পর্যটক ভিসার ফি বাড়াচ্ছে নেপাল

21

প্রায় এক দশক পর পর্যটকদের জন্য ভিসার ফি বাড়ানোর ঘোষণা দিয়েছে নেপাল। আগামী ১৭ জুলাই থেকেই নতুন ফি কার্যকর হবে। নেপালি সংবাদমাধ্যম দ্য হিমালয়ান টাইমস জানিয়েছে, গত মে মাসেই পর্যটক ভিসার ফি বাড়ানোর

সিদ্ধান্ত নেয় সরকার।
দেশটির ইমিগ্রেশন বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ভিসার ফি পরিবর্তনের পরিমাণ খুব বেশি নয়। ‘ভিজিট নেপাল ইয়ার ২০২০’ ক্যাম্পেইন শেষ হলে এটা আবার সংশোধন করা হবে। নতুন নিয়ম অনুযায়ী ১৫ দিনের পর্যটক ভিসার (মাল্টিপল এন্ট্রি) ফি পাঁচ ডলার থেকে বাড়িয়ে ৩০ ডলার করা হয়েছে। ৩০ দিনের পর্যটক ভিসার (মাল্টিপল এন্ট্রি) ফি ৪০ ডলার থেকে বেড়ে হয়েছে ৫০ ডলার। একইভাবে, ৯০ দিনের পর্যটক ভিসার (মাল্টিপলএন্ট্রি) ফি ৩৫ ডলার থেকে বাড়িয়ে ১২৫ ডলার করা হয়েছে। পাশাপাশি, বিদেশি পর্যটকদের জন্য ভিসার মেয়াদ বাড়ানোর ফিও বাড়িয়েছে নেপালের ইমিগ্রেশন বিভাগ।
এখন থেকে বিদেশি পর্যটকদের ভিসার মেয়াদ বাড়ানোর ক্ষেত্রে (নির্ধারিত সময়ের মধ্যে) প্রতিদিন দুই ডলারের পরিবর্তে তিন ডলার পরিশোধ করতে হবে। আর মাল্টিপল এন্ট্রিতে ভিসার মেয়াদ বাড়াতে ২০ ডলারের পরিবর্তে এখন থেকে ২৫ ডলার দিতে হবে। এছাড়া, ভিসার মেয়াদ শেষ হওয়ার পর নবায়নের ক্ষেত্রে প্রতিদিন বিলম্বের জন্য আগের তিন ডলারের পরিবর্তে এখন পাঁচ ডলার জরিমানা গুনতে হবে। বাংলাদেশি পর্যটকদের জন্য নেপাল ভ্রমণে অগ্রিম ভিসার প্রয়োজন হয় না। দেশটিতে পৌঁছে শুধু ভ্রমণ ফি পরিশোধ করলেই হয়।