পেশাগত দক্ষতা অর্জনে ইন্ডাস্ট্রিয়াল ভিজিট

48

পেশাগত দক্ষতা অর্জনে প্রায়োগিত ও ব্যবহারিক জ্ঞানের সমন্বিত প্রশিক্ষণ প্রয়োজন। চট্টগ্রামে এ শূন্যতা পূরণে ইন্ডাস্ট্রিতে কর্মরতদের জন্য নিয়মিত বিশেষায়িত প্রোগ্রাম আয়োজন করছে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির সেন্টার ফর প্রফেশনাল ডেভলপমেন্ট এন্ড চেইঞ্জ (সিপিডিসি)। এরই অংশ হিসেব দক্ষ মানবসম্পদ কর্মকর্তা গড়ে তোলার লক্ষ্যে এই সেন্টারের অধীনে পরিচালিত হচ্ছে অ্যাডভান্সড সার্টিফিকেট ইন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট (এসিএইচআরএম) কোর্স। ইডিইউর সিপিডিসি ও মানবসম্পদ পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্টের যৌথ উদ্যোগে পরিচালিত হচ্ছে এ কোর্সটি। শনিবার কোর্সের অংশগ্রহণকারীরা ইন্ডাস্ট্রিয়াল ভিজিটে যায় ফৌজদারহাটস্থ বিএসআরএম এর কারখানা ও কার্যালয়ে।
ইডিইউ সেন্টার ফর প্রফেশনাল ডেভলপমেন্ট এন্ড চেইঞ্জ বিভিন্ন ক্ষেত্রের পেশাদারদের দক্ষতা উন্নয়নের জন্য নানান ধরনের শর্ট কোর্স, প্রশিক্ষণ, কর্মশালার আয়োজন করে থাকে। ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, কর্পোরেট বিশ্বে মানবসম্পদ ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ সেক্টর। এই সেক্টরে কাক্সিক্ষত লক্ষ্য অর্জনে ব্যবহারিক দক্ষতা তথা ইন্ডাস্ট্রিয়াল ভিজিট খুবই গুরুত্বপূর্ণ। অ্যাডভান্সড সার্টিফিকেট ইন হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট কোর্সটির লক্ষ্য হলো মানবসম্পদ পেশাজীবীদের দক্ষতা উন্নয়ন, কোর্সটির কারিকুলাম এই লক্ষ্যকে মাথায় রেখেই করা হয়েছে।
ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির সহকারী রেজিস্ট্রার হাসানুল বান্নার নেতৃত্বে এই ইন্ডাস্ট্রিয়াল ভিজিটটি পরিচালিত হয়। তিনি বলেন, প্রফেশনাল কোর্সের গুরুত্বপূর্ণ একটি লক্ষ্য হলো হাতে-কলমে শিক্ষা। ব্যবহারিক শিক্ষার অংশ হিসেবে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ক্যারিয়ারের জন্য সহায়ক ইন্ডাস্ট্রিয়াল ভিজিটের ব্যবস্থা করে আসছে ইডিইউ। একটি প্রতিষ্ঠানের অভ্যন্তরীণ কর্মকৌশল ও কার্যক্রম সম্পর্কে শিক্ষার্থীদের শিক্ষা বা জ্ঞানকে পরিপূর্ণতা দিতে কোর্স কারিকুলামের অংশ হিসেবে আয়োজন করা হয় এই ভিজিটের। বিএসআরএম এর শ্রমশক্তি, কর্মচারীদের সুবিধাদি, ট্রেড ইউনিয়ন, মানবসম্পদ এবং ব্যবসায়িক কৌশল সম্পর্কে অংশগ্রহণকারীদের সাথে মতবিনিময় করেন প্রতিষ্ঠানটির ট্যালেন্ট একুইজিশনের প্রধান মো. মামুনুর রহমান, প্ল্যান্টের সাপোর্ট ফাংশনের প্রধান মো. মাহবুবুল আলম চৌধুরী, মানবসম্পদ বিভাগের সিনিয়র এক্সিকিউটিভ মো. মোর্শেল আনোয়ার। কোম্পানির সামগ্রিক ব্যবসা, এইচআর এবং সিএসআর কার্যক্রমসহ কর্মচারী প্রশিক্ষণ, কর্মচারীদের প্রদেয় সুবিধাদি, অনুপ্রেরণামূলক কর্মকাণ্ড এবং কর্মী টার্নআউট ইত্যাদি বিষয়ের উপর আলোকপাত করা হয়। পরে উৎপাদন ইউনিটসহ বিএসআরএম এর বিভিন্ন বিভাগ ঘুরিয়ে দেখানো হয় অংশগ্রহণকারীদের। বিজ্ঞপ্তি