পানির রিজার্ভার পরিষ্কারের সময় বিস্ফোরণ, দগ্ধ ৫

11

নিজস্ব প্রতিবেদক

নগরীর আগ্রবাদে একটি হাসপাতালের পানির রিজার্ভার পরিষ্কার করতে গিয়ে হঠাৎ বিস্ফোরণে পাঁচজন দগ্ধ হয়েছেন। গতকাল বৃহস্পতিবার বিকালে ওই এলাকার ইসলামী ব্যাংক হাসপাতালে এ বিস্ফোরণের ঘটনা ঘটে। আহতদের মধ্যে চারজনকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিস্ফোরণে দগ্ধ শ্রমিকরা হলেন মো. ফাহাদ (২০), মো. জহির (২৮), মামুন (৩০) ও নয়ন (৩১)। হাসপাতালে কর্তব্যরত চিকিৎসকরা জানিয়েছেন, চারজনের কেউই শঙ্কামুক্ত নন।
সিএমপির বন্দর থানার উপপরিদর্শক (এসআই) ঊষামং মারমা জানান, হাসপাতালের নিচ তলায় পানির রিজার্ভার পরিষ্কার করতে নেমে ‘বিস্ফোরণে’ এ দুর্ঘটনা ঘটে বলে উপস্থিত লোকজন তথ্য দিয়েছেন।
হাসপাতাল কর্তৃপক্ষ পুলিশকে জানিয়েছে, নিচতলায় পানির রিজার্ভার পরিষ্কার করতে হাসপাতাল থেকে বিডিক্লিন নামের একটি প্রতিষ্ঠানকে দায়িত্ব দেয়া হয়েছিল। বিকাল তিনটার দিকে বিডিক্লিনের শ্রমিকরা রিজার্ভারে নামার পর বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তাৎক্ষণিকভাবে আহত পাঁচজনকে উদ্ধার করে ওই হাসপাতালেই প্রাথমিক চিকিৎসা দেয়া হয়। পরে চারজনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।
কী কারণে সেখানে বিস্ফোরণের ঘটনা ঘটেছে সে সম্পর্কে স্পষ্ট করে কেউ বলতে পারেনি। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, রিজার্ভার পরিষ্কার করার জন্য আনা কোনো রাসায়নিকের বোতল বিস্ফোরণ হয়ে এ দুর্ঘটনা ঘটতে পারে। তবে তদন্ত করে বিস্ফোরণের কারণ সম্পর্কে বিস্তারিত জানা সম্ভব হবে।
চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটের প্রধান ডা. রফিক উদ্দিন আহমেদ জানান, আগুনে দগ্ধ ও গুরুতর আহত অবস্থায় আনা চারজনকে হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করানো হয়েছে। তাদের প্রত্যেকের শরীরে ৫০ থেকে ৯০ শতাংশ পর্যন্ত পুড়েছে এবং সবার শ্বাসনালী ক্ষতিগ্রস্ত হয়েছে। আহতদের মধ্যে ফাহাদের শরীরের ৯০ শতাংশ, জহিরের ৮০ শতাংশ, মামুনের ৫০ এবং নয়নের ৭০ শতাংশ পুড়েছে। নিবিড় পরিচর্যায় রেখে তাদের চিকিৎসা দেয়া হচ্ছে।