পদ্মাসেতু উদ্বোধন : নগরে আনন্দ শোভাযাত্রা ও শোকরানা মাহফিল

25

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল সহ সারা দেশের কোটি মানুষের আশা আকাক্সক্ষার প্রতীক স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ব্যানার, ফেস্টুন, পোস্টার, স্টিকারসহ আলোকসজ্জায় সজ্জিত করা হয়। উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে সাথে নিয়ে ২৫ জুন সকাল ১০টায় চবি ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান অবলোকন করেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে উপাচার্য ও উপ-উপাচার্যের নেতৃত্বে আনন্দ শোভাযাত্রা চবি ব্যবসায় প্রশাসন অনুষদ চত্বর থেকে শুরু হয়ে চবি বঙ্গবন্ধু চত্বরে এসে শেষ হয়। এরপর উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে সংক্ষিপ্ত বক্তব্য দেন। চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়ার সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান। উপাচার্য বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রাণঢালা অভিনন্দন জানান। তিনি বলেন, আজ আমরা আনন্দে উদ্বেলিত, অভিভূত এবং আবেগতাড়িত। এ সেতু গৌরবের ও অহংকারের প্রতীক। এ স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের ফলে দেশের আর্থ-সামাজিক উন্নয়নের যে দ্বার উন্মোচিত হয়েছে তা অভূতপূর্ব। প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্ব, রাজনৈতিক প্রজ্ঞা, বিচক্ষণতা, আস্থা ও দৃঢ় পদক্ষেপের ফলে স্বপ্নের পদ্মা সেতু নির্মিত হয়েছে। উপাচার্য উপস্থিত সকলকে মিষ্টিমুখ করান। তিনি চবি পরিবারের সকলকে স্বতঃস্ফূর্তভাবে আনন্দ শোভাযাত্রায় অংশগ্রহণ করায় আন্তরিক ধন্যবাদ জানান। আনন্দ শোভাযাত্রায় চবির ডিনবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, কলেজ
পরিদর্শক, প্রভোস্ট বৃন্দ, সহকারী প্রক্টর বৃন্দ, শিক্ষকবৃন্দ, অফিস প্রধান, অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ, শিক্ষার্থী, ছাত্রলীগ চবি শাখা ও সুধীবৃন্দ অংশগ্রহণ করেন।

চিটাগাং চেম্বার অব কমার্স
দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র উদ্যোগে পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে খতমে কুরআন ও দোয়া মাহফিল ২৫ জুন ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়। এতে চেম্বার সভাপতি মাহবুবুল আলম, পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), অঞ্জন শেখর দাশ, মো. ইফতেখার ফয়সাল এবং বিভিন্ন ব্যবসায়ী সদস্যবৃন্দসহ চেম্বারের কর্মকর্তা ও কর্মচারীগণ অংশগ্রহণ করেন। চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে নিজস্ব অর্থায়নে স্বপ্নের পদ্মা বাস্তবায়ন আমাদের অর্থনৈতিক সমৃদ্ধি ও সক্ষমতার প্রতীক। এই সেতুর অর্থনৈতিক গুরুত্ব অপরিসীম। সেতুর মাধ্যমে ২১টি জেলার সাথে ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলের সাথে যোগাযোগ ব্যবস্থার যুগান্তকারী পরিবর্তন সাধিত হবে। ফলে এই অঞ্চলের উৎপাদিত কৃষিসহ অন্যান্য পণ্য পরিবহনে সময় ও ব্যয় সাশ্রয় হবে যা অর্থনৈতিক কর্মকান্ডকে ত্বরান্বিত করবে। মোংলা বন্দরসহ বিভিন্ন স্থল বন্দরের মাধ্যমে পণ্য আমদানি-রপ্তানি বৃদ্ধি পাবে। দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের এসএমই সম্প্রসারণ ও শিল্পায়ন ব্যাপক প্রসার লাভ করবে। বাংলাদেশের প্রবৃদ্ধি ১.২৩% বৃদ্ধির পাশাপাশি আঞ্চলিক যোগাযোগের ক্ষেত্রেও অনেক পরিবর্তন হবে। তিনি মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে ২০৪১ সালে উন্নত বাংলাদেশ এবং ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়ন সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন। মোনাজাতে দেশ ও জাতির অর্থনৈতিক সমৃদ্ধি এবং পদ্মা সেতুর সার্বিক নিরাপত্তা বিধানে মহান রাব্বুল আলামীনের রহমত কামনা করা হয়।

চট্টগ্রাম প্রেসক্লাব
চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি আলী আব্বাস বলেছেন, পদ্মা সেতু দেশের অর্থনীতির জন্য অনেক বড় অর্জন। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্ব ও আপোষহীন মনোভাবের কারণে আজকে পদ্মা সেতু প্রকল্প বাস্তবায়ন সম্ভব হয়েছে। অনেক ষড়যন্ত্র চড়াই উতরাই পেরিয়ে নিজস্ব অর্থে এত বড় স্থাপনা নির্মাণ পৃথিবীর বুকে অতুলনীয় দৃষ্টান্ত হয়ে থাকবে। আমি মাননীয় প্রধানমন্ত্রীর সুস্থ ও দীর্ঘজীবন কামনা করি। তিনি দেশের এই অগ্রযাত্রায় অংশীদার হওয়ায় চট্টগ্রাম প্রেস ক্লাবের সকল সদস্যদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। ২৫ জুন দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে স্বপ্নের পদ্মাসেতু শুভ উদ্বোধন উপলক্ষে প্রেস ক্লাব আয়োজিত আলোচনা সভা, দোয়া ও শোকরানা মাহফিল অনুষ্ঠানে তিনি উক্ত কথা বলেন।
চট্টগ্রাম প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য দেন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। শুভেচ্ছা বক্তব্য দেন চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি সালাহউদ্দিন মো. রেজা, সাবেক সভাপতি কলিম সরওয়ার, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহসভাপতি শহীদ উল আলম, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সাধারণ সম্পাদক ম শামসুল ইসলাম, চট্টগ্রাম সাংবাদিক হাউজিং সোসাইটির সাবেক চেয়ারম্যান মইনুদ্দীন কাদেরী শওকত, সিইউজের সাবেক সহসভাপতি মোস্তাক আহমদ, বিএফইউজে’র সাবেক সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফারুক ইকবাল, বিএফইউজে’র সাবেক যুগ্ম মহাসচিব আসিফ সিরাজ এবং প্রবীণ সাংবাদিক মাখন লাল সরকার। অনুষ্ঠানে দোয়া ও মুনাজাত পরিচালনা করেন চট্টগ্রাম স্টেডিয়াম জামে মসজিদের খাদেম হাফেজ মোহাম্মদ জয়নাল আবেদীন।
এ সময় প্রেস ক্লাবের গ্রন্থাগার সম্পাদক মিন্টু চৌধুরী, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক মো. আইয়ুব আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আলীউর রহমান, কার্যকরী সদস্য শহীদুল্লাহ শাহরিয়ার, জেডএম এনায়েতউল্লাহ, সাইফুদ্দিন মো. খালেদ, নির্মল চন্দ্র দাশ, সান্টু কুমার দাশ, আফজাল রহিম সিদ্দিকী, দেবপ্রসাদ দাস দেবু, পারভেজ ফারুকী, আবু জাফর মোহাম্মদ হায়দার, যীশু রায় চৌধুরী, রনজিত কুমার দে, তপন চক্রবর্তী, সিরাজুল করিম মানিক, জামালুদ্দীন ইউছুফ, তপন দাশবর্মন, মাহবুব উর রহমান, মোহাম্মদ শহীদুল ইসলাম, মোহাম্মদ ফারুক, সুভাষ কারণ, মুস্তফা নঈম, আল রাহমান, মুজাহিদুল ইসলাম, অমিত বড়ুয়া, মান্নান মেহেদী, নুরউদ্দিন আহমদ, গোলাম মর্তুজা আলী, এনামুল হক, মোহাম্মদ মহিউদ্দিন, রাজেশ চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন।

সিএমপি’র শোভাযাত্রা
আমার টাকায় আমার সেতু, বাংলাদেশের পদ্মা সেতু। জাতির এই ঐতিহাসিক আনন্দক্ষণ উদ্যাপনের লক্ষ্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে বর্ণিল শোভাযাত্রার আয়োজন করা হয়। ২৫ জুন সকাল সাড়ে আটটায় দিকে বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ্ মোহাম্মদ তানভীর। চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পাশাপাশি বাংলাদেশ পুলিশের অন্যান্য ইউনিটের সদস্যগণ শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। মহানগর কমিউনিটি পুলিশিং সদস্য সচিব অহিদ সিরাজ চৌধুরী স্বপন, চট্টগ্রাম নগরের কমিউনিটি পুলিশিং এর অন্যান্য প্রতিনিধিত্বশীল ব্যক্তিবর্গ, সমাজের নানা স্তরের লোকজন উক্ত শোভাযাত্রায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।
এদিকে চট্টগ্রাম জেলা পুলিশের উদ্যোগে নগরের হালিশহর পুলিশ লাইন থেকে পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে শোভাযাত্রা বের হয়েছে। এছাড়া জেলার বিভিন্ন থানা থেকে শোভাযাত্রা বের করা হয়।

বিজিএমইএ
‘স্বপ্নের পদ্মা সেতু’ উদ্বোধন উপলক্ষ্যে বিজিএমইএ এক বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক পদ্মা সেতুর শুভ উদ্বোধন অনুষ্ঠানটি চট্টগ্রামের খুলশী বিজিএমইএ ভবনের মাহাবুব আলী হলে গতকাল শনিবার সকাল সাড়ে ১০ টায় সরাসরি প্রদর্শন ও উপভোগ করা হয়। এ সময় বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক মোহাম্মদ আবদুস সালাম, এএম শফিউল করিম (খোকন), এম আহসানুল হক, মিরাজ-ই-মোস্তফা কায়সার, প্রাক্তন প্রথম সহ-সভাপতি নাসিরউদ্দিন চৌধুরী, প্রাক্তন পরিচালক হেলাল উদ্দিন চৌধুরী, এসএম সাজেদুল ইসলাম, শেখ সাদী, সাব্বির মোস্তফা, আমজাদ হোসেন চৌধুরী, এনামুল আজিজ চৌধুরী, পোশাক শিল্প মালিক, বিজিএমইএ ফ্যাশন টেকনোলজি ইনন্সিটিউট (সিবিআইএফটি)-এর শিক্ষক-শিক্ষার্থীসহ বিজিএমইএ’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিজিএমইএর প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম বলেন- জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙালি জাতি স্বাধীনতার লাল-সবুজ পতাকা অর্জন করেছে। পরবর্তীতে তারই সুযোগ্য কন্যা সততা, সাহসিকতা ও দৃঢ় সংকল্পের অধিকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক সক্ষমতা ও মর্যাদার প্রতীক ‘স্বপ্নের পদ্মা সেতু’ শুভ উদ্বোধন করে দেশের উন্নয়নের অগ্রযাত্রায় একটি মাইলফলক স্থাপন করেছেন। বিজিএমইএর সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী কর্তৃক স্বপ্নের পদ্মা সেতুর শুভ উদ্বোধন সহ দেশের যুগান্তকারী অর্জন ও উন্নয়নের গর্বিত অংশীদার হিসেবে বিজিএমইএ দেশের কর্মসংস্থান সৃষ্টি সহ রপ্তানি প্রবৃদ্ধি অব্যাহত রাখার স্বার্থে অগ্রণী ভূমিকা পালন করছে।

চমেক হাসপাতাল
চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে কেক কেটে পদ্মা সেতুর উদ্বোধনের মহেন্দ্রক্ষণ উদযাপন করেন চিকিৎসক, নার্স ও কর্মকর্তারা। গতকাল শনিবার সকালে চমেকের ডা. শাহ আলম বীর উত্তম মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চমেক হাসপাতাল অর্থোপেডিক সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ও পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠান উদযাপন কমিটির আহবায়ক ডা. মো. মিজানুর রহমান চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন কার্ডিওলজি বিভাগের কনসালটেন্ট ও পদ্মা সেতু উদ্বোধনী অনুষ্ঠান উদযাপন কমিটির সদস্য সচিব ডা. মো. রিজোয়ান রেহান। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান, চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আকতার, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. হাফিজুল ইসলাম, চমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. অংসুইপ্রু মারমা, চট্টগ্রাম মেডিকেল কলেজ শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডা. মনোয়ারুল হক, সাধারণ সম্পাদক ডা. প্রণয় কুমার দত্ত, হাসপাতালের নিউরো সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. নোমান খালেদ চৌধুরী, রেডিওলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. সুভাষ মজুমদার, গ্যাস্ট্রোএন্ট্রিলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. এরশাদ উদ্দিন আহমেদ, মেডিসিন বিভাগের অধ্যাপক ডা. অনিরুদ্ধ ঘোষ, শিশু হেমাটলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. একেএম রেজাউল করিম, ডার্মাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. রফিকুল মওলা, চমেক মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সোমেন সরকার, ফার্মাকোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মাসুদ রানা, কার্ডিওলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. সাগর চৌধুরী, ডার্মাটলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. মো. মিজানুর রহমান, সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. ইউনুচ হারুন, সহকারী পরিচালক (প্রশাসন) ডা. রাজিব পালিত, ডার্মাটলজি বিভাগের সহকারী অধ্যাপক ডা. অজয় কুমার ঘোষ, চমেক হাসপাতালের আবাসিক সার্জন ডা. মইন উদ্দিন মাহমুদ, চমেক হাসপাতালের আাবাসিক ফিজিশিয়ান ডা. সাহেদ উদ্দিন আহমেদ, চমেক হাসপাতাল গাইনি বিভাগের আবাসিক সার্জন ডা. জাকিয়া মমতাজ প্রমুখ। এছাড়া সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়।

মহানগর মহিলা আওয়ামী লীগ
চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা মহিউদ্দিন বলেন, বহু প্রতীক্ষা ও দীর্ঘম্বাসের অবসান হলো। আজ বাস্তবে রূপ নিলো পদ্মা সেতু। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অবিচল আত্মবিশ^াস ও আস্থার সাথে দেশি-বিদেশি বহু ষড়যন্ত্র মোকাবেলা পরাস্ত করে পদ্মা সেতু নির্মাণ সম্পন্ন করে দেখিয়ে দিলেন আমরাও পারি। আজ শনিবার সকালে নগরীর একটি কমিউনিটি সেন্টারে পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
চট্টগ্রাম মহানগর মহিলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নীলু নাগের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন মালেকা চৌধুরী, জেবুন্নেসা চৌদুরী হাসনা আক্তার টুনু, শারমীম ফারুক সুলতানা, রোকসনা আক্তার, আয়েশা আলম, আয়েশা আক্তার, কামরুন নাহার বেবী, স্বপ্না বেগম, আফরোজ আলম, নাছিমা আক্তার, আফরোজা বেগম মুন্নি, শাহীন আক্তার, চেমনা আরা, জেবুন্নাহার, সোমা দাশ ও সুলতানা প্রমুখ।

যুব মহিলা লীগ চট্টগ্রাম মহানগর
পদ্মাসেতু উদ্বোধন উৎসবে চট্টগ্রামে বাংলাদেশ যুব মহিলা লীগ চট্টগ্রাম মহানগরের ছিল ব্যতিক্রমী আয়োজন। নগরীর জিইসি, ইস্পাহানি মোড়, কাজির দেউড়ি, পুরাতন রেল স্টেশন, নিউ মার্কেট, লালদীঘি, জামালখান এলাকায় খোলা ট্রাকে দেশের গান ও নৃত্য শিল্পীদের পরিবেশনা পথচারী ও সমবেত লোকজনের মাঝে ব্যাপক সাড়া জাগায়। অনুষ্ঠান উদ্বোধন করেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, প্রধান অতিথি ছিলেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, মহানগর যুব মহিলা লীগের আহŸায়ক অধ্যাপিকা সায়রা বানু রৌশনী, কোহিনুর আক্তার, জিন্নাত সুলতানা ঝুমা, জাহানারা সহ নেতৃবৃন্দ। নেতৃবৃন্দ বলেন, পদ্মা সেতু আমাদের অহংকার। এ সেতুতে খুলে গেল দখিনের দুয়ার। দক্ষিণাঞ্চলের ২১টি জেলা যুক্ত হলো ঢাকার সাথে। প্রধানমন্ত্রী জয়ী হলেন, বাংলাদেশের মুখে আত্মমর্যাদার হাসি।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ
পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের উদ্যোগে খতমে কোরআন ও দোয়া মাহফিল ২৫ জুন সকাল ১০টায় আন্দরকিল্লাস্থ সংগঠন কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান, আইন বিষয়ক সম্পাদক এড. মির্জা কছির উদ্দিন, সাংগঠনিক সম্পাদক প্রদীপ দাশ, মোছলেম উদ্দিন মনসুর, দপ্তর সম্পাদক আবু জাফর, শিক্ষা সম্পাদক বোরহান উদ্দিন এমরান, তথ্য ও গবেষণা সম্পাদক আবদুল কাদের সুজন, স্বাস্থ্য সম্পাদক ডা. তিমির বরণ চৌধুরী, ধর্ম সম্পাদক আবদুল হান্নান চৌধুরী মঞ্জু, সদস্য, নাছির আহমদ, এ কে আজাদ, দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক লীগ সভাপতি মোহাম্মদ জোবায়ের, চট্টগ্রাম দক্ষিণ জেলা কৃষকলীগ সভাপতি আতিকুর রহমান চৌধুরী, সুরেশ দাশ, নুরুল হুদা, মো. এনাম, নুরুল আবছার চৌধুরী, এড. আবদুল হান্নান, শাহনেওয়াজ চৌধুরী, সেলিম হোসেন, এড. নুরুল আমিন প্রমুখ। খতমে কোরআন ও দোয়া মাহফিল পরিচালনা করেন হাফেজ মৌলানা ফজলুল কাদের।

এসএ গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ
দেশের শীর্ষস্থানীয় শিল্প গ্রুপ এসএ গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ পদ্মা বহুমুখী সেতুর শুভ উদ্বোধন উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসএ গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান সাহাবুদ্দিন আলম, এমডি সাজ্জাদ আরেফিন আলম সহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারিরা। সাহাবুদ্দিন আলম বক্তব্যে স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনেকে ধন্যবাদ জানান এবং দক্ষিণাঞ্চলের ব্যবসা বাণিজ্যের সমৃদ্ধি ও প্রসারে পদ্মা সেতুর ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন। প্রতিষ্ঠানটির এমডি সাজ্জাদ আরেফিন আলম বলেন, পদ্মা সেতু দেশের অর্থনীতির চালিকাশক্তিকে আরও গতিশীল ও চাঙ্গা করবে যা সামগ্রিকভাবে শিল্পের উন্নয়ন ও বেকারত্ব কমাতে সাহায্য করবে। কেক কেটে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

স্বেচ্ছাসেবক লীগের আনন্দ র‌্যালি
পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে মহানগর স্বেচ্ছাসেবক লীগের আয়োজনে আনন্দ র‌্যালির আয়োজন করা হয়। এ উপলক্ষে মহানগর স্বেচ্ছাসেবক লীগের সভাপতি দেবাশীষ নাথ দেবু ও সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজের নেতৃত্বে নগরীর পুরাতন রেল চত্ত¡রে থেকে এক মোটর শোভাযাত্রা আয়োজন করা হয়। বেলুন উড়িয়ে মোটর র‌্যালি উদ্বোধন করেন নগর আওয়ামী লীগের সভাপতি মাহাতাব উদ্দীন চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগ সহ সভাপতি এড. ইব্রাহীম হোসেন বাবুল, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুখ, আইন বিষয়ক সম্পাদক ইফতেখার উদ্দীন সাইমুন, তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক চন্দন ধর। এসময় উপস্থিত ছিলেন নগর স্বেচ্ছাসেবক লীগ সহ সভাপতি হেলাল উদ্দিন, তসলিম উদ্দিন, সুজিত দাশ, মনোয়ার জাহান মনি, আজিজ মিছির, নাজমুল হুদা শিপন,আব্দুর রশিদ লোকমান, মিনহাজুল আবেদীন চৌধুরী সায়েম, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ সাইফুদ্দিন, সাংগঠনিক সম্পাদক মাসুদ খান, দেবাশীষ আচার্য্য, প্রচার সম্পাদক তোসাদ্দেক নূর চৌধুরী।

নাসিরাবাদ আ.লীগের শোভাযাত্রা
পদ্মাসেতু উদ্বোধন উপলক্ষে ৪২নং নাসিরাবাদ ওয়ার্ড আ.লীগের উদ্যোগে ২৫ জুন সকালে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। আ.লীগ নেতা মো.আলী আকবরের নেতৃত্বে শোভাযাত্রাটি অক্সিজেন চত্বরে বঙ্গবন্ধু এভিনিউ এসে শেষ হয়। এ সময় মো. আলী আকবর বলেন, আমাদের গর্ব, অহংকার পদ্মা শুধু একটি সেতু নয়। এই সেতু আমাদের সক্ষমতার প্রতীক। শত বাধা পেরিয়ে গড়ে উঠা পদ্মাসেতু শুধু আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থাকেই উন্নত করবে না, ভবিষ্যতে বিশ্বযোগাযোগ ব্যবস্থাতেও ভূমিকা রাখবে। এরপর মহানগর আ.লীগের নির্দেশনায় প্রজেক্টরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক পদ্মা সেতু উদ্বোধন অনুষ্ঠান উপভোগ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন ওয়ার্ড আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ কে এম জাফরুল্লাহ চৌধুরী, ওয়ার্ড আ.লীগ নেতা মাবুদ সওদাগর, মোহাম্মদ হারুন, নটরাজ গুপ্ত, শাহাবুদ্দিন, মোহাম্মদ বেল্লাল, বাবুল দাস, মো. জিয়া, রানা শীল, মোহাম্মদ কুরবান, সঞ্জয় দত্ত, মো. পারভেজ, শ্রমিক নেতা মো.ফারুক, সুমন দাস, মোহাম্মদ সোলাইমান, মোহাম্মদ মানিক, মোহাম্মদ কায়সার, মোহাম্মদ আরিফ, ছাত্রলীগ নেতা মো. জহির, সাগর দাস, মো. রনি, মোহাম্মদ রাজু প্রমুখ।

কাউন্সিলর শহিদের শোভাযাত্রা
পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষ্যে ১৭নং পশ্চিম বাকলিয়া ওয়ার্ডের কাউন্সিলর ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক মোহাম্মদ শহিদুল আলমের নেতৃত্বে ২৫ জুন সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রায় আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ কর্মীসহ বিপুল সংখ্যক সাধারণ জনসাধারণ অংশ নেন। শোভাযাত্রাপূর্ব সমাবেশে বক্তব্য দেন কামাল আহমদ, মুজিবুর রহমান, আব্দুল হাকিম, আব্দুল হান্নান, মো.জাহাঙ্গীর, আমজাদ হোসন, সেলু, নাজিম উদ্দীন, ওমর ফারুখ সনেট, ইয়াছিন টিপু, আফজাল হোসেন প্রমুখ।

কোতোয়ালী থানা আওয়ামী লীগ
পদ্মাসেতু উদ্বোধন উপলক্ষ্যে কোতোয়ালী থানা আওয়ামী লীগের উদ্যেগে ২৫ জুন সকাল ১১টায় দারুল ফজল মার্কেট চত্বরে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন কোতোয়ালী থানা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মশিউর রহমান রোকন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক টিংকু বড়–য়া, খাইরুল ইসলাম কক্সি, এম এ মোনায়েম, এড. মহিবুল্লাহ চৌধুরী, মো. লেয়াকত আলী, দীপক ভট্টাচার্য্য, তারেক ইমতিয়াজ ইমতু, এম এ সালাম, মাস্টার জসিম উদ্দিন, অধ্যাপক মাসুম চৌধুরী, ডা. সমীরন চক্রবর্তী, খোকন নাথ, মো. জাহাঙ্গীর হোসেন, মো.নাছির উদ্দিন, আবু বক্কর বক্কু, এড. উজ্জ্বল দাশ, এড. তপন দাশ, মোহাম্মদ হাবিব উল্লাহ, সাধন দাশ, মো. আলী, মো. রাশেদ প্রমুখ। শোভাযাত্রাটি দারুল ফজল মার্কেট থেকে শুরু হয়ে পুরাতন রেল স্টেশনে এসে শেষ হয়।

আন্দরকিল্লা ওয়ার্ড আওয়ামী লীগ
আন্দরকিল্লা ওয়ার্ড আওয়ামীলীগের উদ্যোগে এলইডি টিভিতে সেতু উদ্বোধনের সরাসরি স¤প্রচার প্রদর্শনী, আনন্দ র‌্যালি, দোয়া ও মুনাজাত ২৫ জুন সকাল ৯টায় আন্দরকিল্লা চত্ত¡রে অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি ইকবাল হাসান, সাধারণ মোসলেম উদ্দীন, সহ সভাপতি মনজুর হোসেন, নুরুল আমিন, এম সোবহান, এম এ মোনায়েম, যুগ্ম-সম্পাদক দিদারুল আলম, ননী গোপাল চৌধুরী চঞ্চল, সাংগাঠনিক সম্পাদক মহিউদ্দীন শাহ, দপ্তর সম্পাদক সেকান্দর হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক সলিল চৌধুরী, সদস্য মো. হেলাল উদ্দীন আলী, ওয়ার্ড ও ইউনিট আওয়ামীলীগের নেতৃবৃন্দ।

জাতীয় শ্রমিক লীগ
স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে চট্টগ্রাম মহানগর জাতীয় শ্রমিক লীগ র‌্যালি ও আলোচনা সভা করেছে। ২৫ জুন বিকেলে দোস্ত বিল্ডিং মোড়ে চট্টগ্রাম মহানগর জাতীয় শ্রমিক লীগের ভারপ্রাপ্ত সভাপতি হাবিবুর রহমান হাবিবের সভাপতিত্বে কোতোয়ালি থানা জাতীয় শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আক্তার হোসেন হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত হয় সভায় চট্টগ্রাম মহানগর জাতীয় শ্রমিক লীগের নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ ট্রাক কাভার্ডভ্যান চালক শ্রমিক ইউনিয়নের চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি শেখ নওশেদ সরোয়ার পিল্টু, পৌর জহর মার্কেট দর্জি শ্রমিক লীগের সভাপতি কাঞ্চন দাস, চট্টগ্রাম অটোরিকশা অটোটেম্পু শ্রমিক লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম খোকন, বাংলাদেশ অটোরিকশা অটোটেম্পু শ্রমিক ফেডারেশনের চট্টগ্রাম মহানগরের সাধারণ সম্পাদক ওসমান গণি প্রমুখ।

কোতোয়ালী থানা ছাত্রলীগ
পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে কোতোয়ালী থানা ছাত্রলীগের নবগঠিত কমিটির সভাপতি অনিন্দ্য দেব ও সাধারণ সম্পাদক ফাহিম আলম শাহরিয়ার এর নেতৃত্বে আনন্দ শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। আনন্দ শোভাযাত্রাটি জেলা পরিষদ চত্বর থেকে শুরু হয়ে কোতোয়ালী, জিপিও, নিউ মার্কেট হয়ে পুরাতন রেল স্টেশন চত্বরে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়। বিজ্ঞপ্তি