পররাষ্ট্র সচিব হলেন মাসুদ বিন মোমেন

28

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৮৬ ব্যাচের কর্মকর্তা মাসুদ বিন মোমেনকে পররাষ্ট্র সচিব হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার এক প্রজ্ঞাপনে এ নিয়োগ দেওয়া হয়। এর আগে সাত বছর ধরে পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালন করেন এম শহীদুল হক। ৩০ ডিসেম্বর তিনি অবসরে গেলে মাসুদ বিন মোমেনকে এ পদে নিয়োগ দেয় সরকার। খবর বাংলা ট্রিবিউনের
অর্থনীতিতে মাস্টার্স মোমেন ১৯৮৮ সালে কর্মক্ষেত্রে যোগ দেন। জাতিসংঘ অনুবিভাগে প্রথম কাজ শুরু করেন তিনি। ১৯৯২ সালে নিউ ইয়র্কে জাতিসংঘে তাকে পোস্টিং দেওয়া হয়। পরের পোস্টিং ছিল ইসলামাবাদে। ১৯৯৮ সালে ঢাকায় ফেরত আসার পর জাতিসংঘ অনুবিভাগ ও ফরেন সেক্রেটারি অফিসের ডিরেক্টর হিসেবে কাজ করেন।
২০০১ থেকে তিন বছর লিয়েনে সার্ক সেক্রেটারিয়েটে কাজ করার পর দিল্লিতে ডেপুটি হাইকমিশনার হিসেবে পদায়ন করা হয় তাকে। ২০০৬ সালে ঢাকায় ফেরত আসার পর জাতিসংঘ অনুবিভাগ, সার্ক অনুবিভাগসহ অন্যান্য জায়গায় কাজ করেন তিনি। ২০০৮ সালে রোমে এবং ২০১২ সালে টোকিওতে দায়িত্ব পালন করেন তিনি।
২০১৫ সালে নিউ ইয়র্কে জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি ছিলেন মাসুদ বিন মোমেন। গত নভেম্বরে ঢাকা ফেরত আসার পর সেক্রেটারি (দ্বিপক্ষীয়) হিসেবে যোগ দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ে।