পার্কভিউ হসপিটালে পোস্ট কভিড-১৯ রিহেভিলিটেশন নিয়ে বৈজ্ঞানিক সেমিনার

5

 

নগরীর পার্কভিউ হসপিটালে পোস্ট কভিড-১৯ রিহেভিলিটেশন নিয়ে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর ২টায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম এর সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। এছাড়া সেমিনারে প্রধান বক্তা ছিলেন ডা. মো. আহসানুল হক চৌধুরী ও ডা. মো. মাহফুজুর রহমান।
সেমিনারে কভিড-১৯ নিয়ে মানুষকে সবসময় সচেতন থাকার অনুরোধ জানিয়ে সিভিল সার্জন বলেন, পার্কভিউ এর মত অন্য প্রতিষ্ঠানগুলো এমন শিক্ষনীয় বিষয় উপস্থাপন করেনা, যা রোগীর উপকারে আসে। এসব বিষয় তুলে ধারার মাধ্যমে আমাদের চিকিৎসকরা আরো বেশি জানার সুযোগ পাচ্ছেন। সেমিনারে অতিথি ছিলেন প্রফেসর ডা. আবু তছলিম (ডিপার্টমেন্ট অব ফিজিক্যাল মেডিসিন) এবং ডা. মো. শাখাওয়াত হোসেন (অ্যাসোসিয়েট প্রফেসর এবং হেড অব দ্যা ডিপাটমেন্ট চিটাগাং মেডিকেল কলেজ, ফিজিক্যাল মেডিসিন বিভাগ)। এতে সভাপতিত্ব করেন পার্কভিউ হসপিটালের ম্যানেজিং ডিরেক্টর ডা. এ.টি.এম রেজাউল করিম।
তিনি বলেন, কভিড-১৯ পরবর্তীতে অবশ্যই একজন রোগীকে নিয়মিত ফলোআপে থাকতে হবে এবং তার জন্য ফিজিওথেরাপি বিশেষ গুরুত্বপূর্ণ হয়ে উঠে। ফিজিওথেরাপির দ্বারা রোগীর শ^াসকষ্ট হবেনা এবং তার বক্ষ সব সময় পরিষ্কার থাকবে।
তিনি আরো বলেন, পার্কভিউ কভিড-১৯ এর প্রথম থেকে আজ পর্যন্ত রোগীদের চিকিৎসা করে যাচ্ছে এবং কভিড-১৯ পরবর্তী যেন রোগীরা ভাল চিকিৎসা পায়, তার জন্য আমাদের কনসালটেন্টগণ নিয়মিত চেষ্টা চালিয়ে যাচ্ছেন। পার্কভিউতে বিশ্বের আধুনিক যন্ত্র সম্বলিত ফিজিওথেরাপী সেন্টার সেট আপ করা হয়েছে, যা ডিগ্রীধারী ফিজিওথেরাপিস্ট দ্বারা পরিচালিত।
সেমিনারে প্রশ্ন উত্তর পর্বে চিকিৎসকরা নানা প্রশ্ন উপস্থাপন করেন এবং বিশেষজ্ঞ চিকিৎসকরা এসব প্রশ্নের উত্তর দেন। এই সেমিনারে চিটাগাং মেডিকেল, ইউএসটিসি, বিজিসি ট্রাস্ট এবং বিভিন্ন হসপিটাল ও ল্যাবের প্রায় ১৫০ জন চিকিৎসক উপস্থিত ছিলেন। বিজ্ঞপ্তি