পাক-ভারত ছাপিয়ে ম্যানচেস্টারে আমির-বুমরা লড়াইয়ের অপেক্ষা

41

ক্রিকেটে ভারত-পাকিস্তান লড়াই মানেই ভিন্ন স্বাদের ভিন্ন উত্তেজনা। কিন্তু বিশ্বকাপ এলেই যেন ঝাঁজটা একটু উবে যায়। কেননা বিশ্বকাপের আসরে ভারতকে কখনো হারাতে পারেনি পাকিস্তান। তবে এবারে একটু লড়াইয়ের উত্তাপ পাওয়া যাচ্ছে। কেননা গত বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতকে হারিয়ে তাক লাগিয়ে দিয়েছিল পাকিস্তান। এই লড়াইটা যতটা দু’দলের তার চেয়ে বেশি দু’দলের কিছু তারকার।
একদিকে আমির যেখানে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালের পুনরাবৃত্তি চাইছেন, তেমনই পুরনো কথা ভুলে নতুন ইতিহাস গড়তে মরিয়া বুমরাও। ম্যানচেস্টারে প্রতিপক্ষের ব্যাটিংয়ে ধ্বস নামাতে তৈরি বুমরা ও আমির। শেষবার দুই পেসার মুখোমুখি হয়েছিলেন ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে। সেই ম্যাচটিতে একজন জীবনে অন্যতম সেরা পারফর্ম করলেও অন্য জনের কাছে সেই ম্যাচ কোনও দুঃস্বপ্নের চেয়ে কিছু কম ছিল না।
২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে একা হাতে ভারতীয় দলের টপ অর্ডারকে উড়িয়ে দিয়েছিলেন পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ আমির। সেবার মাত্র ৬ ওভার বল করে ১৬ রান খরচ করেই ডাগ আউটে পাঠিয়ে ছিলেন রোহিত, শিখর ও বিরাটকে। অন্য দিকে ফখর জামানকে আউট করলেও দাগের বাইরে পা রাখার জন্য তা নো বল হয়ে যায় বুমরার। সেঞ্চুরি করে দলকে জিতিয়ে দেন ফখর। তবে সেসব এখন অতীত।
আগামীকাল ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে আবার মুখোমুখি হতে চলেছে ভারত ও পাকিস্তান। ক্রিকেট বিশ্বকাপের সবচেয়ে বড় ডার্বি ভারত বনাম পাকিস্তান ম্যাচে ক্রিকেট ভক্তদের নজর থাকবে আমির বনাম বুমরা লড়াইয়েরদিকে।
আইসিসি র‌্যাঙ্কিংয়ে ২৭ নম্বরে থাকলেও এই বিশ্বকাপেও দারুণ ফর্মে আছেন আমির। ইতিমধ্যেই বিশ্বকাপে সর্বাধিক উইকেট নেওয়ার তালিকায় পয়লা নম্বরে রয়েছেন তিনি। শেষ ৫টি এক দিনের ম্যাচে তার ঝুলিতে রয়েছে ১০টি উইকেট।
অন্যদিকে আইসিসির র‌্যাংকিংয়ে বিশ্বের সেরা বোলার হলেও এই বিশ্বকাপে এখনও নিজের প্রতি সে ভাবে সুবিচার করতে পারেননি বুমরা। এই বিশ্বকাপে সর্বাধিক উইকেট নেওয়ার তালিকায় প্রথম দশে নাম নেই তাঁর। শেষ ৫টি ম্যাচে ৮টি উইকেট রয়েছে তার ঝুলিতে। অতীতের দিকে নজর দিলেই বোঝা যায় পেসারদের জন্য স্বর্গ ওল্ড ট্রাফোর্ড। এই পরিস্থিতিতে আমির না বুমরা, শেষ হাসি কে হাসবেন সেটাই দেখার।