পটিয়া-লোহাগাড়া-সীতাকুন্ড সড়কে ৫ জনের প্রাণহানি

55

পটিয়া, লোহাগাড়া ও সীতাকুন্ড উপজেলায় পৃথক সড়ক দুর্ঘটনায় ৫ জনের মৃত্যু হয়েছে। গতকাল সোমবার ভোররাত ও বিকেলে সীতাকুন্ড, লোহাগাড়া উপজেলা পরিষদ সংলগ্ন চুনতি ফরেস্ট অফিস এলাকায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক এবং পটিয়া উপজেলার মুজাফরাবাদ এলাকায় এই পৃথক সড়ক দুর্ঘটনা ঘটে।
লোহাগাড়ায় নিহতরা হলেন, সোহাগ পরিবহনের হেলপার খুলনার ফুলতলা উপজেলার হামিদ শেখের ছেলে মুকুল শেখ (৪০), উপজেলার পশ্চিম চুনতি শীল পাড়ার দয়াল শীলের ছেলে লিটন শীল (২৮), পটিয়ায় নিহতরা হলেন, চন্দনাইশ উপজেলার উত্তর মুরাদাবাদ গ্রামের মো. ইছহাক মিয়ার ছেলে মাসুদ করিম (৩২) ও আবদুস সালামের ছেলে মোহাম্মদ সুমন (২৮)। এ দু’জন সম্পর্কে শালা-দুলাভাই। সীতাকুন্ডে নিহত ফরিদুল কক্সবাজার জেলার চকরিয়া থানার রামপুর স্টেশন এলাকার মোজাহের মেম্বার বাড়ির নূর মোহাম্মদের পুত্র ও কুমিরা ঘোড়ামারা এলাকায় অবস্থিত আইআইইউসি কোরআন সাইন্সের ৫র্ম বর্ষের ছাত্র।
লোহাগাড়ায় ২ জনের মৃত্যুর সংবাদ নিশ্চিত করে দোহাজারী হাইওয়ে পুলিশের অফিসার ইনচার্জ মিজানুর রহমান ও চুনতি পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. আলমগীর জানান, সোমবার ভোরে সোহাগ পরিবহণের (ঢাকামেট্রো-ব-১৪-৬৪৮৬) গাড়িটি ঢাকা থেকে কক্সবাজার যাওয়ার পথে একইমুখী একটি কাভার্ডভ্যানকে পেছন থেকে ধাক্কা দেয়। এতে বাসের হেলপার মারা যান ও চালক পালিয়ে যায়। পরে হাইওয়ে পুলিশ লাশ ও গাড়িটি তাদের হেফাজতে নিয়ে আসে। পরে লাশটি মর্গে প্রেরণ করা হয়। এ ঘটনায় দোহাজারী হাইওয়ে থানায় একটি মামলা হয়েছে।
অপরদিকে, দুপুর আড়াইটায় চকরিয়া থেকে ছেড়ে আসা একটি যাত্রীবাহী ম্যাজিক গাড়ি (চট্টমেট্রো-ন-১১-৬৩৬৫)
পথচারী লিটন শীলকে ধাক্কা মারে। এতে গুরুতর আহতাবস্থায় প্রত্যক্ষদর্শীরা তাকে লোহাগাড়া সদরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে আসেন। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। খবর পেয়ে লিটন শীলকে তার আত্মীয়-স্বজনেরা নিয়ে গেছেন এবং এই ঘটনায় কোনো মামলা হয়নি বলে জানিয়েছেন চুনতি পুলিশ ফাঁড়ির ইনচার্জ। তবে গাড়িটি দোহাজারী হাইওয়ে থানায় কর্তব্যরত এসআই সামশুল আলম তাদের হেফাজতে নিয়ে গেছেন বলে তিনি তথ্য দেন। তিনি জানান, তারাও একজনের মৃত্যু হয়েছে বলে শুনেছেন। তবে লাশের হদিস না পাওয়ায় গাড়িটি তাদের হেফাজতে নিয়েছেন। অপর ঘটনায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে তিনি জানান।
এদিকে দোহাজারী হাইওয়ে পুলিশ সূত্রে জানা গেছে, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া উপজেলার মুজাফরাবাদ এলাকায় গত রবিবার রাত পৌনে ১০ টার দিকে ওমান প্রবাসী মাসুদ করিম তার শালা সুমনকে নিয়ে বেড়াতে যান। রাতে মোটরসাইকেল নিয়ে ফেরার পথে পটিয়ার মুজাফরাবাদ প্রাইমারি স্কুলের সামনে চট্টগ্রামমুখী একটি কাভার্ডভ্যানের ধাক্কায় দুইজন গুরুতর আহত হন। পরে আহত অবস্থায় তাদের দুইজনকে বিজিসি ট্রাস্ট মেডিকেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করেন।
দোহাজারী হাইওয়ে পুলিশের ওসি মিজানুর রহমান বলেন, কাভার্ড ভ্যানের ধাক্কায় মোটরসাইকেলের দুইজন মারা গেছেন। ঘাতক কাভার্ড ভ্যানটিসহ এর চালক-হেলপার পালিয়ে গেছে।
এদিকে সীতাকুÐে সড়ক দুর্ঘটনায় হাফেজ ফরিদুল ইসলাম (২২) নামে আন্তজার্তিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র নিহত হয়েছে। নিহত ফরিদুল কক্সবাজার জেলার চকরিয়া থানার রামপুর স্টেশন এলাকার মোজাহের মেম্বার বাড়ির নূর মোহাম্মদের পুত্র ও কুমিরা ঘোড়ামারা এলাকায় অবস্থিত আইআইইউসি কোরআন সাইন্সের ৫র্ম বর্ষের ছাত্র।
জানা যায়, আন্তজার্তিক ইসলামী বিশ্বদ্যিালয়ে পড়ালেখার সুবাধে উপজেলার ভাটিয়ারি সলিমপুর বানুবাজার এলাকায় মেসে ভাড়ায় থাকেন। গতকাল সোমবার সকালে মেস থেকে বের হয়ে বানুবাজার বায়তুল আমান মসজিদে ফজরের নামাজ পড়েন। নামাজ শেষে বের হয়ে মহাসড়ক পার হতে গেলে নিয়ন্ত্রণ হারানো ট্রাক তাকে চাপা দেয়। এতে তিনি ঘটনাস্থলে মারা যান।
সীতাকুন্ডের বার আউলিয়া হাইওয়ে থানার ওসি মো. আহসান হাবীব ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, আমরা ঘটনাস্থলে গিয়ে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশটি উদ্ধার করে মর্গে প্রেরণ করেছি। ঘাতক ট্রাকটি জব্দ করা হয়েছে।’