে বিজিএমইএ হাসপাতালের কার্যক্রম অব্যাহত থাকবে বলে তিনি অভিমত ব্যক্ত করেন।
বিজিএমইএ হাসপাতালের পরিচালক (ইনচার্জ) মিরাজ-ই-মোস্তফা কায়সারের সঞ্চালনায় অনুষ্ঠানে সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী সহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। উপস্থিত ছিলেন বিজিএমইএ’র পরিচালক এএম শফিউল করিম (খোকন), এম এহসানুল হক, বিজিএমইএ হাসপাতাল বিষয়ক স্থায়ী কমিটির কো-চেয়ারম্যান লিয়াকত আলী চৌধুরী ও প্রাক্তন পরিচালক অঞ্জন শেখর দাশসহ বিভিন্ন পোশাক শিল্পের মালিকবৃন্দ।