পাহাড়ি সড়কে নিয়ন্ত্রণহারা কাভার্ডভ্যান এসে পড়ল বাসের ওপর

10

লামা প্রতিনিধি

বান্দরবানের লামা উপজেলায় কাভার্ডভ্যানের চাপায় বাসচালক নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন বাসের ৩০ যাত্রী। গতকাল বুধবার সকালে উপজেলার ফাঁসিয়াখালী-লামা সড়কের মিরিঞ্জা মাদানীনগর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিহত বাসচালকের নাম মো. আনোয়ার হোসেন (৫০)। তিনি কক্সবাজার জেলার চকরিয়ার সোসাইটি পাড়ার বাসিন্দা ও বাস টার্মিনাল শ্রমিক ইউনিটির সহ-সভাপতি বলে জানা গেছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার সকাল ১০টার দিকে লামা থেকে যাত্রীবাহী বাসটি চকরিয়া উপজেলায় যাচ্ছিল। বাসটি সড়কের মাদানি নগর এলাকায় পৌঁছায়। এ সময় হঠাৎ বিপরীত দিক থেকে আসা একটি কাভার্ডভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে বাসটিকে চাপা দেয়। এতে বাসের ৩০ যাত্রী আহত হন। পরে আহত বাস চালক মো. আনোয়ার হোসেনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে নেওয়া হয়। সেখানে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।খবর পেয়ে ফায়ার সার্ভিসকর্মীরা ঘটনাস্থলে ছুটে আসেন। তারা স্থানীয়দের সহযোগিতায় আহতদেরকে উদ্ধার করে লামা ও চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন ক্লিনিকে ভর্তি করেন।
আহতদের মধ্যে জোৎস্না দে (২০), শুভশ্রী (১০), রূপম চাকমা (২), জহর লাল (৫৫), নুর মোহাম্মদ (২৮), মো. সোহেল (৩২), রাজশ্রী দে (২), নুরুল আলম (৩০), হাসনা বালা (৬০), মনু আলম (৩৫), তপন (৩৮), সরওয়ার (২৫), মো. রফিক (৩০), সরওয়ার আলম (৫৫), মো. সাহেদ (৬৫), শিব সংকর (৩৭), জেসি মার্মা (২২), আবুল হোসেন (৫৫), বাসের হেলপার মো. বেলাল (২৪), মেরি আক্তার (৪৫), মোহছেনা বেগম (৪০), আকিব (১০), ইমু (৬), জিহান (১৮), জাহানারা বেগম (৪৮), পাখি বালার (৭০) নাম জানা গেছে। আহতরা সবাই লামা উপজেলা ও চকরিয়া উপজেলার বাসিন্দা।
লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগে দায়িত্বরত চিকিৎসক বিলকিছ সুলতানা বলেন, বাস দুর্ঘটনায় হাসপাতালে আহত ১৯ জনকে আনা হয়। তাদের মধ্যে আশঙ্কাজনক ১০ জনকে চমেক হাসপাতালে পাঠানো হয়েছে।
আহতদের অভিযোগ, কাভার্ডভ্যানের অদক্ষ চালকের কারণে এ দুর্ঘটনা হয়েছে। দুর্ঘটনা কবলিত বাসের যাত্রী মো. জিহান বলেন, আমাদের বাসটি ধীরে ধীরে পাহাড়ি সড়কে উঠছিল। কিন্তু বিপরীত দিক থেকে আসা কাভার্ডভ্যানটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে আমাদের বাসকে চাপা দেয়। এতে প্রায় ৩০ যাত্রী আহত হন। তাদেরকে চকরিয়া উপজেলা ও লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স’র অফিসার মো. আব্দুল্লাহ বলেন, আহতদের উদ্ধার করে স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাই। পরে রাস্তার উপরে পড়ে থাকা বাস ও কাভার্ডভ্যানটি সরিয়ে নেওয়া হয়।
লামা থানার অফিসার ইনচার্জ (তদন্ত) মো. আলমগীর বলেন, বাসচালক মো. আনোয়ার হোসেন নিহত এবং ৩০ যাত্রী আহত হন। ফায়ার সার্ভিস, পুলিশ ও স্থানীয়রা আহতদেরকে উদ্ধার করে দ্রæত লামা ও চকরিয়া স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন ক্লিনিকে নিয়ে যান। এ ঘটনায় আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।
দুর্ঘটনার খবর পেয়ে স্বাস্থ্য কমপ্লেক্সে ও দুর্ঘটনার স্থান পরিদর্শন করেন পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা জামাল।
অপর এক বাস চালক নুর মোহাম্মদ বলেন, লামা পাহাড়ি এলাকা, এর রাস্তা উঁচু-নিচু। যার কারণে বাইরের ড্রাইভাররা এ সড়কে গাড়ি চালাতে দক্ষ না। তারা গাড়ি নিয়ে এ উপজেলায় ঢুকলে চকরিয়া থেকে স্থানীয় ড্রাইভার দিয়ে গাড়ি চালানোর নিয়ম রয়েছে। কিন্তু ইদানিং এ নিয়ম মানা হচ্ছে না। যার কারণে অহরহ দুর্ঘটনা ঘটছেই।