পলোগ্রাউন্ড মাঠে ঠাকুর অনুক‚লচন্দ্রের জন্ম-মহোৎসব উদ্যাপিত

8

সৎসঙ্গ বাংলাদেশ চট্টগ্রাম বিভাগ উৎসব উদ্যাপন পরিষদ আয়োজিত শ্রীশ্রী ঠাকুর অনুকূল চন্দ্রের ১৩৫তম জন্ম-মহোৎসব পরম পূজ্যপাদ শ্রীশ্রী আচার্যদেবের আশীর্বাদ ও পূজ্যপাদ ড. শ্রীঅনিন্দ্যদ্যূতি চক্রবর্ত্তীর নির্দেশনায় গত ১৩ জানুয়ারি দিনব্যাপী বিভিন্ন মাঙ্গলিক অনুষ্ঠানমালার মধ্যদিয়ে পলোগ্রাউন্ড মাঠে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানমালার মধ্যে ছিল- মাঙ্গলিক নহবত, উষাকীর্তন, সমবেত প্রার্থনা, নাম জপ ও অমিয় গ্রন্থাদিপাঠ, উচ্চাঙ্গ সঙ্গীতের অনুষ্ঠান, ঠাকুর প্রবর্তিত ছড়াগান-ভক্তিগীতি ও নৃত্য প্রতিযোগিতা, বিনামূল্যে চিকিৎসা সেবা, শীতবস্ত্র বিতরণ, মাতৃসম্মেলন, প্রসাদ বিতরণ, বিশেষ নৃত্যানুষ্ঠান, ধর্ম সম্মেলন ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
বিকালে উৎসব উদ্যাপন পরিষদের সভাপতি সহপ্রতি ঋত্বিক অধ্যাপক প্রদীপ কুমার দেবের সভাপতিত্বে ধর্মসম্মেলনে প্রধান অতিথি ছিলেন ভারতের সঙ্গীতগুরু পÐিত বলরাম দাস। প্রধান আলোচক ছিলেন ত্রিপুরার সাহিত্যিক, কবি, লেখক ও চিকিৎসক ডা. রাজেশ চৌধুরী।
উদ্যাপন পরিষদের প্রধান সমন্বয়কারী তাপস কুমার নন্দীর সঞ্চালনায় বক্তব্য দেন শ্রীমৎ স্বামী সুদর্শনানন্দ পুরী মহারাজ, সৎসঙ্গ বাংলাদেশের সহ-সম্পাদক সহপ্রতি ঋত্বিক সুব্রত আদিত্য, জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি শিল্পপতি সুকুমার চৌধুরী, উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক সহপ্রতি ঋত্বিক তিমির কান্তি সেন, সৎসঙ্গ বাংলাদেশের নির্বাহী সদস্য সহপ্রতি ঋত্বিক কান্তি ভূষণ মজুমদার, আন্তর্জাতিক ঋষিকুম্ভ মেলা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক অনুপ বরণ দাশ ও সৎসঙ্গ মহানগরীর সাধারণ সম্পাদক হিরোজিৎ চৌধুরী। মাতৃসম্মেলনে সভাপতিত্ব করেন প্রাক্তন শিক্ষিকা নমিতা ভৌমিক। বক্তব্য দেন ড. তাপসী ঘোষ রায়, অধ্যক্ষ ছন্দা চক্রবর্তী, অধ্যাপিকা মৃনালিনী চক্রবর্তী ও রতœা চক্রবর্তী। সন্ধ্যায় একক সঙ্গীত পরিবেশন করেন ভারতের সঙ্গীতগুরু পÐিত বলরাম দাস। দিনব্যাপী অনুষ্ঠানমালায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে বিপুল সংখ্যক ভক্তদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।
অনুষ্ঠানে ভারতের বিখ্যাত সাহিত্যিক ও গবেষক ডা. রাজেশ চৌধুরী বলেন, যুগ সমস্যার সমাধানে ঠাকুর অনুকূলচন্দ্রের আবির্ভাব এই বাংলাদেশে। তাই এই বাংলার মাটি পুতঃ পবিত্র, আপনারা ধন্য। বিশ^বাসী আজ অনুকূলীয় ভাবধারায় উদ্ভাসিত। আসুন আমরা প্রতি প্রত্যেকেই বেঁচে ও বাড়তে তার অনুশাসনবাদ মেনে চলে জীবনকে কুশমান্বিত করে তুলি। সাথে সাথে আচার্যকেন্দ্রীক সৎসঙ্গে ব্রতী হই। বিজ্ঞপ্তি