পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে ১৬ জনের সিন্ডিকেট

42

চট্টগ্রামসহ বিভিন্ন এলাকার পেঁয়াজের বাজারকে অস্থিতিশীল করার পেছনে ১৬ জনের সিন্ডিকেটচক্র জড়িত থাকার প্রমাণ পেয়েছে প্রশাসন। তাদের নাম-ঠিকানা প্রশাসনের হাতে এসেছে বলে জানা গেছে।
আবার, যারা এ কারসাজির সাথে জড়িত তারমধ্যে কক্সবাজার এবং টেকনাফভিত্তিক পেঁয়াজ আমদানিকারক, সিঅ্যান্ডএফ ও আড়তদারদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে গতকাল সোমবার দুপুরে কক্সবাজার জেলা প্রশাসনের কাছে নামের তালিকা পাঠিয়েছেন চট্টগ্রাম জেলা প্রশাসন।
গতকাল সোমবার দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত নগরীর খাতুনগঞ্জ ও ২টা থেকে ৩টা পর্যন্ত রিয়াজউদ্দিন বাজারে বাণিজ্য মন্ত্রণালয়ের উপ সচিব সেলিম হোসেন পরিচালিত অভিযানকালে কর্মকর্তারা এ তথ্য জানান।
উল্লেখ্য, মিয়ানমার থেকে আমদানি করা পেঁয়াজ এসব বাজারেও বিক্রি করা হচ্ছে।
মিয়ানমার থেকে আসা পেঁয়াজের কারসাজিতে যুক্ত সিন্ডিকেটচক্রের ১৬ জনের মধ্যে রয়েছে আমদানিকারক সজিব, মম (মগ), জহির, সাদ্দাম, পেঁয়াজ বিক্রেতা ফোরকান, সিএন্ডএফ এজেন্ট কাদের, শফি, গফুর, মিন্টু, খালেক, টিপু, মেসার্স আজমীর ভান্ডার, মেসার্স সৌরভ এন্টারপ্রাইজ, এ হোসেন ব্রাদার্স, মেসার্স আলীফ এন্টারপ্রাইজ এবং মেসার্স আল্লার দান স্টোর। এছাড়া এ সিন্ডিকেটে যুক্ত আছে টেকনাফ বন্দর, টেকনাফ উপজেলা, কক্সবাজার সদর এবং চট্টগ্রামের খাতুনগঞ্জ ভিত্তিক ব্যবসায়ীরা।
এই সিন্ডিকেট ৪২ টাকায় মিয়ানমার থেকে পেঁয়াজ আমদানি করে ৯০ থেকে ১১০ টাকায় পাইকারি বাজারে বিক্রি করে আসছিল।
তাই দুপুরে অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি করায় খাতুনগঞ্জের গ্রামীণ বাণিজ্যালয়কে ৫০ হাজার টাকা ও রিয়াজউদ্দিন বাজারের রুহুল আমিন সওদাগরকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযানে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপ পরিচালক শাহিদা সুলতানা, মুহাম্মদ হাসানুজ্জামান, র‌্যাব ও পুলিশের সদস্যরা অভিযানে অংশ নেন।
জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম পূর্বদেশকে বলেন, আমাদের হাতে দুই বাজার অস্থিতিশীল করা সিন্ডিকেটের ১৫ জনের নাম-ঠিকানা এসেছে। তারা কক্সবাজার থেকে পেঁয়াজের মূল্য নির্ধারণ করে দেয় এবং সে অনুযায়ী এখানকার ব্যবসায়ীরা বিক্রি করেন। বিষয়টি আমরা ইতোমধ্যে কক্সবাজার জেলা প্রশাসনকে জানিয়েছি। তারা সেখানে অভিযানে নেমেছেন।
ম্যাজিস্ট্রেট জানান, টেকনাফ ও কক্সবাজারস্থ পেঁয়াজ ব্যবসায়ী ও আমদানিকারক ও সিএন্ডএফ এজেন্টরা মিয়ানমার থেকে ৪২ টাকায় আমদানি করা পেঁয়াজ, চট্টগ্রামের কমিশন এজেন্ট এবং আড়তদারদেরকে পাইকারী বাজারে ৯০-১১০ টাকায় বিক্রি করতে বাধ্য করছে।