পেশাগত দক্ষতা বৃদ্ধির অপরিহার্য অংশ প্রশিক্ষণ : জেলা জজ

21

চট্টগ্রাম জেলা জজ আদালত মিলনায়তনে নবাগত সরকারি আইন কর্মকর্তাদের তিন দিনব্যাপী বুনিয়াদী প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠান ৯ জানুয়ারি অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী। প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের জেলা জজ আজিজ আহমেদ ভূঁঞা, বিশেষ অতিথি ছিলেন চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম কামরুন নাহার রুমি। বক্তব্য দেন জেলা জিপি এড. নাজমুল আহসান খান আলমগীর, মহানগর পিপি এড. আব্দুর রশিদ ও অনুষ্ঠান সঞ্চালনা করেন অতিরিক্ত পিপি এড. আজাহারুল হক।
প্রধান অতিথির বক্তব্যে সিনিয়র জেলা জজ আজিজ আহমেদ ভূঁঞা প্রশিক্ষণার্থীর উদ্দেশ্যে বলেন, শিক্ষা এমন একটি বিষয় যা দানে ফুরায় না, বরং মেধা মননশীলতা বিকাশ ঘটে। দোলনা থেকে মৃত্যু পর্যন্ত আমাদের শিক্ষার কোনো অন্ত নাই। প্রতিটি মানুষ তাদের কর্মক্ষেত্রে উৎকর্ষ সাধনে প্রশিক্ষণ নিতে পারে। কখনো কাগজে কলমে কখনো কায়িকভাবে, তিনি বলেন পেশাগত দক্ষতা বৃদ্ধির এক অপরিহার্য অংশ। আইন পেশা একটি চ্যালেঞ্জিং পেশা, এই পেশায় প্রতিটি মুহূর্তে চোখ কান ও অন্তর দৃষ্টি সজাগ রাখতে হয়। সেই কারণেই প্রশিক্ষণ অপরিহার্য। বিশেষ অতিথি বেগম কামরুন নাহার রুমি বলেন, স্বাধীন বিচার ব্যবস্থার ধারাকে অব্যাহত রাখতে সরকারী আইন কর্মকর্তাদের ভূমিকা অত্যন্ত গুরত্বপূর্ণ। বিচার প্রার্থী জনগোষ্ঠী আদালতের দ্বারস্থ হয়, তাদের অধিকার সংরক্ষণের জন্য রাষ্ট্রপক্ষ এবং প্রতিপক্ষে বিজ্ঞ কৌশলীদের ইস্পাত কঠিন দৃঢ়তার ন্যায় বিচার প্রতিষ্ঠা হয়। সেই কারণে সরকার পক্ষের আইনজীবীদেরকে দক্ষ ভাবে নিজেকে তৈরী করতে হয়। এই প্রশিক্ষণ দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে বলে আশা করি। সভাপতির বক্তব্যে জেলা পিপি অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, নবাগত সরকারি আইন কর্মকর্তাদের টিম ওয়ার্কের মাধ্যমে রাষ্ট্রের মামলা সমূহ পরিচালনা করতে হবে।
সম্মিলিত শক্তির মাধ্যমেই বিজয় নিশ্চিত হয়। বুনিয়াদী প্রশিক্ষণের মাধ্যমে নব প্রজন্মের বিজ্ঞ আইন কর্মকর্তাগণ রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা স্বচ্ছ ধারণা নিয়ে ন্যায় বিচারে পরিপন্থী সকল কার্যে ও ঘুষ দুর্নীতির বিরুদ্ধে স্বোচ্ছার থেকে কাজ করতে হবে। প্রশিক্ষণ কর্মসূচিতে বিজ্ঞ বিচারক ও বিজ্ঞ আইনজীবীরা প্রশিক্ষক হিসেবে থাকবেন। সফল প্রশিক্ষণ শেষে আইন কর্মকর্তাদের প্রশিক্ষণ সনদ দেওয়া হবে। বিজ্ঞপ্তি