পাকিস্তান ক্রিকেটের তিন ‘শাহ’

13

স্পোর্টস ডেস্ক

একই আসরে একই দলের স্কোয়াডে তিন ভাই! শিরোপা জয়ের জন্য বোধহয় এর চেয়ে আর বেশি কিছু লাগে না। যদিও খেলাটি ১১ জনের সবারই। তবু যেন তিন ভাই থাকার কারণে কাজটি হয়ে গেছে অনেকটাই সোজা। গত সোমবার পাকিস্তান সুপার লিগের (পিএসএল) জমজমাট ফাইনালে মুলতান সুলতানসকে হারিয়ে শিরোপা জিতে নিয়েছে তিন ‘শাহ’ ভাইদের দল ইসলামাবাদ ইউনাইটেড।
ইসলামাদের পেস আক্রমণের প্রধান সৈনিক হিসেবে খেলছেন নাসিম শাহ। নাসিম শাহয়ের নেতৃত্বেই এবারের পিএসএলের আসরে খেলেছেন তার ভাই আরেক পেসার হুনাইন শাহ। ফাইনাল ম্যাচে দুই ভাই লড়াই করেছেন কাঁধে কাঁধ মিলিয়ে। দুই ভাই মাঠে খেললেও আরেক ভাই পেসার উবাইদ শাহ ছিলেন স্কোয়াডে, রিজার্ভ হিসেবে। দলের যেকোনো প্রয়োজনে তিনিও ছিলেন প্রস্তুত। তবে শেষ পর্যন্ত আর উবাইদ শাহয়ের মাঠে লাগেনি।
উবাইদ শাহকে খেলানো ছাড়াই মুলতানকে ২ উইকেটে হারিয়ে শিরোপা জিতেছে ইসলামাবাদ। ম্যাচ শেষে দেখা গেলো অন্যরকম এক দৃশ্য। যে দৃশ্য হৃদয় ছুঁয়েছে পাকিস্তান ক্রিকেটের বহু ভক্তের। বাবার সঙ্গে শিরোপা জয়ের আনন্দ ভাগাভাগি করছেন তিন ভাই। এবারের পিএসএলের সেরা মুহূর্ত যেন এটিই। তিন ভাইয়ের মধ্যে নাসিম শাহ সবার বড়। তার ছোট ভাই হুনাইন শাহ এখনো পাকিস্তানের জাতীয় দলে সুযোগ পাননি। ২০ বছর বয়সী এই ডানহাতি পেসার খেলছেন কেবল ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটেই। আর একেবারে ছোট ভাই উবাইদ শাহ খেলেছেন পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলে।