পাকিস্তানে মসজিদে হামলা, নিহত ৩২

11

পূর্বদেশ ডেস্ক

পাকিস্তানের পেশাওয়ারে পুলিশ লাইন্স এলাকার একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩২ জনে। গতকাল সোমবার স্থানীয় কর্মকর্তারা গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন। তারা বলেছেন, বিস্ফোরণে আহতের সংখ্যা ১৪৭ জন। এটি দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহরটিতে পুলিশকে লক্ষ্য করে চালানোর সর্বশেষ হামলার ঘটনা।
নিরাপত্তা কর্মকর্তাদের মতে, মসজিদে জোহরের নামাজের সামনের সারিতে ছিল আত্মঘাতী হামলাকারী। হামলাকারী নিজেকে বিস্ফোরিত করলে জোহরের নামাজে উপস্থিত হওয়া শতাধিক মুসল্লি আহত হন। পাকিস্তানে নিষিদ্ধঘোষিত সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) এই হামলার দায় স্বীকার করেছে।
হাসপাতালের কর্মকর্তারা জানিয়েছেন, অন্তত ১৪৭ জন আহত হয়েছেন। এদের অনেকের অবস্থা আশঙ্কাজনক।
প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এই বিস্ফোরণকে আত্মঘাতী হামলা হিসেবে উল্লেখ করেছেন। পুলিশ কর্মকর্তা সিকান্দার খান বলেছেন, বিস্ফোরণের সময় মসজিদে ২৬০ মুসল্লি ছিলেন।
পুলিশ জানিয়েছে, মসজিদটির ইমাম সাহিবজাদা নুর উল আমিনও বিস্ফোরণে নিহত হয়েছেন। সরকারি সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ পেশাওয়ার যাবেন।
হামলায় আহতদের লেডি রিডিং হাসপাতালে নেওয়া হয়েছে। হাসপাতাল কর্তৃপক্ষ স্থানীয়দের রক্তদানের জন্য আহবান জানিয়েছে।
পেশাওয়ারের ক্যাপিটাল সিটি পুলিশ কর্মকর্তা এজাজ খান সংবাদমাধ্যমকে বলেছেন, জোহরের সময় প্রায় ৩০০-৪০০ পুলিশ সদস্য মসজিদে নামাজ পড়েন। পুলিশ লাইন্সের ভেতরে মসজিদে এমন বিস্ফোরণে নিরাপত্তা গলদ ছিল। কিন্তু শুধু তদন্তেই এই বিষয়ে বিস্তারিত জানা যাবে।
খাইবার পাখতুনখাওয়ার তত্ত্বাবধায়ক মুখ্যমন্ত্রী মুহাম্মদ আজম খান পেশাওয়ারের সব হাসপাতালে জরুরি চিকিৎসা পরিস্থিতি জারি করেছেন।