পেকুয়ায় গ্যাস সিলিন্ডারের দোকানে ভয়াবহ অগ্নিকান্ড

7

পেকুয়া প্রতিনিধি

কক্সবাজারের পেকুয়ায় একটি গ্যাস সিলিন্ডারের দোকানে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে প্রায় কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া দোকানের মালিক এবং দমকল বাহিনীর ৫ সদস্য আহত হয়েছেন।
গতকাল রবিবার বিকেল সাড়ে ৫ টার দিকে উপজেলার চৌমুহনীস্থ বিসমিল্লাহ এন্টারপ্রাইজ নামের দোকানে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।
স্থানীয় ব্যবসায়ীরা জানান, রিয়াজ সওদাগর এলপি গ্যাস সিলিন্ডার ছাড়াও ডিজেল, অকটেন ও গ্যাস স্টোভ (গ্যাসের চুলা) বিক্রি করতেন। বিকেলে একটি গ্যাসের চুলা মেরামত করার পর গ্যাস লাইন দিয়ে টেস্ট করতে গিয়ে সিলিন্ডার বিস্ফোরিত হয়। সাথে সাথে পুরো দোকানে আগুন ছড়িয়ে পড়ে। এসময় রিয়াজ সওদাগর অগ্নিদগ্ধ হয়ে গুরুতর আহত হন। স্থানীয়রা তাকে উদ্ধার করে পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।
খবর পেয়ে পেকুয়া ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ঘটনাস্থলে পৌঁছে। সন্ধ্যা ছয়টার দিকে পার্শ্ববর্তী চকরিয়া ও চট্টগ্রামের বাঁশখালী ফায়ার সার্ভিসও আগুন নিয়ন্ত্রণে সেখানে যোগ দেয়। প্রায় আড়াই ঘন্টার প্রচেষ্টায় দমকল বাহিনীর সদস্যরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় বলে জানান পেকুয়া ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার শোয়াইব মুন্সী।
তিনি জানান, যে দোকানে আগুন লেগেছে সেটা সম্পূর্ণ পুড়ে গেছে। সেখানে থাকা এলপিজি গ্যাস সিলিন্ডার ও জ্বালানি তেলের সকল ড্রাম আগুনে ভস্মীভ‚ত হয়েছে। তাছাড়া আশেপাশের আরও দু’টি দোকান ও একটি দ্বিতল ভবন ৮০ শতাংশ ভস্মীভ‚ত হয়েছে। আগুন নিয়ন্ত্রণে আনতে গিয়ে আমাদের পাঁচ সদস্য আহত হয়েছেন।
এদিকে আগুন নেভাতে এবং আশপাশের দোকানগুলোর মালামাল রক্ষায় এগিয়ে আসেন রেডক্রিসেন্ট কর্মীসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও পেকুয়া উপজেলা প্রশাসন। অগ্নিকান্ডের সময় আনোয়ারা-বাঁশখালী-চকরিয়া (এবিসি) মহাসড়ক ও চকরিয়া-বরইতলী-পেকুয়া-মগনামা সড়কে যানবাহন চলাচল বন্ধ ছিল। আড়াই ঘন্টা পর স্বাভাবিক হয় যানবাহন চলাচল। ফায়ার সার্ভিসের কর্মীদের সহযোগিতা করতে মাইকিং করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্বিতা চাকমা ও পেকুয়া থানার অফিসার ইনচার্জ মো. ফরহাদ আলী।