পতেঙ্গা সৈকতের অদূরে লাইটার জাহাজডুবি

4

নিজস্ব প্রতিবেদক

বঙ্গোপসাগরের পতেঙ্গা সৈকতের অদূরে স্ক্র্যাপবাহী একটি লাইটার জাহাজ ডুবে গেছে। গতকাল বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে জাহাজডুবির এ ঘটনা ঘটে। এমভি টিটু-৭ নামের ওই লাইটার জাহাজটি বহির্নোঙরে মাদার ভ্যাসেল থেকে আবুল খায়ের গ্রুপের ইস্পাত কারখানার জন্য আমদানিকৃত স্ক্র্যাপ নিয়ে বাংলাবাজার জেটিঘাটে ফিরছিল। লাইটার জাহাজটি ডুবে যাওয়ার সময় ১৩ জন নাবিক ও শ্রমিক সাঁতরে পাশে থাকা আরেকটি জাহাজে উঠে রক্ষা পান।
লাইটার জাহাজ শ্রমিক ইউনিয়নের সহ-সভাপতি মো. নবী আলম জানান, এমভি টিটু-৭ নামের লাইটার জাহাজটি বন্দরের বহির্নোঙরে মাদার ভ্যাসেল থেকে আবুল খায়ের গ্রুপের ইস্পাত কারখানার জন্য আমদানি করা স্ক্র্যাপ নিয়ে কর্ণফুলী নদীর বাংলাবাজার জেটিঘাটে যাচ্ছিল। স্ক্র্যাপ নিয়ে ঘাটে ফেরার পথে সাগরের পতেঙ্গা সৈকতের অদূরে লাইটার জাহাজটি ডুবে যায়। ওই জাহাজের ১৩ জন নাবিক-শ্রমিক এসময় সাঁতরে পাশে থাকা আরেকটি জাহাজে উঠে রক্ষা পেয়েছেন। এরপর তাদেরকে উদ্ধার করে তীরে নিয়ে আসা হয়েছে। লাইটার জাহাজডুবির ঘটনাটি বন্দর কর্তৃপক্ষকে (চবক) জানানো হয়েছে।
বন্দরের সচিব মোহাম্মদ ওমর ফারুক জানান, স্ক্র্যাপবাহী এমভি টিটু-৭ নামের একটি লাইটার জাহাজ তলা ফুটো হয়ে পতেঙ্গা সৈকতের অদূরে ডুবে গেছে। লাইটার জাহাজটি আবুল খায়ের গ্রæপের মালিকানাধীন। তারা আগামী এক সপ্তাহের মধ্যে ডুবে যাওয়া জাহাজটি উদ্ধার করবে। তবে লাইটার জাহাজে থাকা ১৩ নাবিক-শ্রমিক সাঁতার কেটে পাশে থাকা আরেকটি একটি জাহাজে আশ্রয় নেয়ার পর তাদেরকে নিরাপদে তীরে নিয়ে আসা হয়েছে। তারা সকলে সুস্থ আছেন।
বন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, লাইটার জাহাজটি বহির্নোঙর থেকে জেটিতে দেশি-বিদেশি জাহাজ চলাচলের চ্যানেল থেকে দূরে ডুবেছে। এতে বহির্নোঙর থেকে বন্দরের জেটিতে জাহাজ চলাচলে কোনও প্রতিবন্ধকতা সৃষ্টি হয়নি। বন্দরের সার্বিক কার্যক্রম স্বাভাবিক রয়েছে।