পাঁচ প্রতিষ্ঠানের ঘি-এর লাইসেন্স বাতিল

26

নিজস্ব প্রতিবেদক

মান পরীক্ষায় অকৃতকার্য হওয়া পাঁচ কোম্পানির ঘি পণ্যের লাইসেন্স বাতিল করেছে বিএসটিআই। গত ফেব্রুয়ারিতে এসব কোম্পানির ঘি পণ্য মান পরীক্ষায় অকৃতকার্য হয়েছিল। আট মাসের মাথায় এসে এসব কোম্পানির ঘি পণ্যের লাইসেন্স বাতিল করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বিএসটিআই।
লাইসেন্স বাতিল করা প্রতিষ্ঠানগুলো হলো বোয়ালখালীর এইচএস ফুড প্রোডাক্টস (সোনালী স্পেশাল), বাকলিয়ার এমআর কনজ্যুমার প্রোডাক্টস (পাকোয়ান), হামজারবাগ আমিন জুট মিলসের মোর্স যমুনা কেমিক্যাল ওয়ার্কস (এ-৭, এ-৭ স্পেশাল), বায়েজিদের মেসার্স কল্পনা কমোডিটিস কোম্পানী (এপি-১, গোল্ড ও হোমল্যান্ড) এবং কালুরঘাটের মেসার্স বিএসপি ফুড প্রোডাক্টস (প্রা.) লিমিটেড (মনোরমা)।
এসব প্রতিষ্ঠানসমূহের ঘি বিক্রয়-বিতরণ ও বাণিজ্যিক বিজ্ঞাপন প্রচার হতে বিরত থাকার জন্য এবং ভেজিটেবল ঘি পণ্যটির লেবেল/মোড়কে বিএসটিআই মানচিহ্ন ব্যবহার না করার নির্দেশনা দেয়া হয়। একই সাথে উক্ত পণ্যসমূহ ক্রয়-বিক্রয় থেকে বিরত থাকার জন্য সর্বসাধারণকে অনুরোধ জানানো হয়।বিএসটিআই চট্টগ্রামের সহকারী পরিচালক (সিএম) মোস্তাক আহমেদ বলেন, সিএম লাইসেন্স শর্ত লংঘিত হওয়ায় বিএসটিআই আইন, ২০১৮ এর ধারা নং-১৬ এর উপধারা (৫) এর ক্ষমতা বলে পাঁচটি প্রতিষ্ঠানের ঘি পণ্যের লাইসেন্স বাতিল করা হয়েছে। এর আগে খোলা বাজার ও প্রতিষ্ঠানগুলোতে অভিযান চালিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছিল। মান উত্তীর্ণ না হওয়ায় প্রতিষ্ঠানগুলোকে শোকজ করা হয়। সকল কার্যক্রম শেষে প্রতিষ্ঠানগুলোর লাইসেন্স বাতিল করা হয়েছে।
সূত্র মতে, পবিত্র রমজান মাসকে টার্গেট করে ফেব্রæয়ারি মাসে খোলা বাজার থেকে নমুনা পণ্য সংগ্রহ করেছিল বিএসটিআই। বিভিন্ন বাজার থেকে ১৫ ধরনের ৬৫ ব্রান্ডের পণ্য পরীক্ষার জন্য কেনা হয়। এরমধ্যে তিনটি কোম্পানির ৪ ব্র্যান্ডের ঘি পণ্যও ছিল। মান পরীক্ষায় সবগুলো ঘি ব্র্যান্ড অকৃতকার্য হয়। রমজানের আগে এসব পণ্যের পরীক্ষার ফলাফল পেলেও রমজানের মাঝামাঝি সময়ে এস ঘি কোম্পানিগুলোকে কারণ দর্শানো হয়। যমুনা ক্যামিক্যাল ওয়াক্সকে ২৯ মার্চ এবং এইচএস ফুড প্রোডাক্টস ও এমআর কনজ্যুমার প্রোডাক্টসকে ৩০ মার্চ কারণ দর্শানো হয়। ১৩ এপ্রিলের মধ্যে কারণ দর্শানোর জবাব দিতে বলা হয়। নির্ধারিত সময়ের মধ্যে কোনো প্রতিষ্ঠান কারণ দর্শানোর জবাব দেয়নি। ফলে পরবর্তী পদক্ষেপ হিসাবে এসব কোম্পানির মান সনদ বাতিলের সিদ্ধান্তে যায় বিএসটিআই। অন্যদিকে কল্পনা কমোডিটিস কোম্পানী ও মেসার্স বিএসপি ফুড প্রোডাক্টস (প্রা.) লিমিটেডে অভিযান চালিয়ে পণ্য পরীক্ষা করা হয়। এসব পণ্যও মান পরীক্ষায় অকৃতকার্য হয়। যার কারণে পাঁচ কোম্পানির ঘি পণ্যের লাইসেন্স বাতিল করে সংস্থাটি।