পরিবেশ ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় প্রত্যেককে দায়িত্বশীল ভূমিকা নিতে হবে

14

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেছেন, যে সকল দেশ জলবায়ু ও পরিবেশ দূষণের শিকার হয়েছে, তা থেকে পরিত্রাণ পেতে হলে সবুজায়নের বিকল্প নেই। শুধু বৃক্ষরোপণ ও চারা বিতরণের মাধ্যমে পরিবেশ সুরক্ষা সম্ভব নয়, আমরা নির্বিচারে পাহাড় কর্তন করছি। বৃক্ষ নিধন করছি, খাল, নদী ও জলাশয় ভরাট করছি। এমনকি অপরিকল্পিত শিল্পায়ন ও নগরায়নের ফলে আমরা আমাদের ভূমিকে বিপদসংকুল করে তুলেছি। এই অবস্থা থেকে উত্তরণের জন্য আমাদের সচেতন হতে হবে এবং পরিবেশ সুরক্ষায় ব্যক্তি পরিবার সামাজিক ও রাষ্ট্রীয় পর্যায়ে সামগ্রিক উদ্যোগ চলমান রাখতে হবে। তিনি গতকাল বুধবার বিকেলে নগরীর থিয়েটার ইন্সটিটিউট, চট্টগ্রাম মিলনায়তনে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে অনুষ্ঠিত বৃক্ষরোপণ অভিযান ও চারা বিতরণ অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।
সভায় মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, বৃক্ষরোপণ ও সবুজায়ন নিয়ে আমরা মুখে অনেক কথা বলি। একজন সচেতন ও দায়িত্বশীল নাগরিক হিসেবে পরিবেশ ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় আমাদের মুখের কথা নয়, আমাদের প্রতিশ্রুত অঙ্গীকারের বাস্তব প্রতিফলন ঘটাতে হবে। তিনি আরো বলেন, বৃক্ষ সকল প্রাণির বেঁচে থাকার প্রধান অবলম্বন অক্সিজেনের যোগান দেয়, আর আমরা যে কার্বন-ড্রাই অক্সাইড নিঃসরণ করি তা প্রাণী ও উদ্ভিদ এবং তৃণরাজি টেনে নেয়। অর্থাৎ প্রাণিজগৎ ও বৃক্ষের সাথে একটি দেয়া-নেয়ার সম্পর্ক রয়েছে। কারণ বৃক্ষ বাঁচলে আমরাও বাাঁচি। আমরা বাঁচলে বৃক্ষও বাঁচে।
মহানগর আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় আরো বক্তব রাখেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি এড. ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, যুগ্ম সাধারণ সম্পাদক বদিউল আলম, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক জালাল উদ্দিন ইকবাল, নির্বাহী সদস্য এড. কামাল উদ্দিন আহমেদ, ওয়ার্ড আওয়ামী লীগের আবুল হাশেম বাবুল, আতিকুর রহমান, ইফতেখার আলম জাহেদ।
সভামঞ্চে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক চৌধুরী হাসান মাহমুদ হাসনী, দপ্তর সম্পাদক সৈয়দ হাসান মাহমুদ শমসের, আইনবিষয়ক সম্পাদক এড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, মহিলা সম্পাদিক জোবাইরা নার্গিস খান, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক মো. হোসেন, ধর্ম সম্পাদক জহুর আহমদ, যুব ও ক্রীড়া সম্পাদক দিদারুল আলম চৌধুরী, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, কার্যনির্বাহী সদস্য সৈয়দ আমিনুল হক, সাইফুদ্দিন খালেদ বাহার, মো. জাবেদ, থানা আওয়ামী লীগের রেজাউল করিম কায়সার, টিংকু বড়ুয়া, ওয়ার্ড আওয়ামী লীগের শামশুল আলম, সৈয়দ মো. জাকারিয়া, নাজিম উদ্দিন চৌধুরী, নুরুল আজিম নুরু, মো. ইয়াকুব, মো. জামাল উদ্দিন, আব্দুল মান্নান, সলিম উল্লাহ বাচ্চু, গোলাম মোহাম্মদ জোবায়ের, আলী নেওয়াজ, সরোয়ার মোরশেদ কচি, আনিছুর রহমান ইমন প্রমুখ।
আলোচনা সভা শেষে মহানগর আওতাধীন ১৫টি থানা ৪৩টি সাংগঠনিক ওয়ার্ডের সভাপতি, সাধারণ সম্পাদক, আহŸায়ক ও যুগ্ম আহŸায়কদের হাতে মহানগর আওয়ামী লীাগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন ফলদ, ঔষধি ও বনজ বৃক্ষের চারা তুলে দেন। খবর বিজ্ঞপ্তির