পর্দা নামলো ৭ম প্রতীকী জাতিসংঘ সম্মেলনের

5

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ৪ দিনব্যাপি প্রতীকী জাতিসংঘ সংস্থার (সিইউমুনা) সম্মেলন সমাপ্ত হয়েছে। শনিবার বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রসাশন অনুষদের মিলনায়তনে ৪ দিনব্যাপি এই সম্মেলনের সমাপনী পর্ব অনুষ্ঠিত করা হয়। এর আগে ২৫ জানুয়ারি ‘সহিংসতা রোধে শান্তিপূর্ণ সংহতির মাধ্যমে মানবাধিকার নিশ্চিতকরণ’ প্রতিপাদ্যে শুরু হয় ৪ দিনব্যাপি এ সম্মেলন। সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সিরাজ উদ দৌল্লাহ, সিইউমুনার মহাসচিব দেবজ্যোতি ধর। এসময় অধ্যাপক সিরাজ উদ দৌলাহ বলেন, চারদিনব্যাপি এই সম্মেলনে বিভিন্ন সমস্যা নিয়ে আলাপ-আলোচনা হয়েছে যা এই অংশগ্রহণকারী শিক্ষার্থীদের যোগ্যতাকে শাণিত করছে। ভবিষ্যতে এই বিষয়গুলো উপকারে আসবে এবং এই শিক্ষার্থীরাই আগামীতে এই দেশের ও পৃথিবীর নেতৃত্ব দিবেন।
এই আয়োজনে কমিটি ছিল ১০টি। কমিটিগুলো হল নিরাপত্তা পরিষদ, জাতিসংঘ সাধারণ পরিষদ-১, জাতিসংঘ মানবাধিকার কমিশন, জাতিসংঘ উন্নয়ন কার্যক্রম, জাতিসংঘ জলবায়ু বিষয়ক কাঠামো, বাণিজ্য ও উন্নয়ন সংক্রান্ত জাতিসংঘ কমিটি, অপরাধ প্রতিরোধ ও ফৌজদারী বিচার কমিশন, পেট্রোলিয়াম রপ্তানিকারক সংস্থা, বাংলাদেশ জাতীয় সংসদ, আন্তর্জাতিক সংবাদ সংস্থা।
সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় চার শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এছাড়া আফগানিস্তান, মালয়েশিয়া, ভুটান, পূর্ব তিমুরসহ ৬টি দেশ থেকে ৬ জন প্রতিনিধি অংশগ্রহণ করে। জাতিসংঘের কূটনৈতিক কর্মকাÐ অনুশীলনের মাধ্যমে বিশ্বে চলমান বিভিন্ন সমস্যা ও এর সমাধান নিরূপণে কার্যকর ভূমিকা পালন করা এ সম্মেলনের উদ্দেশ্য। ২০১৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করা এ ক্লাবটি শিক্ষার্থীদের মধ্যে কূটনীতিক কার্যক্রম সম্পর্কে ধারণা দেওয়ার পাশাপাশি নেতৃত্ব সৃষ্টিতে ভূমিকা রাখছে। শিক্ষার্থীদের স্পিকিং, রিসার্চ, কমিউনিকেশন স্কিল ও স্কিল ডেভলাপমেন্টেরও কাজ করছে সংগঠনটি। সম্মেলন আয়োজনে মিডিয়া পার্টনার ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি এবং নলেজ পার্টনার জাতিসংঘ বাংলাদেশ।