পুকুরে ডুবে মৃত্যু রোধে সবাইকে এগিয়ে আসার আহবান

14

দেশজুড়ে পুকুরে ডুবে আশঙ্কাজনক হারে শিশু মৃত্যুরোধে বাঁশখালীতে বাঁশখালী টাইমসের উদ্যোগে ও সালমা-আদিল ফাউন্ডেশনের সহযোগিতায় মাসব্যাপী ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। ১৬ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত এই ক্যাম্পেইনের সমাপনী আয়োজন হিসেবে বর্ণাঢ্য র‍্যালি ও সচেতনতা সমাবেশ ১৫ অক্টোবর সকাল ১০টায় বাঁশখালী গার্লস ডিগ্রি কলেজ মিলনায়তনে সালমা আদিল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সালমা আদিলের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
মঈনুল আজীমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন বাঁশখালী টাইমসের সম্পাদক আবু ওবাইদা আরাফাত। অনুষ্ঠানে গেস্ট অব অনার ছিলেন পবিত্র হজের খুতবার বাংলা অনুবাদকারী হিসেবে বাংলাদেশকে প্রতিনিধিত্বকারী হাফেজ মাওলানা ড. শোয়াইব রশীদ মাক্কী। বক্তব্য দেন বাঁশখালী সমিতি চট্টগ্রামের সাধারণ সম্পাদক লায়ন মোহাম্মদ আইয়ুব, বাঁশখালী গার্লস ডিগ্রি কলেজের অধ্যক্ষ শাহীন আকতার, বাঁশখালী পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ ইঞ্জিনিয়ার ফরহাদ উদ্দিন চৌধুরী, সমাজসেবী রহিমা গুলশান, এডভোকেট রাশেদ হামিদ চৌধুরী সায়মন, সাংবাদিক কল্যাণ বড়ুয়া প্রমুখ। শুভেচ্ছা বক্তব্য দেন আরকানুল ইসলাম, সমাপনী বক্তব্য দেন রিয়াজুল হক রিফাত। ক্যাম্পেইনে অংশগ্রহণকারী বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা অনুভূতি ব্যক্ত করেন। মাসব্যাপী এই সচেতনতামূলক ক্যাম্পেইনে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে নানাবিধ সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে ক্যাম্পেইনে অবদান রাখার স্বীকৃতি হিসেবে অংশগ্রহণকারী ৩০ স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধির হাতে সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।
অনুষ্ঠানে সালমা আদিল বলেন, পুকুরে ডুবে মৃত্যুরোধে সচেতনতা নিয়ে দেশে প্রথমবারের মতো একটি মাসব্যাপী ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়ে গেল। বাঁশখালীতে ৩০টি সংগঠনের কর্মীরা অক্লান্ত পরিশ্রম ও আন্তরিকতার সাথে কাজ করে এই ক্যাম্পেইনকে মানুষের কর্ণকুহরে পৌঁছে দিয়েছে। শিশুমৃত্যু নিয়ে সচেতনতার ডাক দিয়ে তারা একটি ইতিবাচক জাগরণ সৃষ্টি করেছে।
আলোচকরা বলেন, সাঁতার না শেখার কারণে কেউ দুর্ঘটনায় পতিত হয়ে মারা যাওয়াটা মূলত আত্মহত্যার শামিল। পুকুরে ডুবে মৃত্যু রোধে সবাইকে এগিয়ে আসতে হবে। সমাবেশের পূর্বে সচেতনতা র‌্যালি কলেজ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে বাঁশখালী প্রধান সড়কের চেচুরিয়া বাজার প্রদক্ষিণ করে। বিজ্ঞপ্তি