পশুরহাটে নিরাপত্তায় ড্রোন ব্যবহার করবে সিএমপি

46

নিরাপত্তা নিশ্চিতে অত্যাধুনিক প্রযুক্তি-সরঞ্জাম ব্যবহারের ধারাবাহিকতায় এবার কোরবানির পশুর হাটে নিরাপত্তা পরিস্থিতি তদারকিতে ড্রোন (দূরনিয়ন্ত্রিত চালকবিহীন আকাশযান) ব্যবহারের পরিকল্পনা গ্রহণ করেছে নগর পুলিশ (সিএমপি)। নিরাপত্তা ব্যবস্থায় প্রথমবারের মত এ প্রযুক্তি-সরঞ্জাম ব্যবহারের পরিকল্পনার কথা জানিয়েছেন সিএমপি কমিশনার মো. মাহবুবর রহমান।
নগরীর দামপাড়া পুলিশ লাইন্সের কনফারেন্স হলে গতকাল শনিবার দুপুরে আয়োজিত সংবাদ সম্মেলনে এ পরিকল্পনার কথা জানান নগর পুলিশের এই শীর্ষ কর্মকর্তা। তিনি বলেন, নগরীর প্রতিটি পশুর হাটে পুলিশের কন্ট্রোল রুম থাকবে। আগের মত ওয়াচ-টাওয়ার এবং সিসি ক্যামেরাও থাকবে। এর পাশাপাশি এবার নতুন সংযোজন হল ড্রোন। ড্রোন ব্যবহার করে মূলত হাটগুলোর নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে।
পুলিশ কমিশনার বলেন, শান্তিপূর্ণ ও হয়রানিমুক্ত পরিবেশে পশু বেচাকেনার পাশাপাশি সবার জন্য ঈদুল আজহা উদযাপন নির্বিঘœ ও আনন্দঘন করতে বহুমুখী নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্য ছাড়া কাগজপত্র পরীক্ষার নামে পথে-ঘাটে কোরবানির পশুবাহী কোনও যানবাহনকে না থামানোর জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ট্রাফিক বিভাগকে নির্দেশনা প্রদান করা হয়েছে। পশুর হাটে ক্রেতা-বিক্রেতাদের হয়রানি-চাঁদাবাজি বন্ধে নগর পুলিশের সবগুলো টিম একইসাথে কাজ করবে। সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ, বম্ব ডিসপোজাল ইউনিট, কাউন্টার টেররিজম ইউনিটসহ পুলিশের বিশেষায়িত সবগুলো টিম পশুর হাট ও পশুবাহী যানবাহনের চলাচলের পথে নিরাপত্তা নিশ্চিতে সমন্বিতভাবে কাজ করবে। জালনোট শনাক্ত করতে পুলিশের পক্ষ থেকে প্রতিটি পশুর হাটে মেশিনও রাখা হচ্ছে বলে জানান তিনি।
বিমানবন্দর সড়কে যানজট ও নগরবাসীর দুর্ভোগ নিরসনে স্টিল মিল ও সল্টগোলায় অস্থায়ী দুটি পশুর হাট ইজারা না দিতে নিজেদের অনুরোধ সিটি করপোরেশন কর্তৃপক্ষ না রাখায় হতাশা ব্যক্ত করেন পুলিশ কমিশনার। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, পশুর হাট দুটি ইজারা না দিতে অনুরোধ করা হয়েছিল। কিন্তু দুঃখজনক হলেও সত্য, ঠিক সেই জায়গায় না হলেও পাশের দুটি জায়গায় পশুর হাট ইজারা দেয়া হয়েছে। ইজারা দেয়া পশুর হাট দুটি তুলনামূলক কম হলেও বিমানবন্দর সড়কে বিশৃঙ্খলা তৈরি করবে। যানবাহন চলাচলে শৃংখলা রক্ষার দায়িত্ব পুলিশের একার নয় উল্লেখ করে তিনি সংশ্লিষ্ট ইজারাদাররা সিটি কর্পোরেশনের নির্ধারিত পশুর হাটের চৌহদ্দি মেনে চলবেন বলেও আশা প্রকাশ করেন।
এর আগে ঈদুল আজহাকে সামনে রেখে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণে ব্যবসায়ী সংগঠন ও পশুর হাটের ইজারাদারসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভা করে নগর পুলিশ।