পেশাজীবীদের সম্মিলিত প্রয়াসের মাধ্যমে প্রতিবন্ধীদের আইনী অধিকার নিশ্চিত করা সম্ভব

32

প্রতিবন্ধিতা ইস্যুতে কর্মরত সংগঠন ডিডিআরসি’র উদ্যোগে ইউএসএআইডি/বাংলাদেশ, ব্লু ল ইন্টারন্যাশনাল, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাষ্ট (ব্লাস্ট), প্রতিবন্ধী নারীদের জাতীয় পরিষদ (এনসিডিডব্লিউ), এবং জাতীয় তৃণমূল প্রতিবন্ধী সংস্থার (এনজিডিও) সহযোগিতায় প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন ২০১৩ বাস্তবায়নে আইনজীবীদের ভূমিকা শীর্ষক সেমিনার জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।
জাতীয় ও আন্তর্জাতিক নানা অঙ্গীকার ও উদ্যোগ সত্ত্বেও আমাদের সমাজ ব্যবস্থায় প্রতিবন্ধী ব্যক্তিদের মানবাধিকার লঙ্ঘন একটি নৈমিত্তিক ঘটনা। জন্মের পর থেকে বা প্রতিবন্ধিতা বরণের পর থেকে, প্রত্যেক প্রতিবন্ধী ব্যক্তিকেই মানব সৃষ্ট প্রতিকূল পরিবেশের সাথে সাথে মুখোমুখি হতে হয় নানা অত্যাচার, বৈষম্য আর বঞ্চনার। বাংলাদেশে গণমাধ্যমগুলোতে প্রায়ই প্রতিবন্ধী ব্যক্তি বিশেষত শিশু ও নারীর প্রতি বৈষম্যমূলক আচরণ, নির্যাতন ও যৌন হয়রানিমূলক ঘটনার সংবাদ পাওয়া যায়।
এই প্রেক্ষাপটকে সামনে রেখে আইনজীবীদের সুবিবেচনা ও স্ব-প্রণোদিত উদ্যোগের মাধ্যমে কিভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের আইনী অধিকার নিশ্চিত করা যায় সেই লক্ষ্যকে সামনে রেখে এ সেমিনার গত ২৪ জুলাই অনুষ্ঠিত হয়।
সেমিনারের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সিনিয়র সহকারী জজ ও জেলা লিগ্যাল এইড অফিসার ফারহানা ইয়াসমিন। তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের আইনী অধিকার বাস্তবায়নে আইনী প্রক্রিয়ায় জড়িত সকল সংস্থা ও ব্যক্তিবর্গ-যেমন পুলিশ, বিশেষ করে বিভিন্ন থানার ভারপ্রাপ্ত ও তদন্ত কর্মকর্তা, বিচার বিভাগীয় ব্যক্তিবর্গ যেমন সংশ্লিষ্ট বিজ্ঞ বিচারকগণ, আইনজীবী, বেঞ্চ সহকারী সহ বিভিন্ন পেমাজীবীগণের সম্মিলিত প্রয়াস প্রয়োজন। সকলের সম্মিলিত প্রয়াসের মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের আইনী অধিকার সিশ্চিত করা সম্ভব। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিডিআরসি’র নির্বাহী পরিচালক শহীদুল ইসলাম সাজ্জাদ এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংবাদিক এম নাসিরুল হক। সেমিনারে জেলা আইনগত সহায়তা প্রদান সংস্থার ২০জন প্যানেল আইনজীবী ও বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাষ্ট (ব্লাস্ট) থেকে ১ জন প্যানেল আইনজীবী অংশগ্রহণ করেন। বিজ্ঞপ্তি