পুকুরে ডুবে মৃত্যুরোধে ক্যাম্পেইন ‘মর্মান্তিক এ দুর্ঘটনা এড়াতে সচেতনতার বিকল্প নেই’

9

দেশজুড়ে পুকুরে ডুবে আশঙ্কাজনক হারে শিশুমৃত্যুরোধে বাঁশখালী টাইমসের উদ্যোগে ও সালমা আদিল ফাউন্ডেশনের সহযোগিতায় বাঁশখালীতে চলছে মাসব্যাপী সচেতনতামূলক ক্যাম্পেইন। ১৬ সেপ্টেম্বর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত মাসব্যাপী এই ক্যাম্পেইনে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে নানাবিদ সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে ৩০টি স্বেচ্ছাসেবী সংগঠন। ক্যাম্পেইনের অংশ হিসেবে বিশিষ্ট ব্যক্তিবর্গের ভিডিওবার্তায় বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী বলেন, বাঁশখালীসহ সারাদেশে পুকুরে ডুবে মৃত্যুর ঘটনা বাড়ছে। দৈনিক ৪০ শিশু পানিতে ডুবে মৃত্যু একটি নিরব মহামারি। এসব মর্মান্তিক দুর্ঘটনা এড়াতে সচেতনতার বিকল্প নেই।
সালমা আদিল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা টপ অব মাইন্ড গ্রæপের সিএফও এবং যুক্তরাষ্ট্র দূতাবাসের সাবেক কর্মকর্তা সালমা আদিল বলেন, পুকুরে ডুবে মৃত্যুরোধে নেয়া এই চমৎকার উদ্যোগে কাজ করতে পেরে আনন্দিত। সালমা আদিল ফাউন্ডেশন দেশজুড়ে অসহায় মানুষের দুর্দশা লাঘবে ও সমাজের সার্বিক উন্নয়নে দীর্ঘদিন ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
ইতোমধ্যে অনলাইন প্রচারণার পাশাপাশি স্ব স্ব এলাকায় মাইকিং, সমাবেশ, র‌্যালি, পথসভা, লিফলেট বিতরণ, সাঁতার প্রতিযোগিতা, শিক্ষাপ্রতিষ্ঠান ও মসজিদে সচেতনতামূলক বক্তব্য এবং ঘরে ঘরে গিয়ে অভিভাবকদের সচেতন করছেন হাজিগাঁও অগ্রণী ক্লাব, মুক্তধারা ১৬, হানিয়া পাড়া যুব উন্নয়ন সংস্থা, বাঁশখালী বিকিরণ সংস্থা, একুশে ফাউন্ডেশন, হৃদয়ে পুইছড়ী বøাড ব্যাংক, স্বপ্নতরী ফাউন্ডেশন, বৈলছড়ী বøাড ডোনেশন ক্লাব, কৃষকের বাজার সামাজিক সংগঠন, দক্ষিণ ছনুয়া ছাত্র পরিষদ, ছনুয়া বøাড ব্যাংক, শীলকূপ ইউনিয়ন বøাড ডোনেশন ক্লাব, শেখেরখীল বøাড ব্যাংক, বাহারচরা ইউনিয়ন বøাড ফোরাম, অরুণ রাঙা একতা সংঘ, স্বপ্নকুঁড়ি, ইলশা স্বপচূড়া সংঘ, সূর্য তরুণ ক্লাব, হাজী এহছান আলীর বাড়ি একতা সংঘ, চাঁদ খলিফার পাড়া তরুণ একতা সংঘ, গÐামারা-বড়ঘোনা বøাড ব্যাংক, উষার আলো ফাউন্ডেশন, সৃজনী সাংস্কৃতিক সংসদ, ফারুক- আমিন হেল্প ক্যারিয়ার, শীলকূপ ঐক্য সংসদ, পশ্চিম মনকিচর আল-আমিন সংগঠন, শেফা প্রতিবন্ধী ও রোগী কল্যাণ সংগঠন, ডোনেট ওয়ান পার্সেন্ট, আলোকিত রতœপুর, চিরঞ্জীব জলকদর প্রভৃতি সংগঠন।
বাঁশখালী টাইমসের সম্পাদক আবু ওবাইদা আরাফাতের সার্বিক তত্ত¡াবধানে ক্যাম্পেইনের সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন নির্বাহী সম্পাদক আরকানুল ইসলাম, সহ সম্পাদক মেশকাতুল ইসলাম, বিভাগীয় সম্পাদক মঈনুল আজীম সোহেল ও মাহবুব ছোবহান চৌধুরী। বিজ্ঞপ্তি