পাহাড় কাটার মাটি বিক্রি হচ্ছে মসজিদে দানের নামে

3

আনোয়ারা প্রতিনিধি

আনোয়ারা উপজেলায় কেইপিজেড ও হাজীগাঁওয়ে চলছে পাহাড় কাটার মহোৎসব। কেইপিজেড কাটছে পাইপ লাইন নির্মাণের দোহাই দিয়ে। আর হাজীগাঁওয়ে একটি সিন্ডিকেট মসজিদ-মাদ্রাসায় দান করার নামে পাহাড় কাটার মাটি চড়া দামে বিক্রি করে দিচ্ছে বলে অভিযোগ উঠেছে। ফলে পাহাড় কাটা নিয়ে সাধারণ মানুষের মাঝে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। হাজীগাঁও এলাকা থেকে মো. হাছান নামের এক ব্যক্তির নেতৃত্বে একটি সিন্ডিকেট প্রকাশ্যে ট্রাকে করে মসজিদ-মাদ্রাসার নামে এসব মাটি বিক্রি করে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছেন বলে স্থানীয়দের অভিযোগ। তারা জানান, পশ্চিমচাল এলাকায় একটি জমি ভরাটের জন্য লন্ডন প্রবাসী একজন মালিকের কাছে প্রায় ছয়শ ট্রাক মাটি বিক্রি করা হয়েছে। কেইপিজেডতো জন্ম থেকেই পাহাড় কেটে আসছে। যা এখনো থামছে না।
গতকাল মঙ্গলবার উপজেলা সহকারি কমিশনার (ভ‚মি) আব্দুল্লাহ আল মোমিনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত কেইপিজেডে পাহাড় কাটার বিরুদ্ধে অভিযান চালায়। তবে কেইপিজেড কর্তৃপক্ষ বলছে, প্রধানমন্ত্রীর দফতরের অনুমতি নিয়ে জ¦ালানি পাইপ লাইন সঞ্চালনের জন্য ইস্টার্ন রিফাইনারি কেইপিজেডের পাহাড় কেটে পাইপ লাইন নির্মাণ করছে। কেইপিজেডের বিরুদ্ধে পাহাড় কাটার অভিযোগ সত্য নয়।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) জানান, উপজেলা আইন শৃঙ্খলা মিটিংয়ে সিদ্ধান্ত অনুযায়ী হাজীগাঁওয়ে পাহাড় কাটা মাটিগুলো অফিসিয়ালভাবে টেন্ডার দেয়া হয়েছে। হাসান নামের আগে যিনি মাটি কেটেছেন তাকেই আমরা টেন্ডারটা দিয়েছি। তার মাধ্যমে আমরা আশ্রয়ন প্রকল্পের অনেক কাজ করিয়েছি। এগুলোর অনেক টাকা বাকী। তাই তাকে টেন্ডারটা দেয়া হয়েছে।
আনোয়ারা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) মোহাম্মদ আব্দুল্লাহ আল মোমিন জানান, পাহাড় কাটার বিষয়ে উচ্চ আদালতের আদেশ ও চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্দেশ নিয়ে গতকাল দুপুরে কোরিয়ান ইপিজেডে পাহাড় কাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করি। তাদেরকে পাহাড়কাটা বন্ধের নির্দেশ দেয়া হয়েছে।
কেইপিজেডের উপ-মহা ব্যবস্থাপক মুশফিকুর রহমান জানান, কেইপিজেড সরকারের নির্দেশনা মেনে শিল্পায়ন করে যাচ্ছে। সম্প্রতি পাহাড় কাটার বিষয়ে কেইপিজেডের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে তা সত্য নয়। সরকারের নির্দেশনার বাইরে কেইপিজেড কখনো পাহাড় কাটেনি।
তিনি আরো বলেন, গত বছরের ১৫ মার্চ বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের উপ-সচিব মো. ইলিয়াছ হোসেন সাক্ষরিত চিঠির মাধ্যমে জানানো হয়, কেইপিজেডের ভেতর পাহাড়-টিলা কর্তন বা মোছনের বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর দফতর নীতিগত অনুমোদন দিলে ইস্টার্ন রিফাইনারি কেইপিজেডের ভেতর পাহাড় কেটে পাইপ লাইন স্থাপন করে।
আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ জানান, আনোয়ারা উপজেলায় পর্যাপ্ত পরিমাণ খাস জমি পাওয়া যাচ্ছে না। এজন্য হাজীগাঁওয়ে প্রধানমন্ত্রীর প্রতিশ্রæতির ভূমিহীনদের গৃহনির্মাণের জন্য টিলা কেটে ঘর করা হচ্ছে। প্রথম পর্যায়ের টিলা কাটা মাটিগুলো মসজিদ-মাদ্রাসায় দান করার কথা ছিল। এ নিয়ে বিভিন্ন মহলে কথা উঠায় উপজেলা সমন্বয় সভায় মাটিগুলো টেন্ডার দেয়ার সিদ্ধান্ত হয়।