পদ্মাসেতু ও ভারত-বাংলাদেশ মৈত্রীবন্ধন: একটি সমীক্ষা

27

পদ্মা নদী বাংলাদেশের প্রধান নদী। পদ্মা হিমালয় (হিমালয়ের গঙ্গোত্রী হিমবাহ) থেকে উৎপন্ন গঙ্গা (ভাগীরথী গঙ্গা) নদীর প্রধান শাখা নদী। বাংলাদেশের গুরুত্ব¡পূর্ণ শহর রাজশাহী পদ্মা নদীর উত্তর তীরে অবস্থিত। পদ্মার সর্বোচ্চ গভীরতা ১৫৭১ ফুট এবং গড় গভীরতা ৯৬৮ ফুট। পদ্মা নদীটি ১২০ কিমি দীর্ঘ এবং ৪ থেকে ১০ কিমি প্রশস্ত এবং নদীটির প্রকৃতি সর্পিলাকার। শোনা যায়, পদ্মা নদীর আগের নাম ছিল কীর্তিনাশা নদী। পদ্মা নদীর প্রধান উপনদী মহানদী এবং পুনর্ভবা। পদ্মার বিভিন্ন শাখা নদীর মধ্যে গড়াই, বড়াল আড়িয়াল খাঁ, কুমার, মাথাভাঙ্গা, ইত্যাদি অন্যতম। পদ্মা নদী মূলত গঙ্গার নিম্ন স্রোতধারার নাম। অত্যন্ত গুরুত্বপূর্ণ গোয়ালন্দ চাঁদপুর স্টিমার চলাচল পথের অধিকাংশই এই নদী জুড়ে। শোনা যায় হিমালয়ের গঙ্গোত্রী হিমবাহ থেকে উৎপন্ন গঙ্গা নদী রাজশাহী জেলা দিয়ে বাংলাদেশে প্রবেশ করে এবং এখান থেকেই নদীটি পদ্মা নাম ধারন করেছে। অপরদিকে গঙ্গা, ভাগীরথী নামে ভারতে হুগলীর দিকে প্রবাহিত হয়েছে। আরও জানা যায়, গোয়ালন্দে যমুনা নদীর সাথে মিলিত হয়ে মিলিত প্রবাহ পদ্মা নামে পূর্ব দিকে চাঁদপুর জেলায় মেঘনা নদীর সাথে মিলিত হয়েছে। সবশেষে পদ্মা-মেঘনা মিলিত প্রবাহ দক্ষিণে বঙ্গোপসাগরে মিলিত হয়। সেই পদ্মা নদীতে বহু প্রতীক্ষিত পদ্মা সেতু। পদ্মা সেতু বাংলাদেশের পদ্মা নদীর উপর নির্মিত একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। প্রমত্তা ও খরস্রোতা পদ্মা নদী। তার উপর সেতু। এক দশক আগেও পদ্মা নদীতে ব্রিজ তৈরী স্বপ্ন ছিল। বহু প্রতীক্ষিত বাঙালি জাতির সেই স্বপ্ন পূরণ হতে যাচ্ছে। ২৫শে জুন উদ্বোধন হতে যাচ্ছে স্বপ্নের পদ্মা সেতু। পদ্মা সেতু পদ্মা নদীর উপর বহু আকাক্সিক্ষত বহুমুখী সড়ক ও রেল সেতু। দুই স্তর বিশিষ্ট স্টিল ও কংক্রিট নির্মিত ট্রাস, এই ব্রিজটির উপরে থাকবে চার লেনের সড়ক পথ এবং নীচের স্তরে থাকবে একটি একক রেল পথ। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় ৪২টি পিলার, ১৫০ মিটার দৈর্ঘ্যরে ৪১টি স্প্যানের মাধ্যমে মূল অবকাঠামো তৈরী করা হয়েছে।
পদ্মা সেতুতে যে পাথর ব্যবহৃত হয়েছে তার এক একটির ওজন এক টন। পাথর ভারতের ঝাড়খÐ রাজ্য থেকে আমদানি করা হয়েছে। সেতুর পাইলিং ১২২ মিটার গভীরে স্টীলের পাইল বসানো হয়েছে। এইসব পাইল তিন মিটার ব্যাসার্ধের। বিশ্বের এখনও পর্যন্ত কোনো সেতুর জন্য এত গভীরে পাইলিং হয়নি। এবার আসছি ভূমিকম্পের বিয়ারিংয়ে। পদ্মা সেতুতে ফিকশন পেÐুলাম বিয়ারিং লাগানো হয়েছে। যার সক্ষমতা ১০,০০০ টন। এখনও বিশ্বের কোনো সেতুতে এত ক্ষমতার বিয়ারিং লাগানো হয়নি। রিখটার স্কেলে ৯ মাত্রার ভূমিকম্পেও টিকে থাকতে পারবে এই পদ্মা সেতু। নদী শাসনে চীনের ঠিকাদার সিনেহাইড্রো কর্পোরেশনের সঙ্গে ১১০কোটি মার্কিন ডলার চুক্তি হয়েছে। এর আগে নদীশাসনে এককভাবে এত বড় দরপত্র বিশ্বে আর হয়নি। নদীশাসনের আর একটা রেকর্ড হল, ১৪ কিলোমিটার (১.৬ কিমি মাওয়া প্রান্তে ও ১২.৪ কিমি জাজিরা এলাকা নদীশাসনের আওতায় আনা হয়েছে। পদ্মা সেতু প্রকল্প তিন জেলায় বিস্তৃত। মুন্সিগঞ্জের মাওয়া, শরীয়তপুরের জাজিরা এবং শিবচর। এছাড়া পদ্মা সেতুতে পাইলিংয়ে অতি মিহি সিমেন্ট ব্যবহার করা হয়েছে। এইসব সিমেন্ট অস্ট্রেলিয়া থেকে আনা হয়েছে। এই সেতুটির নকশাকার হচ্ছে এ-ই-সি-ও-এম এবং নির্মাণকারী সংস্থা হচ্ছে চীন মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন কোম্পানী লি.। ব্রিজটির নির্মাণ শুরু হয়েছিল ২০১৪ সালের নভেম্বরে এবং নির্মাণ শেষ ২০২২ সালের জুন মাসে। আনুমানিক নির্মাণ ব্যয় প্রায় ৩০,৭৯৩ কোটি ৩৯ লক্ষ টাকা। অন্যান্য বিশেষত্বঃ- পদ্মা সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার। ডাঙার অংশসহ সেতুটির মোট দৈর্ঘ্য প্রায় ৯ কিলোমিটার। দ্বিতল পদ্মা সেতুর এক অংশ থাকবে মুন্সিগঞ্জের মাওয়ায়, আর এক অংশ শরীয়তপুরের জাজিরায়। পদ্মা সেতুতে সিসি ক্যামেরা থাকছে। সেতুতে সাধারণ আলোর ব্যবস্থা ছাড়াও আর্কিটেকচার লাইটিং থাকছে। বিশেষ বিশেষ দিনে বা বিশেষ বিশেষ সময়ে লাইটিংয়ের মাধ্যমে শোভা বর্ধন করা হবে। নদীর জল থেকে পদ্মা সেতুর উচ্চতা ১৮ মিটার। সুতরাং নৌ-যান চলাচলে সমস্যা থাকবে না। পদ্মার মতো স্রোতস্বিনী এমন নদীর উপর বিশ্বে সেতু হয়েছে মাত্র একটি, যেটা আমাজন নদী।
এবার দেখা যাক, অর্থনৈতিক দিক দিয়ে পদ্মা সেতুর গুরুত্ব কতখানি ? অর্থনৈতিক গুরুত্ব প্রস্তাবিত পদ্মা বহুমুখী সেতু প্রকল্প মাওয়া-জাজিরা পয়েন্ট দিয়ে নির্দিষ্ট পথের মাধ্যমে দেশের কেন্দ্রের সাথে দক্ষিণ-পশ্চিম অংশের সরাসরি সংযোগ তৈরী করবে। পদ্মা বহুমুখী সেতু শুধু দক্ষিণ-পশ্চিমাঞ্চলের নয়, পুরো বাংলাদেশের অর্থনীতি বদলে দেবে। এই সেতু দক্ষিণ এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার যোগাযোগ, বাণিজ্য, পর্যটনসহ অনেক ক্ষেত্রেই উল্লেখযোগ্য ভূমিকা রাতে চলেছে। সব মিলিয়ে এই সেতু জনগণের স্বপ্নের সেতু হয়ে উঠবে। এই সেতু অপেক্ষাকৃত অনুন্নত অঞ্চলের সামাজিক, অর্থনৈতিক ও শিল্প বিকাশে উলে­খযোগ্যভাবে অবদান রাখবে। প্রকল্পটির ফলে প্রত্যক্ষভাবে প্রায় ৪৪০০০ বর্গ কিমি বা বাংলাদেশের মোট এলাকার ২৯% অঞ্চল জুড়ে ৩ কোটিরও অধিক মানুষ উপকৃত হবে। ফলে প্রকল্পটি দেশের পরিবহন নেটওয়ার্ক এবং আঞ্চলিক অর্থনৈতিক উন্নয়নের জন্য খুব গুরুত্বপূর্ণ অবকাঠামো হিসাবে বিবেচিত হচ্ছে। পদ্মা সেতুকে কেন্দ্র করে বাংলাদেশের একটা গুরুত্বপূর্ণ সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠবে। বাংলাদেশের কৃষি ব্যবস্থাতে অনেক উন্নতি ঘটবে। বিশেষ করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কৃষি ব্যবস্থার প্রভুত উন্নতি ঘটবে। এমনিতেই দক্ষিণ পশ্চিঞ্চাল কৃষিতে উন্নত। বেনাপোলের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন জায়গার সাথে যোগাযোগ ব্যবস্থা উন্নত থেকে উন্নততর হবে। অনেকের ধারণা, পুরো দেশের অর্থনীতিতে এর প্রভাব পড়বে। কৃষি, শিল্প, অর্থনীতি, শিক্ষা, বাণিজ্য সব ক্ষেত্রেই পদ্মা সেতুর প্রভাব অনিবার্য।
পদ্মা সেতুর ফলে পর্যটন শিল্পে নতুন মাত্রা যোগ হচ্ছে। পর্যটন ব্যবস্থা উন্নত হলে হোটেল রেঁস্তোরা আরও বাড়বে। এবার আসা যাক পদ্মা সেতুর কারণে প্রতিবেশী রাষ্ট্র ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের জায়গাগুলিতে। উপরে যথারীতি বর্ণিত যে, বেনাপোল থেকে বাংলাদেশের সমস্ত জায়গার যোগাযোগ ব্যবস্থার প্রভুত উন্নতি ঘটবে। ফলে ভারতের সঙ্গে বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থা যে আরও উন্নতি ঘটবে চোখ বুজে সেটা অনুধাবন করা যায়। ভারত-বাংলাদেশের বাণিজ্যিক সম্পর্ক আরও মধুর হবে। ভারত থেকে অত্যাবশ্যকীয় দ্রব্য যেমন পিঁয়াজ, ইত্যাদি আমদানীর ক্ষেত্রে বাংলাদেশের অনেক সুবিধা হবে। আগে যাতায়াতের খরচা ছিল অনেক, তেমনি দ্রব্যসামগ্রী পৌঁছাতে সময় লাগতো। পদ্মা সেতুর জন্য সড়ক ও রেল পথে ভারতে থেকে বাংলাদেশের যে কোনো জায়গায় অনায়াসে পৌঁছানো যাবে এবং সেটা কম খরচায় ও কম সময়ে। এই সুবিধাগুলি বাংলাদেশের কাছে একটা বড় পাওনা। তা ছাড়া পর্যটন শিল্পেও ভারতের সঙ্গে একটা সুসম্পর্ক গড়ে ওঠার প্রবণতা বাড়বে বই কমবে না। ফরিদপুর, মাদারীপুর, ঢাকা যেতে এখন দুঃশ্চিন্তায় মাথায় হাত দিয়ে বসে পড়তে হবে না। সমস্ত দিক মাথায় রেখে এটা বলা যায়। পদ্মা সেতুর কারণে ভারত-বাংলাদেশ মৈত্রী বন্ধন আরও সুদৃঢ় হবে।
পদ্মা সেতু হচ্ছে বাংলাদেশের স্বপ্ন, সাহস ও সক্ষমতার প্রতীক। তেমনি পদ্মা সেতু হচ্ছে বাংলাদেশের অহংকারের প্রতীক। পদ্মা সেতুর মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক পরিকাঠামো আরও উন্নত হোক এবং বাংলাদেশের মানুষের সামাজিক, অর্থনৈতিক অবস্থার আরও উন্নতি ঘটুক। সমানভাবে এটাও আশা রাখছি, পদ্মা সেতুর জন্য ভারত-বাংলাদেশের সম্পর্ক আরও মজবুত হোক এবং বাণিজ্যিক সম্পর্কের বহুত উন্নতি ঘটুক।
লেখক: কলামিস্ট (কলকাতা)