পানির বোতল থেকে বালিশ, ফিটনেসের কাজে সবই লাগছে মুশফিকের

29

দেয়ালে সাঁটানো কিছু কাগজ। দিন অনুযায়ী ফিটনেস ট্রেনিংয়ের সূচি লেখা সেসবে। মেঝেতে রাখা ফিটনেস ট্রেনিংয়ের কিছু কিট। বিছানায় রাখা ব্যাট-বল। কাগজে চোখ বুলিয়ে শুরু কাজ। ঘড়িতে চোখ রেখে শুরু হলো ট্রেডমিলে দৌড়ানো। এরপর ফিটনেসের আরও নানা কসরত। শেষে ব্যাট হাতে হালকা নক করা। ঘরবন্দি দিনগুলিতেও যেন কিছুই বাদ রাখছেন না মুশফিকুর রহিম!
বাসার ড্রয়িং রুম থেকে শুরু করে বেড রুম, সবই যেন তার জিমনেসিয়াম। ঘরের জানালা, চেয়ার, সোফা, ৫ লিটারের পানির বোতল, ঘরের অন্যান্য আসবাবপত্র, এমনকি বালিশ, ফিটনেস ট্রেনিংয়ে সবই কাজে লাগছে মুশফিকের।
নিজের অফিসিয়াল ফেইসবুক প্রোফাইলে মঙ্গলবার সকালে একটি ভিডিও পোস্ট করেছেন মুশফিক। সেখানেই দেখা গেছে, করোনাভাইরাসের কারণে ঘরে আটকে থাকার এই সময়ে যেভাবে নিজেকে প্রস্তুত রাখছেন। লম্বা এই অবসরে ঘরে বসেই মুশফিককে দেখা গেল, এত সীমাবদ্ধতার ভেতরও প্রায় পূর্ণাঙ্গ জিম সেশনের মতোই করতে।
ফিটনেসের কাজ শেষে দেয়ালে বল ছুঁড়ে হালকা ক্যাচিং ড্রিলও করে নিলেন। এরপর আরও চমক। ঘরের মধ্যেও বাদ নেই ব্যাটিং! ব্যাট হাতে ক্রিকেট বলে ‘টেপিং’ করা চলল কিছুক্ষণ। এরপর টেনিস বলে হালকা নক করা। কেউ একজন ছুঁড়ছিলেন বল, মুশফিক খেলছিলেন আলতো করে ড্রাইভ। সব মিলিয়ে বদ্ধ জীবনেও প্রস্তুতিতে কোনো ঘাটতি যেন রাখতে চান না মুশফিক!