পিসিএল, বিপিএল সাফল্যের পর এবার গেøাবাল গেমসে দেশের নেতৃত্বে আলম

9

ক্রীড়া প্রতিবেদক

২০০৯ সালে চট্টগ্রামে চালু হয়েছিল পোর্টসিটি ক্রিকেট লিগ (পিসিএল)। আইপিএল এর আদলে চট্টগ্রামের ৮টি ফ্র্যাঞ্চাইজি নিয়ে দেশের সেরা সব তারকার সাথে প্রতি দলে ঝাঁকে ঝাঁকে বিদেশী ক্রিকেটারের সমন্বয়ে অসাধারণ প্রতিদ্বন্ধিতাময় এবং উপভোগ্য একটি আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট আলোড়ণ সৃষ্টি করেছিল। সাহসী এবং উদ্যমী সংগঠক আ জ ম নাছির, আলী আব্বাস, সিরাজুদ্দিন মো. আলমগীরদের উদ্যোগে এবং ব্যবস্থাপনায় সাড়াজাগানো এ টুর্নামেন্ট পরের বছর (২০১০) দেশের গন্ডি পেড়িয়ে সুদুর আরব আমিরাতের শারজায় আয়োজন করে পিসিএল ফাউন্ডেশন। এবার টনক নড়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)- আঞ্চলিক একটি সংগঠন এত বড় একটা আয়োজন করতে পারলে বিসিবি কেন পারবে না? পিসিএল সদস্যসচিব, বিসিবি পরিচালক সিরাজুদ্দিন মো. আলমগীরকে মুখ্য দায়িত্ব দিয়ে পরের মওসুমে বিসিবি আয়োজন করে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। ইতোমধ্যেই এর ৮টি আসর অনুষ্ঠিত হয়ে গেছে। আলমগীর অবশ্য এখন বিপিএল গভর্নিং বডিতেও নাই, নন এমনকি বিসিবি পরিচালকও। কিন্তু তাঁর নামটি স্বর্ণাক্ষরে লেখা হয়ে গেছে- বাংলাদেশে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ভিত্তি তৈরি হয়েছিল চট্টগ্রামের নন্দিত সংগঠক সিরাজুদ্দিন মো. আলমগীরের হাত ধরেই।
মেধাবী সংগঠক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিভাগের উপ-পরিচালক, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের নির্বাহী সদস্য ও চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ড. সিরাজুদ্দিন মো. আলমগীর এবার আরো বড় একটি সম্মানে ভূষিত হয়েছেন- তুরস্কের কোনিয়াতে অনুষ্ঠিতব্য ৫ম ইসলামিক সলিডারিটি গেম্স এ বাংলাদেশ দলের সেফ দ্যা মিশন মনোনীত করা হয়েছে তাঁকে। আগামী ৯-১৮ আগস্ট ২০২২, তুরস্কের কোনিয়াতে অনুষ্ঠিতব্য ৫ম ইসলামিক সলিডারিটি গেম্স ২০২১-এ ১১টি ইভেন্টে ৫৮জন প্রতিযোগীসহ ৭৯ সদস্যবিশিষ্ট বাংলাদেশ দলকে নেতৃত্ব দিবেন তিনি। দলনেতা হিসেবে আজই চট্টগ্রাম ত্যাগ করে ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবেন তিনি।
বাংলাদেশ দলনেতা হিসেবে গেম্স যাত্রার প্রাক্কালে গতকাল এম.এ আজিজ স্টেডিয়ামে চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলন আয়োজনে ড. সিরাজ উদ্দিন মো. আলমগীর জানান, এবারের ইসলামিক সলিডারিটি গেম্স এ ৫৫টি দেশের প্রায় ৬০০০ প্রতিযোগী অংশগ্রহণ করবেন। বাংলাদেশ থেকে আর্চারি, আর্টিস্টিক জিমন্যাস্টিক্স, এ্যাথলেটিক্স, ফেন্সিং, হ্যান্ডবল, কারাতে, শ্যুটিং, সুইমিং, টেবিল টেনিস, ভারোত্তোলন ও কুস্তিতে প্রতিযোগী ৫৮জন। আগামী ৩ আগস্ট থেকে কয়েক ধাপে খেলোয়াড়বৃন্দ কোনিয়া গমন করবেন। প্রতিযোগিতার উদ্বোধন করবেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান, সেখানে বিভিন্ন দেশের বেশ কয়েকজন সরকার প্রধান এবং স্ব-স্ব দেশের অলিম্পিক এসোসিয়েশনের সভাপতি হিসেবে বেশ কয়েকজন সেনা প্রধানগণ উপস্থিত থাকবেন। প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিতির জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অফিসিয়ালি আমন্ত্রণ জানিয়েছে গেম্স কর্তৃপক্ষ।
বেশ কয়েকটি ইভেন্টে অভিজ্ঞ খেলোয়াড় থাকায় পূর্বের তুলনায় ভালো ফলাফলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
আলমগীর ইতোপূর্বে আর্ন্তজাতিক ক্রিকেটের বিভিন্ন পর্যায়ে দায়িত্ব পালন করলেও এবারই প্রথম ১১টি ইভেন্টসহ একটি গেøাবাল গেম্স এ দায়িত্ব পালনের এ ক্ষেত্রটি অনেক বৃহৎ, জটিল ও চ্যালেঞ্জিং উল্লেখ করে তিনি দেশের সাফল্যেও জন্য সকলের কাছে দোয়া চেয়েছেন।
এ সময় উপস্থিত চট্টগ্রাম বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ-সভাপতি ও চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি আলহাজ্ব আলী আব্বাস বলেন, অনেকবছর পর চট্টগ্রাম থেকে একটি আর্ন্তজাতিক গেম্স এর সেফ দ্যা মিশন হয়ে তুরস্ক যাচ্ছেন সিরাজউদ্দিন মো. আলমগীর। তার নেতৃত্বে বাংলাদেশ সফলতার সাথে সলিডারিটি গেমস্ সম্পন্ন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।