পর্যটকের ঢল সেন্টমার্টিনে

59

খ্রিষ্টীয় বছরের শেষদিন মানে থার্টি ফাস্ট। দিনটির শেষ মুহূর্তে নতুন বর্ষ উদযাপনে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিনে পর্যটকের ঢল নেমেছে। নতুন বছরকে বরণ করতে প্রবাল দ্বীপ যেন পর্যটকের মেলায় পরিণত হয়েছে। সেখানে হইচই, আনন্দ উল্লাসে মেতে ওঠেছে তরুণ-তরুণীরা। বাদ যায়নি শিশু আর প্রবীণরাও।
এদিকে দ্বীপে শতাধিকের বেশি হোটেল, মোটেল ও কটেজসহ কোথাও ঠাঁই নেই। নতুন বছরকে ঘিরে দ্বীপে ৭ হাজারের মত পর্যটক সেখানে অবস্থানের খবর পাওয়া গেছে। এ আয়োজনকে ঘিরে পুলিশ, বিজিবি, কোস্ট ও স্থানীয় প্রশাসনের সার্বিক প্রস্তুতিও রয়েছে বলে প্রশাসন থেকে জানানো হয়।
জানা যায়, ইংরেজী বর্ষ ২০১৯ সালকে বিধায় ও নতুন বর্ষ ২০২০ সালকে বরণ করতে দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিনে হাজারো পর্যটকের আগমন ঘটেছে। গত কয়েক দিন ধরে দেশি-বিদেশি পর্যটকের আগমন শুরু হয়েছে। আজ আরো পর্যটক সেন্টমার্টিনদ্বীপে পৌঁছবে বলে আশা করছেন পর্যটন ব্যবসায়ীরা। এদিকে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে চলাচলকারী ৮টি পর্যটকবাহী জাহাজের টিকেট অগ্রীম বুকিং রয়েছে।
সেন্টমাটিন হোটেল-মোটেল মালিক সমিতির সভাপতি মুজিবুর রহমান জানান, নতুন বছরকে স্বাগত জানাতে সেন্টমার্টিনে পর্যটকদের আগমন বৃদ্ধি পেয়েছে। হোটেল-মোটেল, কটেজ অর্ধ-শতাধিক আবাসিক হোটেলের সব কক্ষ ইতিপূর্বে অগ্রীম বুকিং হয়ে গেছে।
সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুর আহমেদ বলেন, সেন্টমার্টিন দ্বীপে বর্ষ বিদায়ে বিশেষ কোন আয়োজন নেই। তবে গত বছরের চেয়ে তুলনায় এবারে থার্টি-ফাস্ট নাইট উপলক্ষ্যে দ্বীপে পর্যটকদের আগমন বেড়েছে। পর্যটকরা যাতে হয়রানির শিকার না হয় সে বিষয়ে নজরদারী রাখা হচ্ছে।এ ব্যাপারে সেন্টমার্টিন পুলিশ ফাঁড়ির ইনচার্জ ফজলু আলম জানান, থার্টি-ফাস্ট নাইট উপলক্ষ্যে সেন্টমার্টিনে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে বিভিন্ন স্থানে পুলিশ মোতায়ন থাকবে তবে ঐদিন সন্ধ্যার পর থেকে সবধরনের অনুষ্ঠান বন্ধ থাকবে।
এ ব্যাপারে টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম জানান, থার্টি-ফাস্ট নাইট উপলক্ষ্যে দ্বীপে পর্যটকদের আগমন বৃদ্ধি পেয়েছে। পর্যটকদের আগমন বৃদ্ধি পওয়ায় সেন্টমার্টিনগামী জাহাজগুলোতে যেন অতিরিক্ত যাত্রী বহন করতে না পারে সে জন্য রাখা হয়েছে কঠোর নজরদারী। পাশাপাশি পর্যটকরা সেন্টমার্টিন দ্বীপে ভ্রমণের জন্য স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে সার্বিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।