পরিবহন শনাক্তে স্টিকার লাগানো শুরু

10

নিজস্ব প্রতিবেদক

নগরীর রাজপথে ডিজেল ও সিএনজিচালিত গণপরিবহন শনাক্তে লাল ও সবুজ রংয়ের স্টিকার লাগানোর কাজ শুরু করেছে পুলিশের ট্রাফিক বিভাগ ও বিআরটিএ।
গতকাল শনিবার নগরীর বিভিন্ন মোড়ে নগর পুলিশের ট্রাফিক বিভাগ ও বিআরটিএ কর্মকর্তারা বিভিন্ন বাস ও হিউম্যান হলারের বডি এবং সামনের আয়নার কোণায় স্টিকার লাগানোর পাশাপাশি ভাড়ার তালিকাও সাঁটিয়ে দেন। ডিজেলচালিত যানবাহনে লাল রঙের এবং সিএনজিচালিত যানবাহনে সবুজ রঙের স্টিকার লাগানো হয়।
সরকার গত সপ্তাহে ডিজেলের দাম বাড়ানোর পর ডিজেলচালিত গণপরিবহনের ভাড়া বাড়ানো হয়। তবে সিএনজিচালিত বাহনের ভাড়া বাড়ানো না হলেও বেশি ভাড়া আদায় করা হচ্ছিল। এরপরই দুই ধরনের যানবাহন পৃথক করতে এমন উদ্যোগ নেয়া হয়।
গতকাল শনিবার সকালে টাইগারপাস মোড়ে এ কার্যক্রম চলাকালে নগর পুলিশের উপকমিশনার (ট্রাফিক-দক্ষিণ) এনএন নাসির উদ্দিন সাংবাদিকদের বলেন, যাত্রীরা কোন্ গণপরিবহনটি ডিজেল আর কোন্টি সিএনজিচালিত যানবাহন সেটা শনাক্তে যাতে বিভ্রান্তিতে না পড়েন, সেজন্য ‘ডিজেলচালিত মোটরযান’ ও ‘সিএনজিচালিত মোটরযান’ লেখা স্টিকার লাগানো হচ্ছে। একইসাথে যানবাহনে কিলোমিটার অনুযায়ী সরকার নির্ধারিত ভাড়ার তালিকাও লাগানো হয়েছে।
নগর পুলিশের ট্রাফিক বিভাগের পশ্চিমাঞ্চলের উপ-কমিশনার (ডিসি-ট্রাফিক) তারেক আহম্মেদ জানান, সকাল থেকে ট্রাফিক বিভাগ ও বিআরটিএ’র সমন্বয়ে এ স্টিকার লাগানো কার্যক্রম শুরু হয়েছে। নগরীতে চলাচলরত সব গণপরিবহনে এসব স্টিকার লাগানো হবে।যদি কেউ নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায় করে, তাহলে সিএমপির নিয়ন্ত্রণ কক্ষ ০১৩২০-০৫৭৯৯৮, ট্রাফিক নিয়ন্ত্রণ কক্ষ ০১৯১৯-৯১১৯১১ অথবা জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে অভিযোগ দেয়ার জন্য পরামর্শ দেন তিনি।
এর আগে গত ১০ নভেম্বর নগর পুলিশ কমিশনারের সঙ্গে পরিবহন মালিক শ্রমিক ও বিআরটিএ কর্মকর্তাদের বৈঠকে লাল ও সবুজ রঙের স্টিকার এবং ভাড়ার তালিকা টানিয়ে দেয়ার সিদ্ধান্ত হয়েছিল।