পরিবেশ রক্ষায় সবাইকে একসাথে কাজ করতে হবে

75

বান্দরবান:
“একটাই পৃথিবী প্রকৃতির ঐকতানে টেকসই জীবন” এই প্রতিপাদ্য বিষয় কে সামনে রেখে বান্দরবান জেলা প্রশাসন ও বান্দরবান পরিবেশ অধিদপ্তরের আয়োজনে র‌্যালি, আলোচনা সভা ও চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি। অতিরিক্ত জেলা প্রশাসক সুরাইয়া আক্তার সুইটির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক মো. রফিকুল ইসলাম, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. সালাউদ্দিন, পরিবেশ অধিদপ্তর বান্দরবানের সহকারী পরিচালক ফজর উদ্দিন চৌধুরীসহ প্রশাসনের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন। দিবসটি উপলক্ষে সকালে জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণ হতে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি জেলা শহরের প্রধান সড়ক পদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভার অনুষ্ঠিত হয়। এদিকে আলোচনা সভায় বক্তরা বলেন, আগামী প্রজন্মের জন্য এই পৃথিবীকে নিরাপদ বাসযোগ্য করতে আমাদের সকলকে এগিয়ে আসতে হবে পরিবেশ রক্ষায়। আমরা সবাই যদি ঐকতানের সাথে কাজ করতে পারি তাহলে পরিবেশ দুষণসহ পরিবেশের নানা প্রকার ক্ষতিকর দিক থেকে আমরা আমাদের পরিবেশকে নিরাপদ রাখতে পারবো।

রাঙামাটি:
একটাই পৃথিবী প্রকৃতির ঐকতানে ‘‘টেকসইজীবন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তিবিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি) এর ঝগড়াবিলস্থ ক্যাম্পাসে বিশ্ব পরিবেশ দিবস ২০২২ পালিত হয়েছে। গত ৫ জুন বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিজ্ঞানবিভাগেরউদ্যেগে এ দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে সকাল সাড়ে ৯ ঘটিকায় বিশ্ব বিদ্যালয়ের ক্যাম্পাস থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ব বিদ্যালয়ের বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের দীপংকর তালুকদার ভবনের সামনে এসে শেষ হয়। এরআগে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বৃক্ষরোপণ করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কাঞ্চন চাকমা এবং রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অঞ্জন কুমার চাকমা। এছাড়া ও সকাল ১০ ঘটিকায় বিশ্ব পরিবেশ দিবস ২০২২ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের দীপংকর তালুকদার ভবনের সম্মেলন কক্ষে বিশ্ব পরিবেশ দিবস নিয়ে এক সেমিনার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের প্রভাষক সৌরভ দত্তের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. কাঞ্চন চাকমা। বিশেষ অতিথি ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অঞ্জন কুমার চাকমা। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের প্রভাষক সাদ্দাম হোসেন। মুল বিষয়ের উপর আলোচনা করেন ফরেস্টি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক ড. নিখিল চাকমা।এছাড়াও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ধীমান শর্মা, ফরেস্ট্রি এন্ড এন ভায়রনমেন্টাল সায়েন্স বিভাগের চেয়ারম্যান ড. সুপ্রি চাকমা এবং কম্পিউটারসায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারি অধ্যাপক ও প্রক্টর জুয়েল সিকদার, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের চেয়ারম্যান (ইনচার্জ) প্রভাষক খোকনেশ্বর ত্রিপুরা বক্তব্য প্রদান করেন।

রাউজান:
বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে রাউজান পৌরসভার ব্যবস্থাপনায় আলোচনা সভা, র‌্যালি, বৃক্ষরোপণ ও বিতরণ কমর্সূচি গত ৫ জুন পৌরসভা সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে। রাউজান পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজের সভাপতিত্বে ও পৌর কাউন্সিলর জানে আলম জনির সঞ্চালনায় রাউজান উপজেলা ছাত্রলীগের সভাপতি জিল্লুর রহমান মাসুদসহ অনেকে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে পৌর মেয়র জমির উদ্দিন পারভেজ বলেন, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণে রাউজানের সাংসদ এবিএম ফজলে করিম চৌধুরীর প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার অর্জন রাউজানবাসিকে আরো একদাপ এগিয়ে নিয়ে যায়।

আলীকদম:
“প্রকৃতির ঐকতানে টেকসই জীবন” শীর্ষক শ্লোগানকে প্রতিপাদ্য করে পাহাড়ি জেলা বান্দরবানের আলীকদমে উপজেলা প্রশাসনের আয়োজনে বিশ^ পরিবেশ দিবস পালিত হয়েছে। এতে সহযোগিতা করে কারিতাস চট্টগ্রাম অঞ্চলের সিপিপি-পিএইপি-২ প্রকল্প ও ইউ.এন.ডি.পি। লামা বন বিভাগের মাতামুহুরী রেঞ্জের উদ্যোগে পরিবেশ দিবস উপলক্ষ্যে ফলজ ও বনজ চারা বিতরণ করা হয়। গত রবিবার সকালে এ উপলক্ষ্যে উপজেলা পরিষদ গেইট থেকে র‌্যালী বের করা হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন উপজেলা নির্বাহী অফিসার মেহরুবা ইসলাম। এছাড়াও র‌্যালিতে মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি, এনজিও কর্মকর্তা, বন বিভাগ ও সরকারী-বেসরকারি বিভিন্ন স্তরের কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয় জনসাধারণ অংশগ্রহণ করেন। র‌্যালি শেষে উপজেলা পরিষদ হলরূমে আলোচনা সভা ও বন বিভাগের উদ্যোগে চারা বিতরণ করা হয়। সভায় ‘একটাই পৃথিবী’ ও ‘‘প্রকৃতির ঐকতানে টেকসই জীবন’ এ মূলসুরের ওপর ভিত্তি করে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে বক্তারা আলোচনা করেন। উপজেলা নির্বাহী অফিসার মেহরুবা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদ সদস্য দুংড়ি মং মার্মা। এছাড়াও বিশেষ অতিথি ছিলেন আলীকদম থানার অফিসার ইনচার্জ মো. নাছির উদ্দিন, মাতামুহুরী রেঞ্জ কর্মকর্তা মো: আবুল কাশেম, তৈন রেঞ্জ কর্মকর্তা মো. শাহজাহান চৌধুরী, মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান, কারিতাসের কর্মসূচী কর্মকর্তা (ডিএমডি) ড্যানিয়েল ছিপু গোমেজ, কারিতাসের জেপিও (সিপিপি-পিএইপি-২) নেছারুল আলম খান, কারিতাসের মাঠ কর্মকর্তা জেসমিন চাকমা ও ইউএনডিপি’র পিও মোস্তফা কামাল প্রমুখ। আলোচনা সভায় অর্ধ শতাধিক ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।সভায় প্রধান অতিথি বলেন, আলীকদম উপজেলায় পানি সংকট নিরসনে সকলকে এগিয়ে আসার আহব্বান জানান।
সভাপতির বক্তব্যে ইউএনও মেহরুবা ইসলাম বলেন, আলীকদম উপজেলা সদরের আশেপাশে প্রতি বৃহস্পতিবার বাড়ি হতে শুরু করে রাস্তা-ঘাট পরিস্কার পরিচ্ছনতা কার্যক্রম পরিচালনা করা হবে।

লামা:
বান্দরবানের লামা উপজেলা প্রশাসন ও বেসরকারি সংস্থা কারিতাস বাংলাদেশের এগ্রো ইকোলজি প্রকল্পের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে গত রবিবার সকালে ‘একটাই পৃথিবী’ প্রকৃতির ঐকতানে টেকসই জীবন’ এ শ্লোগানকে প্রতিপাদ্য করে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন গুরত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ সভা কক্ষে গিয়ে এক আলোচনা সভায় মিলিত হয়। সহকারী কমিশনার (ভূমি) কাজী শামীমের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনায় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. জাহেদ উদ্দিন প্রধান অতিথি ছিলেন। এতে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিল্কি রানী দাশ, সমবায় কর্মকর্তা আয়মন আরা বেগম, মৎস্য কর্মকর্তা মো. মকসুদ আহমদ ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মনিরুল ইসলাম। দিবসের তাৎপর্যের উপর বিস্তারিত তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন প্রকল্পের মাট কর্মকর্তা মামুন সিকদার। সভায় অতিথিরা বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় পরিবেশ দুষণ হয় এমন কাজ থেকে বিরত থাকতে জনসচেতনতা তৈরি করতে হবে। বিশেষ করে পরিবেশ রক্ষা করতে হলে পিলথিন ব্যাবহার, নদী দূষন, পাথর উত্তোলন, বৃক্ষ ও পাহাড় কর্তন বন্ধ করতে হবে।

রাঙ্গুনিয়া:
রাঙ্গুনিয়ায় কারিতাসের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। এই উপলক্ষে গত ৫ জুন উপজেলার পারুয়া ইউনিয়ন পরিষদে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন কারিতাস চট্টগ্রামের আঞ্চলিক প্রোগ্রাম অফিসার এমদাদুল ইসলাম চৌধুরী। প্রধান অতিথি ছিলেন পারুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এখতেহার হোসেন। বিশেষ অতিথি ছিলেন উপ-সহকারী কৃষি কর্মর্কর্তা তৌহিদুল ইসলাম, প্রাণিসম্পদ কর্মকর্তা মীর মো. আজমগীর, ইউপি সদস্য গীতা সেন, মো. আবদুল্লাহ, কারিতাসের মাঠ কর্মকর্তা গৌরি ভট্টাচার্য্য প্রমুখ। শেষে ১৫০ গাছের চারা বিতরণ ও রোপণ করা হয়।